বিপিএল থেকে পিএসএলে গিয়েই ম্যাচ জেতালেন হেনড্রিকস

বিপিএলে রংপুর রাইডার্সের হয়ে খেলার এক দিন পরই পিএসএলে মুলতান সুলতানসের জয়ের নায়ক এই দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Feb 2024, 04:12 AM
Updated : 19 Feb 2024, 04:12 AM

শুক্রবার বিপিএলের ম্যাচে চট্টগ্রামে রংপুর রাইডার্সের হয়ে খেলেছেন রিজা হেনড্রিকস। এক দিন পরই তাকে দেখা গেল মুলতানে। বিপিএলের মতো পিএসএলেও (পাকিস্তান সুপার লিগ) নিজের অভিষেক রাঙালেন তিনি দারুণ ব্যাটিংয়ে। দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যানের দুর্দান্ত ইনিংসের পথ ধরেই জয় দিয়ে আসর শুরু করল মুলতান সুলতানস।

মুলতানে রোববার ৭ চার ও ৩ ছক্কায় ৫৪ বলে ৭৯ রানের ইনিংস খেলেন হেনড্রিকস। তার দল মুলতান সুলতানস ৫৫ রানে হারায় করাচি কিংসকে।

হেনড্রিকসের গত ১০ দিনের ছুটোছুটির চিত্রে এই সময়ের ক্রিকেটারদের বাস্তবতার প্রতিচ্ছবিও ফুটে ওঠে। বিপিএলে আসার আগে নিজ দেশের এসএ টোয়েন্টিতে খেলছিলেন ৩৪ বছর বয়সী এই ব্যাটসম্যান। জোবার্গ সুপার নাইটসের হয়ে সেখানে শেষ ম্যাচটি ৮ ফেব্রুয়ারি জোহানেসবার্গে। সেখান থেকে এক দিন পর তাকে দেখা যায় ঢাকায়। বিপিএল অভিষেকে মিরপুরে রংপুরের হয়ে ৪১ বলে ৫৮ রানের ইনিংস খেলে অবদান রাখেন দলের জয়ে।

এরপর দলের সঙ্গে চট্টগ্রামে যান তিনি। সেখানে তিনি ম্যাচ খেলে অবশ্য ভালো করতে পারেননি। দুটিতেই আউট হন ৪ রান করে।

মূলত এসএ টোয়েন্টি ও পিএসএলের মধ্যে যে ছোট্ট বিরতি, এই সময়টাতেই চট করে বিপিএলে চুক্তিবদ্ধ হয়েছিলেন তিনি। ত্বরিত এই অধ্যায় শেষে পিএসএলে গিয়ে জ্বলে উঠলেন তিনি।

টস হেরে ব্যাটিংয়ে নামা মুলতানের অধিনায়ক মোহাম্মদ রিজওয়ান আউট হয়ে যান ১২ বলে ১১ রান করে। দ্বিতীয় উইকেটে ৮৪ বলে ১২১ রানের জুটি গড়েন দাভিদ মালান ও হেনড্রিকস।

৪১ বলে ৫২ করে আউট হন মালান। এরপর হেনড্রিকস ও খুশদিল শাহ শেষটা করেন ঝড়ো ব্যাটিংয়ে। ২৩ বলে এই জুটিতে আসে ৪৭ রান। ১৩ বলে ২৮ করে অপরাজিত থাকেন খুশদিল।

মুলতান ২০ ওভারে করে ১৮৫ রান।

এমনিতে রানটা খুব নিরাপদ ছিল না। এবারের পিএসএলে প্রথম ম্যাচে লাহোর কালান্দার্সের ১৯৫ রান টপকে সহজেই জিতে গেছে ইসলামাবাদ ইউনাইটেড, পরের ম্যাচে কোয়েটা গ্ল্যাডিয়েটর্সের ২০৬ রান তাড়ায় ১৯০ করে ফেলে পেশাওয়ার জালমি। তবে এই ম্যাচে ১৮৬ রান তাড়ায় লড়াই করতেই পারেনি করাচি কিংস।

শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারায় তারা। তাদের ৫ ব্যাটসম্যান আউট হন শূন্য রানে। কেবল অভিজ্ঞ শোয়েব মালিক চারে নেমে ৩৫ বলে ৫৩ রানের ইনিংস খেলেন। পরে ২৯ বলে ২৮ রানে অপরাজিত থাকেন কাইরন পোলার্ড।

মুলতানের পেসার মোহাম্মদ আলি নেন ৩টি উইকেট, ২টি করে উইকেট নেন আব্বাস আফ্রিদি ও ডেভিড উইলি।

এই খুশদিল, রিজওয়ান, মালিক, আফ্রিদিরাও খেলে গেছেন এবারের বিপিএলে। তবে তাদের অনাপত্তিপত্রের মেয়াদ শেষ হয়ে যাওয়ায় তারা ফিরে গেছেন একটু আগেই।