ইতিহাস গড়ার সামনে ১৮ বছরের রেহান

পাকিস্তানের বিপক্ষে ইংল্যান্ডের টেস্ট দলে ডাক পেয়েছেন ১৮ বছর বয়সী রেহান আহমেদ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2022, 04:10 PM
Updated : 23 Nov 2022, 04:10 PM

নেট বোলার হিসেবে দলের সঙ্গে পাকিস্তান যাওয়ার কথা ছিল রেহান আহমেদের। চমক জাগিয়ে তাকে মূল দলে ডেকে নিয়েছে ইংল্যান্ড। ফলে ইতিহাস গড়ার সম্ভাবনা তৈরি হয়েছে ১৮ বছর বয়সী এই লেগ স্পিনিং অলরাউন্ডারের সামনে। 

ডিসেম্বরে পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজের স্কোয়াডে যুক্ত করা হয়েছে রেহানকে। সিরিজের কোনো ম্যাচে সুযোগ পেলে ইংল্যান্ডের ক্রিকেট ইতিহাসের সর্বকনিষ্ঠ টেস্ট খেলোয়াড় হবেন তিনি। 

স্রেফ তিনটি প্রথম শ্রেণির ম্যাচ খেলার অভিজ্ঞতাসম্পন্ন রেহানকে নেট বোলার হিসেবে দলের সঙ্গে পাকিস্তানে নেওয়ার কথা ভেবে রেখেছিল ইংল্যান্ড। তবে আবু ধাবিতে প্রস্তুতি ম্যাচের প্রথম দিন সিদ্ধান্ত বদলে মূল দলেই নিয়ে নেওয়া হলো তাকে। 

পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজে নামার আগে আবু ধাবিতে ইংল্যান্ড লায়ন্সের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলছে ইংল্যান্ড জাতীয় দল। লায়ন্সের হয়ে খেলতে নেমে প্রথম দিন ৮ ওভারে ৭৩ রান খরচ করেছেন রেহান। 

চা পানের বিরতির সময় তাকে টেস্ট দলে নেওয়ার খবরটি দিয়েছেন প্রধান কোচ ব্রেন্ডন ম্যাককালাম। পাকিস্তান সফরের অভিজ্ঞতা পরবর্তী ক্যারিয়ারে রেহানকে আরও সাহায্য করবে ভেবে এই সিদ্ধান্ত নিয়েছে ইংল্যান্ড। 

এই সিরিজে অভিষেক হলে ব্রায়ান ক্লোসের প্রায় ৭৩ বছর আগের রেকর্ড ভেঙে দেবেন ২০০৪ সালের ১৩ অগাস্ট জন্মগ্রহণ করা রেহান। ১৯৪৯ সালে নিউ জিল্যান্ডের বিপক্ষে ১৮ বছর ১৪৯ দিন বয়সে প্রথম টেস্ট খেলেছিলেন ক্লোস। 

২০২১ সালের রয়্যাল লন্ডন কাপ দিয়ে প্রথম স্বীকৃত ক্রিকেট খেলেন রেহান। চলতি বছরের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ইংল্যান্ডকে রানার্সআপ করার পথে ১২ উইকেট নেন তিনি। 

পাকিস্তান সফরের ইংল্যান্ড টেস্ট দলে স্পিনার হিসেবে একমাত্র বিশেষজ্ঞ স্পিনার ছিলেন জ্যাক লিচ। তার সঙ্গে ব্যাকআপ হিসেবে নেওয়া হয়েছে লিয়াম লিভিংস্টোন ও উইল জ্যাকসকে। এবার রেহানের অন্তর্ভুক্তি দলের স্পিন বিভাগের বৈচিত্র বাড়াবে। 

রাওয়ালপিন্ডিতে আগামী ১ ডিসেম্বর প্রথম টেস্টে মুখোমুখি হবে ইংল্যান্ড ও পাকিস্তান। মুলতানে ৯ ডিসেম্বর ও করাচিতে ১৭ ডিসেম্বর হবে সিরিজের পরের দুই ম্যাচ।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক