দেড় বছর পর শ্রীলঙ্কার টি-টোয়েন্টি দলে বিনুরা

চোটে পড়া দুশমান্থ চামিরার জায়গায় এই পেসারকে দলে নিয়েছে শ্রীলঙ্কা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Feb 2024, 02:28 PM
Updated : 12 Feb 2024, 02:28 PM

সতীর্থের চোট বিনুরা ফার্নান্দোর দলে ফেরার দুয়ার খুলে দিয়েছে। দুশমান্থ চামিরার জায়গায় আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের দলে ডাক পেয়েছেন শ্রীলঙ্কার এই পেসার। প্রায় দেড় বছর পর দেশের হয়ে এই সংস্করণে খেলার হাতছানি তার সামনে।

তিন ম্যাচের সিরিজটির জন্য সোমবার ১৬ জনের দল ঘোষণা করেছে শ্রীলঙ্কা। সবশেষ জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের দল থেকে কেবল এই একটি পরিবর্তনই আনা হয়েছে।

আফগানিস্তানের বিপক্ষে ৪২ রানে জেতা প্রথম ওয়ানডেতে বাঁ পায়ের ঊরুর পেশিতে চোট পান চামিরা। নিজের অষ্টম ওভারের তিন বল করার পর আর খেলা চালিয়ে যেতে পারেননি তিনি। খুঁড়িয়ে ছাড়েন মাঠ। ওই ম্যাচে ২ উইকেট নেন এই পেসার।

চোটের কারণে দ্বিতীয় ওয়ানডে থেকে ছিটকে যান চামিরা। ম্যাচটি ১৫৫ রানে জিতে সিরিজ নিশ্চিত করে লঙ্কানরা। তৃতীয় ও শেষ ওয়ানডেতে তার খেলা নিয়ে রয়েছে অনিশ্চয়তা।

২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের শ্রীলঙ্কা দলে ছিলেন ৬ ফুট ৭ ইঞ্চির বিনুরা। অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ বল করার পর হ্যামস্ট্রিংয়ে চোট পান তিনি। দেশের হয়ে ওটাই ছিল তার সবশেষ ম্যাচ।

এরপর সেরে উঠে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট দারুণ পারফরম্যান্স করে নজর কাড়েন তিনি। লঙ্কা প্রিমিয়ার লিগ জাফনা কিংস ও ডাম্বুলা অরার হয়ে খেলেন তিনি। বল হাতে আলো ছড়ান আবু ধাবি টি-টেন লিগেও।

এখন পর্যন্ত শ্রীলঙ্কার হয়ে ১২ টি-টোয়েন্টি খেলা বিনুরা উইকেট নিয়েছেন ১২টি। স্বীকৃত টি-টোয়েন্টিতে ৮২ ম্যাচে তার শিকার ১০৪ উইকেট।

আফগানিস্তানের বিপক্ষে বিনুরা ছাড়াও শ্রীলঙ্কার পেস বোলিং বিভাগে আছেন দিলশান মাদুশানকা, নুয়ান থুসারা ও মাথিশা পাথিরানা। স্পিন বিভাগে অধিনায়ক ওয়ানিন্দু হাসারাঙ্গার সঙ্গে আছেন মাহিশ থিকশানা। ব্যাক-আপ হিসেবে রাখা হয়েছে আকিলা দানাঞ্জয়াকে। এছাড়া সব্যসাচী কামিন্দু মেন্ডিসের সঙ্গে অফ স্পিনে সহায়তা করতে পারেন ধানাঞ্জয়া ডি সিলভাও।

ব্যাটিং বিভাগে রাখা হয়েছে নিয়মিতদের। আফগানদের বিপক্ষে ওয়ানডে দলে সুযোগ না পেলেও টি-টোয়েন্টি স্কোয়াডে আছেন সাবেক অধিনায়ক দাসুন শানাকা।

আগামী শনিবার শুরু দুই দলের টি-টোয়েন্টি সিরিজ। পরের দুই ম্যাচ ১৯ ও ২১ ফেব্রুয়ারি। সবগুলো ম্যাচই হবে ডাম্বুলায়।

শ্রীলঙ্কা টি-টোয়েন্টি দল: ওয়ানিন্দু হাসারাঙ্গা (অধিনায়ক), চারিথ আসালাঙ্কা, পাথুম নিসানকা, কুসাল মেন্ডিস, ধানাঞ্জয়া ডি সিলভা, কুসাল পেরেরা, অ্যাঞ্জেলো ম্যাথিউস, দাসুন শানাকা, মাহিশ থিকশানা, বিনুরা ফার্নান্দো, মাথিশা পাথিরানা, দিলশান মাদুশানকা, নুয়ান থুসারা, আকিলা দানাঞ্জয়া, কামিন্দু মেন্ডিস, সাদিরা সামারাউইক্রামা।