নিউ জিল্যান্ড সফরে ভারতের কোচ লক্ষ্মণ

বিশ্বকাপের সেমি-ফাইনাল থেকে বিদায়ের পর প্রধান কোচ রাহুল দ্রাবিড়কে বিশ্রাম দিয়েছে ভারত।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Nov 2022, 08:52 AM
Updated : 11 Nov 2022, 08:52 AM

টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে হতাশাময় বিদায়ের পর নিউ জিল্যান্ডের বিপক্ষে খেলার অপেক্ষায় ভারত। এই সফরে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ থেকে কয়েকজন তারকা ক্রিকেটারকে আগেই বিশ্রাম দিয়েছে তারা। এবার ছুটি পেলেন প্রধান কোচ রাহুল দ্রাবিড়ও।

নিউ জিল্যান্ড সফরে ভারপ্রাপ্ত কোচ হিসেবে ভিভিএস লক্ষ্মণের কাঁধে দায়িত্ব দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড- বিসিসিআই।

পিটিআইয়ের প্রতিবেদনে বলা হয়েছে, লক্ষ্মণের সঙ্গে ব্যাটিং কোচ হিসেবে হৃষিকেশ কানিতকার ও বোলিং কোচ হিসেবে দায়িত্ব পালন করবেন সাইরাজ বাহুতুলে।

বেঙ্গালুরুতে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির প্রধানের দায়িত্বে আছেন লক্ষ্মণ। তবে এর আগেও ভারপ্রাপ্ত কোচ ছিলেন তিনি। চলতি বছর আয়ারল্যান্ড ও জিম্বাবুয়ে সফর, ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজ এবং সবশেষ এশিয়া কাপে দায়িত্বে ছিলেন ভারতের এই ব্যাটিং গ্রেট।

অস্ট্রেলিয়া বিশ্বকাপে নিউ জিল্যান্ড ও ভারতের পথচলা শেষ হয়ে গেছে সেমি-ফাইনালে। পাকিস্তানের কাছে হেরেছে কিউইরা। ভারতকে ১০ উইকেটে উড়িয়ে দিয়েছে ইংল্যান্ড। এবার দুই দল মুখোমুখি হবে দ্বি-পাক্ষিক সিরিজে।

ওয়েলিংটনে আগামী ১৮ নভেম্বর শুরু হবে ভারত-নিউ জিল্যান্ডের টি-টোয়েন্টি সিরিজ। পরের দুই ম্যাচ ২০ ও ২২ নভেম্বর। ওয়ানডে তিনটি হবে ২৫, ২৭ ও ৩০ নভেম্বর।

রোহিত শর্মা, বিরাট কোহলি, লোকেশ রাহুল, মোহাম্মদ শামি, রবিচন্দ্রন অশ্বিনকে নিউ জিল্যান্ড সফরে বিশ্রাম দিয়েছে ভারত। নিয়মিত অধিনায়ক রোহিতের অনুপস্থিতিতে কিউইদের বিপক্ষে টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব করবেন হার্দিক পান্ডিয়া। ওয়ানডে দলের নেতৃত্বভার দেওয়া হয়েছে শিখর ধাওয়ানের কাঁধে।

আগামী মাসে বাংলাদেশ সফরে খেলবেন রোহিত-কোহলিরা। এই সফর দিয়ে নিজের দায়িত্বে ফিরবেন দ্রাবিড়।

তিনটি ওয়ানডে ও দুটি টেস্ট খেলবে বাংলাদেশ ও ভারত। ওয়ানডে তিনটি যথাক্রমে ৪, ৭ ও ১০ ডিসেম্বর। দুই দলের প্রথম টেস্ট শুরু আগামী ১৪ ডিসেম্বর। দ্বিতীয়টি ২২ ডিসেম্বর।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক