বিশ্বকাপ ব্যর্থতার পর নতুন নির্বাচকের খোঁজে ভারত

বর্তমান নির্বাচকদের ব্যাপারে কোনো সিদ্ধান্ত জানায়নি বিসিসিআই।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Nov 2022, 06:46 PM
Updated : 18 Nov 2022, 06:46 PM

২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার টুয়েলভে বিদায়। এবারের আসরে সেমি-ফাইনালে উঠলেও ইংল্যান্ডের বিপক্ষে হার ১০ উইকেটে। মাঝে এশিয়া কাপেও সঙ্গী ব্যর্থতা। বড় আসরে টানা হতাশার পর নির্বাচক কমিটি ঢেলে সাজানোর সিদ্ধান্ত নিয়েছে ভারতের ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। 

আনুষ্ঠানিক বিবৃতিতে শুক্রবার ৫ সদস্যের নির্বাচক কমিটির জন্য নতুন নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছে বিসিসিআই। আগামী ২৮ নভেম্বর পর্যন্ত এ পদের জন্য আবেদন করা যাবে। তবে চেতন শর্মার্র নেতৃত্বে বর্তমান কমিটির কী হবে, সে বিষয়ে কিছু জানানো হয়নি। 

ইএসপিএন ক্রিকইনফোর প্রতিবেদন অনুযায়ী, ভারত জাতীয় দলের নির্বাচক কমিটির সবাইকে ছাঁটাই করা হয়েছে। 

ওই প্রতিবেদনেই বলা হয়েছে, এতদিনের নির্বাচক কমিটির চার সদস্য চেতন শর্মা, সুনিল জোশি, হারভিন্দর সিং ও দেবাশিস মোহান্তি এখন বিভিন্ন ভেন্যুতে বিজয় হাজারে ট্রফির ম্যাচ পর্যবেক্ষণ করছেন। নতুন এই পরিস্থিতিতে বোর্ডের পক্ষ থেকে তাদের সঙ্গে যোগাযোগ করা হয়নি। 

বিসিসিআইয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগ্রহী প্রার্থীদের ৭টি টেস্ট অথবা ৩০টি প্রথম শ্রেণির ম্যাচ অথবা ১০টি ওয়ানডে ও ২০টি প্রথম শ্রেণির ম্যাচ খেলার অভিজ্ঞতা থাকতে হবে। কমপক্ষে ৫ বছর আগে অবসর নিয়েছেন এবং বোর্ডের কোনো ক্রিকেট কমিটিতে ৫ বছর কাজ করেননি- এমন ব্যক্তিরাই শুধু আবেদন করতে পারবেন। 

২০২০ সালের ডিসেম্বরে ভারতের জাতীয় দলের নির্বাচকের দায়িত্ব দেওয়া হয় চেতন, সুনিল, হারভিন্দর, দেবাশিস ও আভে কুরুভিল্লাকে। পরের বছর শেষ দিকে নির্বাচক হিসেবে সর্বোচ্চ পাঁচ বছরের মেয়াদ পূরণ হয়ে যায় কুরুভিল্লার। ফলে দায়িত্ব ছাড়তে হয় তাকে। এরপর থেকে চেতনের নির্বাচক কমিটি ছিল চার সদস্যের। 

এ চারজনের মধ্যে দেবাশিস তার মেয়াদকাল পূরণের কাছাকাছি রয়েছেন। জাতীয় দলের আগে বয়সভিত্তিক ক্রিকেটে নির্বাচকের দায়িত্ব পালন করেছেন তিনি। এছাড়া বাকি তিন জনের এ দায়িত্বে স্রেফ দুই বছর হয়েছে। তাদের ভবিষ্যত কী, তা এখনই নিশ্চিত করে বলা যাচ্ছে না।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক