দক্ষিণ আফ্রিকা টেস্ট দলে আরেক নতুন মুখ

নিউ জিল্যান্ড সফরে ওপেন করার প্রবল সম্ভাবনা রয়েছে ১১৭টি প্রথম শ্রেণির ম্যাচ খেলা বাঁহাতি ব্যাটসম্যান এডওয়ার্ড মুরের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Jan 2024, 10:09 AM
Updated : 16 Jan 2024, 10:09 AM

নিউ জিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজের জন্য অভিষেকের অপেক্ষায় থাকা আরেক ক্রিকেটারকে দলে ডেকেছে দক্ষিণ আফ্রিকা। প্রথমবারের মতো জাতীয় দলে ডাক পেয়েছেন ওপেনার এডওয়ার্ড মুর।

দুই টেস্টের সিরিজটির জন্য আগে ১৪ সদস্যের দল ঘোষণা করেছিল দক্ষিণ আফ্রিকা। সেখানে সাতজনই ছিলেন অভিষেকের অপেক্ষায় থাকা ক্রিকেটার। এই তালিকায় এবার অষ্টম ক্রিকেটার হিসেবে দলে এলেন ৩০ বছর বয়সী মুর।

এই সফরে টনি ডি জর্জিকে না পাওয়ায় মুরকে দলে যোগ করেছে দক্ষিণ আফ্রিকা। এসএটোয়েন্টিতে ডারবান সুপার জায়ান্টসের সঙ্গে ডি জর্জির চুক্তি হওয়ায় এই ওপেনারকে টেস্ট দলে রাখতে পারেনি প্রোটিয়ারা। কারণ ক্রিকেট দক্ষিণ আফ্রিকার (সিএসএ) নির্দেশনা মতে, আন্তর্জাতিক ক্রিকেটের আগে এসএটোয়েন্টিতে খেলতে বাধ্য থাকবেন স্থানীয় ক্রিকেটার।

শুধু জর্জিকেই নয়, এসএটোয়েন্টির সঙ্গে সাংঘর্ষিক হওয়ায় নিউ জিল্যান্ড সফরে প্রথম পছন্দের বেশিরভাগ খেলোয়াড়কে পাচ্ছে না দক্ষিণ আফ্রিকা। আগামী ১০ ফেব্রুয়ারি শেষ হবে এসএটোয়েন্টি আর নিউ জিল্যান্ডে প্রথম টেস্ট শুরু হবে ৪ ফেব্রুয়ারি।

টেস্ট দলে ওপেনারের অভাব পূরণ করতে ডাক পেয়েছেন ১১৭টি প্রথম শ্রেণির ম্যাচ খেলা মুর। লাল বলের ক্রিকেটে বাঁহাতি এই ব্যাটসম্যানের গড় ৪০ এর বেশি। ১৭ সেঞ্চুরি ও ৪২ ফিফটিতে রান করেছেন ৭ হাজার ৭৪৩। চলতি মৌসুমে ৪১৪ রান করেছেন মুর ৫১.৫৭ গড়ে।

এই সফরে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক নিল ব্রান্ডও আন্তর্জাতিক ক্রিকেটে একেবারেই নতুন মুখ। এই সিরিজ দিয়ে আন্তর্জাতিক আঙিনায় পা রাখবেন তিনি। ব্রান্ডের সঙ্গে দক্ষিণ আফ্রিকার ইনিংস শুরু করতে পারেন মুর।

আগামী শুক্রবার নিউ জিল্যান্ডের উদ্দেশে দেশ ছাড়বে দক্ষিণ আফ্রিকা। দুই টেস্টের সিরিজটি আইসিসি টেস্ট চ্যাম্পিয়শিপের চলতি চক্রের অংশ। সিরিজের দ্বিতীয় ম্যাচটি শুরু হবে আগামী ১৩ ফেব্রুয়ারি।