আজহারের চোখে কোহলি-রোহিতের মতো সব ফরম্যাটের ক্রিকেটার সূর্যকুমার

সীমিত ওভারের ক্রিকেটের মতো টেস্টেও ভালো করবে সূর্যকুমার, বিশ্বাস ভারতের সাবেক অধিনায়ক মোহাম্মদ আজহারউদ্দিনের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Jan 2023, 10:42 AM
Updated : 16 Jan 2023, 10:42 AM

টি-টোয়েন্টিতে অবিশ্বাস্য ছন্দে রয়েছেন সূর্যকুমার যাদব। ওয়ানডেতেও রেখেছেন ছাপ। এবার টেস্ট ক্রিকেটের চ্যালেঞ্জ নেওয়ার অপেক্ষায় তিনি। ভারতের সাবেক অধিনায়ক মোহাম্মদ আজহারউদ্দিনের বিশ্বাস, সাদা পোশাকের পরীক্ষায়ও উতরে যাবেন সূর্যকুমার। রোহিত শর্মা, বিরাট কোহলির মতো সূর্যকুমারকে তিন সংস্করণের ব্যাটসম্যান মনে করেন তিনি।

ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজের প্রথম দুই ম্যাচের দলে সূর্যকুমারকে রেখেছে ভারত। আগামী ৯ ফেব্রুয়ারি নাগপুর টেস্ট দিয়ে শুরু বোর্ডার-গাভাস্কার ট্রফির লড়াই।

২০২১ সালের মার্চে ইংল্যান্ডের বিপক্ষে আহমেদাবাদে টি-টোয়েন্টি দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক সূর্যকুমারের। নিজের প্রথম ম্যাচে ব্যাটিংয়ের সুযোগ পাননি তিনি। পরের ম্যাচেই জ্বলে ওঠেন ব্যাট হাতে। ৩১ বলে খেলেন ৫৭ রানের ইনিংস।

নিজের সামর্থ্যের প্রমাণ দিয়ে দ্রুতই ভারতের টি-টোয়েন্টি দলের নিয়মিত সদস্য হয়ে ওঠেন সূর্যকুমার। এখন পর্যন্ত এই সংস্করণে ৪৫ ম্যাচ খেলে ১ হাজার ৫৭৮ রান করে ফেলেছেন তিনি। ৩ সেঞ্চুরির সঙ্গে ফিফটি আছে ১৩টি। উঠে গেছেন টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষে।

সবচেয়ে বেশি নজর কাড়ে তার আকাশচুম্বি স্ট্রাইক রেট, ১৮০.৩৪। মাঠের সবদিকে উদ্ভাবনী সব শট খেলে এরই মধ্যে ৩৬০ ডিগ্রি তকমাও পেয়ে গেছেন ৩২ বছর বয়সী ডানহাতি এই ব্যাটসম্যান।

২০২১ সালের জুলাইয়ে শ্রীলঙ্কা সফর দিয়ে ওয়ানডের আঙিনায় পা রাখেন সূর্যকুমার। এই সংস্করণে এখন পর্যন্ত ১৭ ম্যাচে ৩৮৮ রান করেছেন তিনি। নামের পাশে আছে ২ ফিফটি।

এবার লাল বলের ক্রিকেটে নিজের সামর্থ্য দেখানোর পালা সূর্যকুমারের। তার ওপর অগাধ আস্থার কথা টাইমস অব ইন্ডিয়াকে দেওয়া সাক্ষাৎকারে বলেন আজহারউদ্দিন।

“সূর্য অসাধারণ এক ক্রিকেটার। যখন সে টি-টোয়েন্টিতে সুযোগ পেল, পারফর্ম করল। এরপর যখন ওয়ানডে খেলল, সেখানেও পারফর্ম করল। আমি নিশ্চিত টেস্টেও সে ভালো করবে। বিরাট ও রোহিতের মতো সূর্যও তিন সংস্করণের ক্রিকেটার। সে অনেক দূর যাবে।”

প্রথম শ্রেণির ক্যারিয়ারও বেশ সমৃদ্ধ সূর্যকুমারের। এখন পর্যন্ত ৭৯ ম্যাচ খেলে ৪৪.৭৫ গড়ে রান করেছেন তিনি ৫ হাজার ৫৪৯। নামের পাশে সেঞ্চুরি ১৪টি, ২৮টি ফিফটি।

ক্রিকেটের মর্যাদাময় সংস্করণ টেস্টের আঙিনায় পা রাখা সব ক্রিকেটারেরই স্বপ্ন। ভারতের সাবেক তারকা ব্যাটসম্যান আজহারউদ্দিন মনে করেন, সেই স্বপ্ন মনে নিয়েই এগিয়ে চলেছেন সূর্যকুমার।

“ওয়ানডে ও টি-টোয়েন্টি খেললেও, প্রতিটি ক্রিকেটারের চাওয়া থাকে টেস্টে খেলা। এই সংস্করণের নিজস্ব একটি আকর্ষণ রয়েছে। সব ক্রিকেটারের স্বপ্ন থাকে টেস্ট ক্রিকেটে খেলা। সূর্য ওই স্বপ্নকে তাড়া করেছে এবং সেটা সত্যি হয়েছে।”

“অনেক খেলোয়াড় আছে যারা সীমিত ওভারের ক্রিকেটে পারফর্ম করে, কিন্তু কখনোই টেস্টে ভালো করতে পারে না। সূর্য সুযোগ পেয়েছে এবং সে ভালো করবে। সূর্যের সঙ্গে ইশানও সুযোগ পেয়েছে। আমি আশা করি, এই দুই জন বড় সুযোগটি লুফে নেবে এবং ভালো পারফর্ম করবে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক