হোল্ডারের দারুণ ইনিংসের পরও দক্ষিণ আফ্রিকার লিড

জোহানেসবার্গ টেস্টের দ্বিতীয় দিন শেষে ৭৩ রানে এগিয়ে আছে দক্ষিণ আফ্রিকা, হাতে উইকেট ১০টি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 March 2023, 05:03 PM
Updated : 9 March 2023, 05:03 PM

ইনিংসের চতুর্থ ওভারে পড়ল প্রথম উইকেট। এরপর একের পর এক ব্যাটসম্যানদের আসা-যাওয়ায় অল্পতে গুটিয়ে যাওয়ার শঙ্কায় পড়ে ওয়েস্ট ইন্ডিজ। জেসন হোল্ডারের চমৎকার ইনিংস আর শেষ জুটির বীরত্ব খাদের কিনারা থেকে টেনে তোলে ক্যারিবিয়ানদের। ম্যাচের পরিস্থিতি বিবেচনায় দক্ষিণ আফ্রিকার লিড তবু বেশ বড়। 

জোহানেসবার্গ টেস্টের দ্বিতীয় দিন শেষে দক্ষিণ আফ্রিকা এগিয়ে আছে ৭৩ রানে, হাতে উইকেট ১০টি। 

প্রথম ইনিংসে স্বাগতিকদের ৩২০ রানের জবাবে ওয়েস্ট ইন্ডিজ এ দিন অল আউট হয় ২৫১ রানে। ৬৯ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে নেমে প্রোটিয়ারা বিনা উইকেটে ৪ রান তোলার পর শেষ হয়ে যায় দিনের খেলা। 

৬ উইকেটে ১১৬ আর ৮ উইকেটে ১৬২ রানের নড়বড়ে অবস্থান থেকে ওয়েস্ট ইন্ডিজের আড়াইশ ছাড়ানো সংগ্রহের কৃতিত্ব হোল্ডারের। আট নম্বরে নেমে ১১৭ বলে ৮ চার ও ৪ ছক্কায় ৮১ রানের অপরাজিত ইনিংস খেলেন তিনি। শেষ উইকেটে গুডাকেশ মোটির সঙ্গে গড়েন ইনিংস সর্বোচ্চ ৫৮ রানের জুটি। 

পেসারদের পাশাপাশি দ্বিতীয় দিনে উইকেট থেকে সহায়তা পেয়েছেন স্পিনাররাও। 

৭ উইকেটে ৩১১ রান নিয়ে বৃহস্পতিবার দ্বিতীয় দিন শুরু করে দক্ষিণ আফ্রিকা। আগের দিন ২ উইকেটে ২৪৮ থেকে যে ধস তাদের নেমেছিল, সেটা দেখা যায় শেষটাতেও। এ দিন আর ৯ রান যোগ করতেই শেষ ৩ উইকেট হারায় তারা। 

ওয়েস্ট ইন্ডিজের হয়ে পেসার আলজারি জোসেফ, কাইল মেয়ার্স ও বাঁহাতি স্পিনার মোটি নেন সমান ৩টি করে উইকেট। 

জবাবে ব্যাটিংয়ে নেমে শুরুতেই রান আউটে কাটা পড়েন তেজনারাইন চন্দরপল। টিকতে পারেননি আরেক ওপেনার ক্রেইগ ব্র্যাথওয়েটও। কাগিসো রাবাদার দারুণ ডেলিভারিতে স্লিপে ধরা পড়েন ক্যারিবিয়ান অধিনায়ক। 

তরুণ পেসার জেরল্ড কুটসিয়া এরপর দ্রুত ক্যাচ আউট করেন জার্মেইন ব্ল্যাকউড ও রেমন রিফারকে। 

৫১ রানে ৪ উইকেট হারিয়ে বিপদে পড়া দলের হাল ধরেন রোস্টন চেইস ও মেয়ার্স। তাদের ৯৪ বলে ৫২ রানের জুটির প্রতিরোধ ভাঙেন ভিয়ান মুল্ডার। ৫৩ বলে ২৮ রান করা চেইসকে বোল্ড করে দেন তিনি। রাবাদার অফ স্টাম্পের বাইরের বলে ব্যাট চালিয়ে স্লিপে ধরা পড়েন মেয়ার্স (২৯)। 

হোল্ডারের লড়াই শুরু এরপর। প্রথমে সপ্তম উইকেটে জশুয়া দা সিলভার সঙ্গে তিনি গড়েন ৪১ রানের জুটি। অফ স্পিনার সাইমন হার্মার বোল্ড করে থামান জশুয়াকে। টিকতে পারেননি জোসেফ। এরপর কেমার রোচের সঙ্গে ৩১ ও মোটির সঙ্গে পঞ্চাশোর্ধ জুটির পথে হোল্ডারের ওই ইনিংস। মোটি করেন ১৭ রান। 

৪১ রানে ৩ উইকেট নিয়ে দক্ষিণ আফ্রিকার সফলতম বোলার কুটসিয়া। 

শেষ বেলায় ব্যাটিংয়ে নেমে ৩ ওভারে কোনো বিপদ হতে দেননি এইডেন মারক্রাম ও ডিন এলগার।  

সংক্ষিপ্ত স্কোর: 

দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস: (আগের দিন ৩১১/৭) ৯২.২ ওভারে ৩২০ (ক্লাসেন ১৭, মহারাজ ১, কুটসিয়া ১, রাবাদা ৬*; রোচ ১৬-৩-৫৫-০, জোসেফ ১৮.২-৩-৬০-৩, মেয়ার্স ৯-০-৩২-৩, হোল্ডার ১৬-৫-৩৯-১, মোটি ১৯-৩-৭৫-৩, চেইস ১৪-২-৫৪-০) 

ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস: ৭৯.৩ ওভারে ২৫১ (ব্র্যাথওয়েট ১৭, চন্দরপল ১, রিফার ১৫, ব্ল্যাকউড ৬, চেইস ২৮, মেয়ার্স ২৯, জশুয়া ২৬, হোল্ডার ৮১*, জোসেফ ৪, রোচ ১৩, মোটি ১৭*; রাবাদা ১২-৫-১৯-২, মুল্ডার ১৫-৪-৪০-১, কুটসিয়া ১৪-৪-৪১-৩, হ আর্মার ১৭.৩-২-৬৩-২, মহারাজ ২১-৪-৭৭-১) 

দক্ষিণ আফ্রিকা ২য় ইনিংস: ৩ ওভারে ৪/০ (মারক্রাম ১*, এলগার ৩*; রোচ ১-০-২-০, জোসেফ ১-০-১-০, হোল্ডার ১-০-১-০)