অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টিতে নেই উইলিয়ামসন, ফিরলেন বোল্ট

এই সিরিজ দিয়ে টি-টোয়েন্টিতে অভিষেক হতে পারে ব্যাটিং অলরাউন্ডার জশ ক্লার্কসনের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2024, 07:08 PM
Updated : 13 Feb 2024, 07:08 PM

দেশের মাটিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে নিয়মিত অধিনায়ক কেন উইলিয়ামসনকে পাচ্ছে না নিউ জিল্যান্ড। পিতৃত্বকালীন ছুটিতে থাকবেন এই তারকা ব্যাটসম্যান। এক বছরের বেশি সময় পর এই সংস্করণের দলে ফিরেছেন বাঁহাতি পেসার ট্রেন্ট বোল্ট।

৩৪ বছর বয়সী বোল্ট নিউ জিল্যান্ডের হয়ে তার ৫৫ টি-টোয়েন্টির সবশেষটি খেলেছেন ২০২২ সালের নভেম্বরে, সিডনিতে পাকিস্তানের বিপক্ষে বিশ্বকাপের সেমি-ফাইনালে। গত নভেম্বরে ওয়ানডে বিশ্বকাপের সেমি-ফাইনালে মুম্বাইয়ে ভারতের বিপক্ষে হারের পর আর দেশের হয়ে খেলেননি তিনি।

অস্ট্রেলিয়ার বিপক্ষে শুধু শেষ দুই টি-টোয়েন্টির দলে নেওয়া হয়েছে তাকে। দুটি ম্যাচই হবে অকল্যান্ডে। শুধু প্রথম ম্যাচের দলে আছেন আরেক অভিজ্ঞ পেসার টিম সাউদি।

বোল্ট বর্তমানে এমআই এমিরেটসের হয়ে সংযুক্ত আরব আমিরাতের আইএলটি-টোয়েন্টি লিগে খেলছেন। তার দল জায়গা করে নিয়েছে নকআউট পর্বে। এমিরেটস শনিবারের ফাইনালে খেলতে পারলে দ্বিতীয় টি-টোয়েন্টির আগে কেবল ছয় দিন বিরতি পাবেন বোল্ট।

দীর্ঘদিনের পায়ের চোট থেকে সেরে উঠতে বিশ্রামে থাকায় স্বাভাবিকভাবে দলে নেই ড্যারিল মিচেল। মঙ্গলবার ঘোষিত ১৪ সদস্যের দলে আছেন এই সংস্করণে অভিষেকের অপেক্ষায় থাকা ব্যাটিং অলরাউন্ডার জশ ক্লার্কসন।

নিউ জিল্যান্ডের হয়ে এখন পর্যন্ত তিনটি ওয়ানডে খেলা ক্লার্কসনের গত মাসে পাকিস্তানের বিপক্ষে তৃতীয় টি-টোয়েন্টির জন্য দলের সঙ্গে যোগ দেওয়ার কথা ছিল। কিন্তু ঘরোয়া টি-টোয়েন্টি প্রতিযোগিতা সুপার স্ম্যাশে সেন্ট্রাল ডিস্ট্রিক্টসের হয়ে খেলতে গিয়ে কাঁধে চোট পেয়ে ছিটকে যান তিনি।

২০২০ সাল থেকে সুপার স্ম্যাশে ২৭ বছর বয়সী এই ক্রিকেটারের ব্যাটিং গড় ১৬০.০৭। এই সময়ের মধ্যে প্রতিযোগিতাটিতে অন্তত ৩০ ইনিংস ব্যাটিং করা ব্যাটসম্যানদের মধ্যে যা সর্বোচ্চ।

এখন পর্যন্ত ৮৩ টি-টোয়েন্টির ম্যাচের ৭৭ ইনিংসে ব্যাট করে ১৪৮.৪০ স্ট্রাইক রেটে তার রান ১ হাজার ৬২৫। ফিফটি আছে ৮টি।

উইলিয়ামসনের অনুপস্থিতিতে এই সিরিজে দলকে নেতৃত্ব দেবেন বাঁহাতি স্পিনার মিচেল স্যান্টনার।

আগামী ২১ ফেব্রুয়ারি ওয়েলিংটনে হবে প্রথম টি-টোয়েন্টি। অকল্যান্ডে পরের দুই ম্যাচ হবে ২৩ ও ২৫ ফেব্রুয়ারি। এই সিরিজের পর দুটি টেস্টও খেলবে নিউ জিল্যান্ড ও অস্ট্রেলিয়া।

নিউ জিল্যান্ড টি-টোয়েন্টি দল: মিচেল স্যান্টনার (অধিনায়ক), ফিন অ্যালেন, ট্রেন্ট বোল্ট (দ্বিতীয় ও তৃতীয় ম্যাচ), মার্ক চ্যাপম্যান, জশ ক্লার্কসন, ডেভন কনওয়ে, লকি ফার্গুসন, ম্যাট হেনরি, অ্যাডাম মিল্নে, গ্লেন ফিলিপস, রাচিন রবীন্দ্র, টিম সাইফার্ট, ইশ সোধি, টিম সাউদি (প্রথম ম্যাচ)।