বিশ্বকাপে চোখ রেখে অবসর ভেঙে ফিরলেন ইমাদ

কেবল আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলার ঘোষণাই দিয়েছেন পাকিস্তানের এই স্পিনিং অলরাউন্ডার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2024, 02:50 PM
Updated : 23 March 2024, 02:50 PM

বেশ কিছুদিন ধরেই ইমাদ ওয়াসিমের অবসর থেকে ফেরার সম্ভাবনা নিয়ে পাকিস্তান ক্রিকেটে চলছিল আলোচনা। সেটাই এবার দেখল আলোর মুখ। চার মাস আগে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলা এই অলরাউন্ডার সরে এলেন নিজের সিদ্ধান্ত থেকে।

সামাজিক যোগাযোগমাধ্যমে শনিবার আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ফেরার ঘোষণা দেন ইমাদ। আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপে চোখ রেখে এই সিদ্ধান্ত নেওয়ার কথা জানান ৩৫ বছর বয়সী এই ক্রিকেটার।

“আনন্দের সঙ্গে জানাচ্ছি যে, পিসিবি অফিসিয়ালদের সঙ্গে আলোচনার পর আমার অবসরের বিষয়টি পুনর্বিবেচনা করেছি। ২০২৪ সালের আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের লক্ষ্যে টি-টোয়েন্টি সংস্করণে পাকিস্তান ক্রিকেটের জন্য আমি খেলতে প্রস্তুত থাকব, আর এটা ঘোষণা করতে পেরে আনন্দিত।”

“আমার ওপর আস্থা রাখার জন্য পিসিবিকে ধন্যবাদ জানাতে চাই এবং দেশের জন্য খ্যাতি বয়ে আনতে সেরাটা দিতে চাই। সবার আগে পাকিস্তান!”

ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোকে ইমাদ এটাও বলেছেন যে, বিশ্বকাপের পর জাতীয় দলের জন্য তাকে আর পাওয়া যাবে না। এমনকি পিসিবির কেন্দ্রীয় চুক্তিতেও যোগ দেওয়ার ইচ্ছা নেই তার।

গত নভেম্বরে হুট করেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলা ইমাদের অবসর ভেঙে ফেরার পথে বড় ভূমিকা রেখেছে কিছুদিন আগের পিএসএলে তার পারফরম্যান্স। এরপরই হয়তো তার সঙ্গে আলোচনায় বসেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) কর্তারা।

চলতি মাসে শেষ হওয়া পাকিস্তানের ঘরোয়া এই ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টের শিরোপা জেতে ইসলামাবাদ ইউনাইটেড। দলটির এই সাফল্যের পথে বড় অবদান রাখেন ইমাদ।

মুলতান সুলতান্সের বিপক্ষে রোমাঞ্চকর ফাইনালে ক্ষুরধার বোলিংয়ে ২৩ রানে ৫ উইকেট নেন ইমাদ। পিএসএলে যা তার ক্যারিয়ার সেরা বোলিং। এরপর দলের রান তাড়ায় খেলেন ১৯ রানের গুরুত্বপূর্ণ ইনিংস। অলরাউন্ড পারফরম্যান্সে ফাইনালের সেরা হন তিনি।

প্লে-অফে ইসলামাবাদের অন্য দুই ম্যাচেরও সেরা খেলোয়াড় হন ইমাদ। প্রথম এলিমিনেটরে কোয়েটা গ্ল্যাডিয়েটর্সের বিপক্ষে বাঁহাতি স্পিনে স্রেফ ১২ রানে ৩ উইকেট নিয়ে ম্যাচের ভাগ্য গড়ে দেন তিনি। পেশাওয়ার জালমির বিপক্ষে দ্বিতীয় এলিমিনেটরে রান তাড়ায় ৫৯ রানের অপরাজিত ইনিংস খেলে দলকে ফাইনালে তোলেন বাঁহাতি এই ব্যাটসম্যান।

ইমাদের ওই ধারাবাহিক অলরাউন্ড পারফরম্যান্স নজর এড়ায়নি কারো। পিএসএল চলাকালে ইউনাইটেডের অধিনায়ক শাদাব খান তো সরাসরিই বলেছিলেন, ইমাদের মতো ক্রিকেটার পাকিস্তানের প্রয়োজন। তিনি আশায় ছিলেন, জাতীয় দলের হয়ে খেলার জন্য অবসর ভেঙে ফিরবেন তার সতীর্থ। তার চাওয়া পূর্ণ হলো।

২০০৯ সালে লাহোরে সন্ত্রাসী হামলার পর ছয় বছর পাকিস্তানে আন্তজার্তিক ক্রিকেট বন্ধ ছিল। সেই লম্বা বিরতি শেষে দেশের মাটিতে জাতীয় দলের ফেরার ম্যাচ দিয়ে টি-টোয়েন্টি অভিষেক হয় ইমাদের, জিম্বাবুয়ের বিপক্ষে। পরের বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে দেশের প্রতিনিধিত্ব করেন তিনি।

পাকিস্তানের হয়ে ৬৬ টি-টোয়েন্টি খেলেছেন ইমাদ। ৬৫ উইকেট নেওয়ার পাশাপাশি করেছেন ৪৮৬ রান। এই সংস্করণে দেশের হয়ে সবশেষ ম্যাচ খেলেছেন তিনি গত বছরের এপ্রিলে, নিউ জিল্যান্ডের বিপক্ষে।

টি-টোয়েন্টির এবারের বৈশ্বিক আসর শুরু হবে আগামী ১ জুন। পাঁচ দিন পর যুক্তরাষ্ট্রের বিপক্ষে ম্যাচ দিয়ে টুর্নামেন্টে পথচলা শুরু করবে পাকিস্তান। ‘এ’ গ্রুপে তাদের অন্য তিন প্রতিপক্ষ ভারত, কানাডা ও আয়ারল্যান্ড। চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের সঙ্গে তাদের লড়াই ৯ জুন।

বিশ্বকাপের আগে ঘরের মাঠে নিউ জিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলার কথা পাকিস্তানের। এরপর ইংল্যান্ডের বিপক্ষে চারটি টি-টোয়েন্টি খেলবে তারা।