দক্ষিণ আফ্রিকান লিগের নিলামে সবচেয়ে দামি স্টাবস

দক্ষিণ আফ্রিকার টি-টোয়েন্টি অধিনায়ক বাভুমা ও টেস্ট অধিনায়ক এলগার দলই পেলেন না।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Sept 2022, 07:24 AM
Updated : 20 Sept 2022, 07:24 AM

 ট্রিস্টান স্টাবসকে নিয়ে লড়াই জমার আভাস ছিল নিলামের আগে থেকেই। অনুমিতভাবেই তাকে নিয়ে ঝড় উঠল নিলামের টেবিলে। শেষ পর্যন্ত এমআই কেপ টাউন ও জোহানেসবার্গ সুপার কিংসের সঙ্গে তুমুল লড়াইয়ের পর আলোচিত এই তরুণ ব্যাটসম্যানকে দলে পেল সানরাইজার্স কেপ টাউন।

দক্ষিণ আফ্রিকার ফ্রাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগের (এসএ টি-টোয়েন্টি) প্রথম আসরের প্রথম নিলামে সবচেয়ে বেশি পারিশ্রমিক পাওয়া ক্রিকেটার স্টাবস। ৯২ লাখ র‌্যান্ড (প্রায় ৫ লাখ ২০ হাজার মার্কিন ডলার) দিয়ে তাকে দলে পেয়েছে সানরাইজার্স।

২২ বছর বয়সী ব্যাটসম্যান শুধু দক্ষিণ আফ্রিকান ক্রিকেটে নয়, বিশ্বজুড়ে ফ্র্যাঞ্চাইজি লিগগুলোতে নজর কাড়তে শুরু করেছেন। জাতীয় দলের হয়ে ৬টি টি-টোয়েন্টি খেলে তার স্ট্রাইক রেট ২১৬.৩৬। সব মিলিয়ে টি-টোয়েন্টি ক্রিকেটে তার স্ট্রাইক রেট ১৬০.৬৫। এর মধ্যেই খেলে ফেলেছেন আইপিএল ও দা হান্ড্রেড-এ।

কলপাক চুক্তি শেষে দক্ষিণ আফ্রিকান ক্রিকেটে ফেরা ব্যাটসম্যান রাইলি রুশোও দল পেয়েছেন বড় পারিশ্রমিকে। ৬৯ লাখ র‌্যান্ড (প্রায় ৩ লাখ ৮৯ হাজার মার্কিন ডলার) দিয়ে তাকে নিয়েছে প্রিটোরিয়া ক্যাপিটালস।

কলপাক থেকে ফেরা আরেক ক্রিকেটার ওয়েইন পার্নেলকে নিয়েও ছিল কাড়াকাড়ি। তাকেও দলে পেয়েছে প্রিটোরিয়ার ক্যাপিটালস, খরচ পড়েছে ৫৬ লাখ ল্যান্ড (প্রায় ৩ লাখ ১৬ হাজার মার্কিন ডলার)।

তবে দক্ষিণ আফ্রিকার টি-টোয়েন্টি অধিনায়ক টেম্বা বাভুমা দল পাননি নিজ দেশের লিগে। টেস্ট অধিনায়ক ডিন এলগারকেও নেয়নি কোনো দল।

দুই পেস বোলিং অলরাউন্ডার জমজ ভাই মার্কো ইয়ানসেন ও ডুয়ান ইয়ানসেনকে নিয়েও বেশ আগ্রহ ছিল দলগুলির। ২২ বছল বয়সী দুই ক্রিকেটারই বাঁহাতি পেসার, ডানহাতি ব্যাটসম্যান। মার্কো ইয়ানসেন এর মধ্যেই দক্ষিণ আফ্রিকার হয়ে আন্তর্জাতিক ক্রিকেটের শুরুটা করেছেন দারুণ। ৭ টেস্ট খেলে তার উইকেট ৩৭টি, রানও করেছেন কিছু। এছাড়া খেলেছেন ২টি ওয়ানডে ও ১টি টি-টোয়েন্টি। আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদ ও মুম্বাই ইন্ডিয়ান্সে ছিলেন তিনি। ৬১ লাখ র‌্যান্ড (প্রায় ৩ লাখ ৪৪ গাজার মার্কিন ডলার) দিয়ে তাকে নিয়েছে স্টাবসের দল সানরাইজার্স কেপ টাউন।

ডুয়ান ইয়ানসেনকে ৩৩ লাখ র‌্যান্ড দিয়ে দলে টেনেছে এমআই কেপ টাউন। এখনও আন্তর্জাতিক ক্রিকেট খেলা হয়নি তার। তবে খেলেছেন সিপিএলে। সম্পতি মুম্বাই ইন্ডিয়ান্স ডেভেলপমেন্ট স্কোয়াডের হয়ে যুক্তরাজ্য সফরেও ছিলেন তিনি।

নিলামের সবচেয়ে বড় চমক ছিলেন অবশ্য ডোনাভন ফেরেইরা। এখনও পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেট না খেলা ব্যাটসম্যানের ভিত্তিমূল্য ছিল ১ লাখ ৭৫ হাজার র‌্যান্ড (১০ হাজার মার্কিন ডলালের মতো)। হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর তাকে ৫৫ লাখ র‌্যান্ড (প্রায় ৩ লাখ ১০ হাজার মার্কিন ডলার) দিয়ে দলে পেয়েছে জোহানেসবার্গ সানরাইজার্স।

২৪ বছর বয়সী এই ব্যাটসম্যান ১৯টি ম্যাচ খেলেছেন দক্ষিণ আফ্রিকার ঘরোয়া টি-টোয়েন্টিতে। তার ব্যাটিং গড় ৫৪.৮৫, স্ট্রাইক রেট ১৪৮.২৬।

বিদেশি ক্রিকেটারদের মধ্যে জিমি নিশাম, ওডিন স্মিথ, ওয়েইন মর্গ্যানরা শুরুতে দল না পেলেও পরে পেয়ে গেছেন। এছাড়াও দল পেয়েছেন লুইস গ্রেগরি, আলজারি জোসেফরা।

নিলামের আগেই সর্বোচ্চ ৫ জন করে ক্রিকেটার নিয়ে নেওয়ার সুযোগ ছিল দলগুলির। সেখানেও তারকাদের নিয়ে দল অনেকটা সাজিয়ে ফেলেছে ফ্র্যাঞ্চাইজিগুলো।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক