কোচের দায়িত্বে ওয়াটসন কিংবা স্যামিকে চায় পাকিস্তান

পিএসএলের দল কোয়েটা গ্ল্যাডিয়েটর্সের দায়িত্বে নজর কেড়েছেন ওয়াটসন, স্যামি এখন ওয়েস্ট ইন্ডিজের সাদা বলের ক্রিকেটের কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 March 2024, 05:04 AM
Updated : 10 March 2024, 05:04 AM

আগামী মাসেই নিউ জিল্যান্ডের বিপক্ষে দেশের মাঠে সাদা বলের সিরিজ। তবে পাকিস্তান জাতীয় দলের এখনও কোনো প্রধান কোচ নেই। আপৎকালীন কাউকে দায়িত্ব না দিয়ে দীর্ঘমেয়াদি একজন কোচ খুঁজছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। কোচ হিসেবে তাদের আপাতত প্রথম পছন্দ শেন ওয়াটসন। পছন্দের তালিকায় আছে ওয়েস্ট ইন্ডিজের রঙিন পোশাকের দলের কোচ ড্যারেন স্যামির নামও।

সবশেষ গত ডিসেম্বর-জানুয়ারিতে অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ড সফরে টিম ডিরেক্টর হিসেবে প্রধান কোচের দায়িত্ব পালন করেছেন মোহাম্মদ হাফিজ। সফর দুটি শেষ হওয়ার পর তার দায়িত্বও শেষ। যদিও সেটা নিয়ে হাফিজের পক্ষ থেকে দাবি ছিল ভিন্ন। তবে এখন লম্বা সময়ের জন্যই কোচ চায় পিসিবি। বোর্ডের নতুন চেয়ারম্যান মোহসিন নাকভি বলেছেন, ভালো মানের কোচিং স্টাফ আনতে খরচের পরোয়া করবেন না তারা।

কোচ খোঁজার পালায় পিসিবির চোখ পড়েছে ওয়াটসনের দিকে। চলতি পিএসএলে কোয়েটা গ্ল্যায়িডটর্সের কোচ সাবেক এই অস্ট্রেলিয়ান অলরাউন্ডার। এই দলের পারফরম্যান্স যদিও খুব অসাধারণ নয়, তবে পাঁচ বছরের মধ্যে প্রথমবার প্লে অফে ওঠার কাছাকাছি আছে তারা। কোয়েটার ড্রেসিং রুমে যে বন্ধন তিনি গড়ে তুলতে পেরেছেন, তা নজর কেড়েছে পিসিবি কর্তাদের। ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোর খবর, ওয়াটসনকে এর মধ্যে প্রস্তাবও দেওয়া হয়েছে।

ওয়াটসনের এমনিতেই অবশ্য ব্যস্ততা আছে বেশ। পিএসএলের পাশাপাশি যুক্তরাষ্ট্রের মেজর লিগ ক্রিকেটে সান ফ্রান্সিসকো ইউনিকর্নের কোচ তিনি। ধারাভাষ্যকার ও বিশেষজ্ঞ হিসেবে আইসিসি আসরগুলোয় কাজ করছেন তিনি স্টার স্পোর্টসের সঙ্গে। আইপিএলে দিল্লি ক্যাপিটালসের কোচ রিকি পন্টিংয়ের সহকারী হিসেবেও দুটি মৌসুম তিনি কাজ করেছেন।

পরিবারের সঙ্গে ওয়াটসন থাকেন সিডনিতে। ৪২ বছর বয়সী সাবেক অলরাউন্ডার শেষ পর্যন্ত পাকিস্তানের দায়িত্ব নিতে রাজি হবেন কি না, এটা অনেকটাই নির্ভর করছে পিসিবির শর্তের ওপর। ওয়াটসনকে যদি লম্বা সময় পাকিস্তানে কাটাতে হয়, তাহলে হয়তো রাজি হবেন না তিনি। তবে গত বছর মিকি আর্থারকে ডিরেক্টর অব ক্রিকেট দায়িত্ব দেওয়ার সময় তাকে অনেকটাই স্বাধীনতা দিয়েছিল পিসিবি। ইংলিশ কাউন্টির দল ডার্বিশায়ারের কোচ হিসেবে চালিয়ে যাওয়ার পাশাপাশি দূর থেকে পাকিস্তানের দায়িত্ব চালানোর সুযোগ তিনি পেয়েছিলেন। ওয়াটসনকে এমন কোনো সুযোগ দেওয়া হয় কি না, সেটিই এখন দেখার।

ওয়াটসনকে না পেলে স্যামির দিকে তাকাবে পিসিবি। পাকিস্তান ক্রিকেটের সঙ্গে সাবেক এই ক্যারিবিয়ান অলরাউন্ডারের সম্পর্ক পুরোনো। পিএসএলে তিনি খেলেছেন, নেতৃত্ব দিয়েছেন পেশাওয়ার জালমিকে, কোচ হিসেবেও কাজ করেছেন। পিএসএলে যখন বিদেশি অনেক ক্রিকেটার পাকিস্তানে খেলতে যেতে ইচ্ছুক ছিলেন না, স্যামি তখন সেখানে গিয়েছিলেন এবং পরে তাকে অনুসরণ করে আরও অনেকেই পাকিস্তানে যান। ওই সময় থেকেই দেশটিতে তিনি প্রবল জনপ্রিয়। এখনও তিনি পেশাওয়ার জালমির কোচ।

তবে সামনেই টি-টোয়েন্টি বিশ্বকাপ। এই সময়ে ওয়েস্ট ইন্ডিজের দায়িত্ব ছেড়ে তার পাকিস্তানে আসার সম্ভাবনা সামান্যই বলা চলে।