রউফের কেন্দ্রীয় চুক্তি বাতিল

অস্ট্রেলিয়া সফরে না যাওয়ায় গতিময় এই পেসারের সঙ্গে চুক্তি বাতিল করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Feb 2024, 02:21 PM
Updated : 15 Feb 2024, 02:21 PM

দল ঘোষণার আগ মুহূর্তে অস্ট্রেলিয়া সফর থেকে নিজেকে সরিয়ে নেওয়ার বড় শাস্তিই পেলেন হারিফ রউফ। তদন্ত ও শুনানির পর তার কেন্দ্রীয় চুক্তি বাতিল করল পাকিস্তান ক্রিকেট বোর্ড- পিসিবি।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বৃহস্পতিবার এই শাস্তির ঘোষণা দিয়ে পিসিবি জানায়, আগামী ৩০ জুন পর্যন্ত রউফকে বিদেশি লিগে খেলার অনাপত্তিপত্র না দেওয়ারও সিদ্ধান্ত নিয়েছেন তারা।

গত ডিসেম্বর-জানুয়ারিতে অস্ট্রেলিয়ায় তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলে পাকিস্তান। ওই সফরের জন্য নভেম্বরে দল ঘোষণার আগে রউফের সঙ্গে কথা বলেন পাকিস্তানের নির্বাচকরা। শুরুতে অস্ট্রেলিয়ায় যেতে রাজি হলেও পরে সিদ্ধান্ত বদলে ফেলেন গতিময় এই পেসার। তার ও চোটে পড়া নাসিম শাহর অনুপস্থিতিতে অনভিজ্ঞ পেস আক্রমণ নিয়ে অস্ট্রেলিয়ায় খেলে হোয়াইটওয়াশড হয় পাকিস্তান।

অস্ট্রেলিয়া সফরের দল ঘোষণার সময় রউফের না যেতে চাওয়ার কারণ ব্যাখ্যা করে প্রধান নির্বাচক ওয়াহাব রিয়াজ বলেছিলেন, “সে (রউফ) সম্মতি দিয়েছিল, কিন্তু পরে সিদ্ধান্ত বদলে ফেলে, কারণ সে তার ফিটনেস ও ওয়ার্ডলোড নিয়ে দুশ্চিন্তায় ছিল। তার অনুপস্থিতি দলের কম্বিনেশনে প্রভাব ফেলবে। অস্ট্রেলিয়ায় পারফর্ম না করলেও আমি তাকে সুবিধা দিতে প্রস্তুত ছিলাম, কিন্তু সে রাজি হয়নি।”

রউফের ওই সিদ্ধান্ত ভালোভাবে নেয়নি পিসিবি। ঘটনা খতিয়ে দেখার জন্য তদন্ত শুরু করে তারা। এরপর ৩০ জানুয়ারি রউফকে সুযোগ দেওয়া হয় কারণ দর্শানোর। কিন্তু তার জবাবে সন্তুষ্ট হয়নি ম্যানেজমেন্টে।

পিসিবি কমিটি দ্বারা পরিচালিত একটি পুঙ্খানুপুঙ্খ শুনানি প্রক্রিয়া শেষে সংশ্লিষ্ট সবার সম্মতিক্রমে গত ১ ডিসেম্বর থেকে রউফের কেন্দ্রীয় চুক্তি বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়।

পিসিবি তাদের বিজ্ঞপ্তিতে বলেছে, “পাকিস্তানের হয়ে খেলা যেকোনো ক্রীড়াবিদের জন্য চূড়ান্ত সম্মান এবং সুযোগ। মেডিকেল রিপোর্ট বা সঙ্গত কারণ ছাড়া পাকিস্তানের টেস্ট দলে থাকতে অস্বীকার করা কেন্দ্রীয় চুক্তির বিধি লঙ্ঘন।”

এদিন আরেকটি বড় সিদ্ধান্ত নেয় পিসিবি। টিম ডিরেক্টরের পদ থেকে মোহাম্মদ হাফিজকে সরিয়ে দেয় তারা।

গত নভেম্বর থেকে পাকিস্তান দলের পরিচালকের দায়িত্ব পালন করছিলেন ৪৩ বছর বয়সী সাবেক এই ক্রিকেটার। ডিসেম্বর-জানুয়ারিতে অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ড সফরে প্রধান কোচ হিসেবেও কাজ করেন তিনি।