উইলিয়ামসনের বিশ্বকাপ খেলা নিয়ে সিদ্ধান্ত ‘দুই সপ্তাহের মধ্যে’

বিশ্বকাপে কেন উইলিয়ামসনকে পেতে সম্ভাব্য সব চেষ্টাই করবে নিউ জিল্যান্ড, তবে তার ক্যারিয়ার ঝুঁকিতে ফেলা হবে না বলেও জানিয়ে দিলেন কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 August 2023, 05:52 AM
Updated : 28 August 2023, 05:52 AM

বিশ্বকাপ দল চূড়ান্ত করার জন্য সময় আছে আরও ঠিক এক মাস। তবে কেন উইলিয়ামসনকে নিয়ে আগামী দুই সপ্তাহের মধ্যেই সিদ্ধান্ত নিয়ে ফেলবে নিউ জিল্যান্ড। অধিনায়ককে বিশ্বকাপে পেতে সম্ভাব্য সব চেষ্টাই করা হবে বলে জানালেন কোচ গ্যারি স্টেড। তবে তাড়াহুড়ো করতে গিয়ে তার ক্যারিয়ার ঝুঁকিতে ফেলা হবে না বলেও সাফ বলে দিলেন কোচ।

বিশ্বকাপের জন্য ফিট হয়ে ওঠার লড়াইয়ে এখন পুনর্বাসন চলছে উইলিয়ামসনের। পুনর্বাসন প্রক্রিয়া ভালোভাবে এগিয়ে নেওয়ার জন্য দলের সঙ্গে চলতি ইংল্যান্ড সফরেও থাকছেন ৩৩ বছর বয়সী স্টাইলিশ ব্যাটসম্যান।

গত ৩১ মার্চ আইপিএলের প্রথম দিনেই ফিল্ডিংয়ের সময় হাঁটুতে ভয়াবহ চোট পান উইলিয়ামসন। দ্রুতই দেশে ফিরে অস্ত্রোপচার করানো হয় তার। তখন ধারণা করা হয়েছিল, বিশ্বকাপে তাকে পাওয়ার সম্ভাবনা নেই বললেই চলে।

তবে সময়ের সঙ্গে বেশ দ্রুত উন্নতি করতে থাকেন উইলিয়ামসন। সম্প্রতি তিনি নেটে ব্যাটিংয়ে ফেরেন। বিশ্বকাপে তাকে পাওয়ার সম্ভাবনা তাই উজ্জ্বল হতে থাকে ক্রমে।

বিশ্বকাপের দল ঘোষণার শেষ সময় আগামী ৫ সেপ্টেম্বর। তবে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত কোনো কারণ দেখানো ছাড়াই দলে পরিবর্তন আনা যাবে। এরপর পরিবর্তন আনা যাবে কেবল কেউ চোট পেলে বা অতি জরুরি প্রয়োজনে, আইসিসি টেকনিক্যাল কমিটির অনুমোদন সাপেক্ষে।

কোচ গ্যারি স্টেড জানালেন, বিশ্বকাপের জন্য ফিট হয়ে উঠতে হলে এখনও অনেকটা উন্নতি করতে হবে উইলিয়ামসনকে। তবে অধিনায়ককে পেতে চেষ্টার কমতি থাকবে না দলের পক্ষ থেকে।

“এখন থেকে আর সপ্তাহ দুয়েক আছে আমাদের দল ঘোষণা করার জন্য। আমরা তাকে সবটুকু সুযোগই দিতে এবং এই সময়ের পুরোটা কাজে লাগাতে চাই।”

“সে এখন পুরোপুরি পুনর্বাসনের মধ্যে আছে। নেটে ব্যাটিং করছে, যা দারুণ ব্যাপার। বেশ ভালোভাবেই অগ্রগতি হচ্ছে তার। তবে এটাও বলতে হবে, আমরা তাকে যেখানে দেখতে চাই, সেখানে যেতে হলে এখনও অনেক কাজ বাকি আছে তার।”

উইলিয়ামসন শুধু দুর্দান্ত একজন অধিনায়কই নন, ব্যাটিংয়ের বড় ভরসাও। বিশেষ করে বৈশ্বিক আসরে তার পারফরম্যান্স দুর্দান্ত। গত বিশ্বকাপে নিউ জিল্যান্ড স্রেফ কম বাউন্ডারি মারায় রানার্স আপ হলেও উইলিয়ামসন হয়েছিলেন ম্যান অব দা টুর্নামেন্ট। সব মিলিয়ে তিনটি ওয়ানডে বিশ্বকাপ খেলে তার ব্যাটিং গড় প্রায় ৫৭। আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে তার ব্যাটিং গড় ৬৯।

তাকে বিশ্বকাপে পেতে তাই মরিয়া নিউ জিল্যান্ড। তবে সেজন্য উইলিয়ামসনের ক্যারিয়ার ঝুঁকিতে ফেলা হবে না বলেও নিশ্চিত করে দিলেন কোচ স্টেড।

“আমরা সব বিকল্প নিয়ে ভেবে রাখছি। এরকম ভাবনাও আছে যে, টুর্নামেন্টের শুরুর দিকটায় না পেলেও তাকে স্কোয়াডে রাখা হতে পারে। তবে সে প্রস্তুত হয়ে উঠতেও পারে, নাও পারে। এখনও পর্যন্ত ব্যাপারটি এরকম যে, আমাদের আসলে খানিকটা অনুমানই করে নিতে হবে, কোন অবস্থায় সে থাকতে পারে।”

“হ্যাঁ, অবশ্যই আমরা তাকে বিশ্বকাপে চাই। তবে বৃহত্তর ছবিটাও ভাবনায় রাখতে হবে যে, কেন উইলিয়ামসনকে তার ক্যারিয়ারের বাকি সময়টায় আমরা ফিট দেখতে চাই। তার এবং আমার মধ্যে একদম খোলামেলা আলোচনা হবে যে, আসলে ঠিক কোন অবস্থায় সে আছে। দলের জন্য সেরা পথটা যেমন ভাবতে হবে, তেমনি দীর্ঘমেয়াদে কেন উইলিয়ামসন ও তার ক্যারিয়ারের জন্য কোনটি সবচেয়ে ভালো, সেটিও ভাবনায় রাখতে হবে।”

গতবারের ফাইনালের প্রতিপক্ষ ইংল্যান্ডের বিপক্ষে লড়াই দিয়ে ৫ অক্টোবর বিশ্বকাপ অভিযান শুরু করবে নিউ জিল্যান্ড।

নিউ জিল্যান্ডের চলতি ইংল্যান্ড সফরের দলে পরিবর্তন আনা হয়েছে একটি। প্রথম সন্তান জন্মের সময় স্ত্রীর পাশে থাকতে টি-টোয়েন্টি সিরিজে থাকছেন না অলরাউন্ডার জিমি নিশাম। তার বদলে পুরো সফরে রয়ে যাবেন অফ স্পিনিং অলরাউন্ডার কোল ম্যাকনকি।