মাহফুজের স্পিনে আফগানদের গুঁড়িয়ে চ্যাম্পিয়ন বাংলাদেশ

প্রথম দুই ম্যাচে হারের পর টানা তিন জয়ে অনূর্ধ্ব-১৯ ত্রিদেশীয় ওয়ানডে সিরিজ জিতল বাংলাদেশ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 March 2023, 04:01 PM
Updated : 30 March 2023, 04:01 PM

আগের ম্যাচে উইকেটশূন্য থাকা মাহফুজুর রহমান এবার শিকার ধরার আনন্দে মাতলেন নিজের দ্বিতীয় ওভারেই। এমন উপলক্ষ বাঁহাতি এই স্পিনার পেলেন আরও পাঁচবার। তার দুর্দান্ত বোলিংয়ে আফগানিস্তান অনূর্ধ্ব-১৯ দল গুটিয়ে গেল অল্পতে। পরে ব্যাটসম্যানদের নৈপুণ্যে অনায়াস জয়ে শিরোপা জিতল বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল।

আবু ধাবির টলেরেন্স ওভালে বৃহস্পতিবার অনূর্ধ্ব-১৯ ত্রিদেশীয় ওয়ানডে সিরিজের ফাইনালে বাংলাদেশের জয় ৬ উইকেটে। আফগানদের ১৩৭ রানে গুটিয়ে দিয়ে ২৩.২ ওভারেই জিতে যায় দল।

টুর্নামেন্টে নিজেদের প্রথম দুই ম্যাচে হারের পর টানা তিন জয়ে চ্যাম্পিয়ন হলো বাংলাদেশ।

ফাইনালের নায়ক মাহফুজ ১০ ওভারে স্রেফ ২৯ রান দিয়ে নেন ৬ উইকেট।

বাংলাদেশের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে যুব ওয়ানডেতে ৬ উইকেটের স্বাদ পেলেন তিনি। ২০১৫ সালে চট্টগ্রামে জিম্বাবুয়ের বিপক্ষে ১৯ রানে ৬ উইকেট নিয়েছিলেন অফ স্পিনার সঞ্জিত সাহা।

টস জিতে ব্যাটিংয়ে নেমে প্রথম পাঁচ ওভারে আফগানিস্তান তুলে ফেলে বিনা উইকেটে ২৮ রান। ষষ্ঠ ওভারে হিজবুল্লাহ দোরানিকে বোল্ড করে বাংলাদেশকে প্রথম সাফল্য এনে দেন বাঁহাতি পেসার মারুফ মৃধা।

দলের স্কোর পঞ্চাশ পেরুনোর পর দ্রুত ৪ উইকেট হারায় আফগানরা। ওয়াফিউল্লাহ তারাখিলকে বোল্ড করে শিকার ধরা শুরু মাহফুজের। নিজের পরের দুই ওভারে তিনি ফিরিয়ে দেন সোহেল খান ও কাময়ান হোতাককে।

তখন অষ্টাদশ ওভারে ৬০ রানেই ৫ উইকেট হারিয়ে বিপদে পড়ে যায় আফরানরা। সেখান থেকে ইনিংস সেরা ৫৪ রানের জুটিতে দলের স্কোর একশ পার করেন মোহাম্মদ হারুন ও খালিদ তানিওয়াল।

এরপরই মাহফুজ পরপর দুই বলে খালিদ ও ফরহাদ ওসমানিকে বোল্ড করে পাঁচ উইকেট পূরণ করেন। পরে তিনি এলবিডব্লিউ করে দেন ইয়ামা আরবকে। আর একই ওভারে হারুন ও বশির আহমেদকে ফিরিয়ে ইনিংস গুটিয়ে দেন রাফি।

আফগানদের ইনিংসের প্রায় অর্ধেক রান করেন হারুন। ৬২ বলে ৭ চারে তার ব্যাট থেকে আসে ৬৫ রান।

রান তাড়ায় ১৩ বলে ৩ চারে ১৭ রান করে বিদায় নেন আশিকুর রহমান। তিনে নেমে জিশান আলম ১৯ বলে ৭ চারে করেন ৩৫ রান।

এরপর তৃতীয় উইকেটে ৫৩ রানের জুটিতে দলকে জয়ের পথে এগিয়ে নেন মোহাম্মদ রিজওয়ান ও আরিফুল ইসলাম। আরিফুল ৩৩ বলে করেন ২২। ওপেনার রিজওয়ান ৪৯ বলে ৫ চার ও এক ছক্কায় করেন ৪৩।

বাকিটা সারেন আহরার আমিন ও মোহাম্মদ শিহাব।

এই সফরে আফগানিস্তানের বিপক্ষে দুই ম্যাচের যুব ওয়ানডে সিরিজ ১-১ সমতায় শেষ করে বাংলাদেশ। ত্রিদেশীয় সিরিজে প্রথম দুই ম্যাচে তারা হারে আফগানিস্তান ও শ্রীলঙ্কার কাছে। এরপর শ্রীলঙ্কাকে একবার ও আফগানদের দুবার হারিয়ে জিতল ট্রফি।

সংক্ষিপ্ত স্কোর:

আফগানিস্তান অনূর্ধ্ব-১৯ দল: ৩৭ ওভারে ১৪৩ (হিজবুল্লাহ ১৩, ওয়াফিউল্লাহ ২৭, নুমান ৯, সোহেল ২, কামরান ১, হারুন ৬৫, খালিদ ১৫, ফরহাদ ০, ইয়ামা ৫, খলিল ০*, বশির ০; বর্ষণ ৭-১-২৭-০, মারুফ ৬-১-৩৩-১, রাফি ৯-১-৩৩-২, মাহফুজুর ১০-১-২৯-৬, পারভেজ ২-০-৮-১, শিহাব ৩-০-১২-০)

বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল: ২৩.২ ওভারে ১৪৪/৪ (আশিকুর ১৭, রিজওয়ান ৪৩, জিসান ৩৫, আরিফুল ২২, আহরার ৫*, শিহাব ৭*; ইয়ামা ৬.২-০-৪১-০, বশির ৭-০-৩৩-১, কাহলেল ৪-০-২৬-১, কামরান ৬-০-৩৫-২)

ফল: বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল ৬ উইকেটে জিতে চ্যাম্পিয়ন