এখনই ধোনির সঙ্গে জুরেলের তুলনা চান না সৌরভ

ধোনির মতো একই পর্যায়ে উঠতে হলে তরুণ এই কিপার-ব্যাটসম্যানকে আরও কয়েক বছর ধারাবাহিকভাবে পারফর্ম করে যেতে হবে, বলছেন সৌরভ গাঙ্গুলি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 March 2024, 10:20 AM
Updated : 1 March 2024, 10:20 AM

ইংল্যান্ডের বিপক্ষে রাঁচি টেস্টে দারুণ পারফরম্যান্সের পর স্তুতির জোয়ারে ভাসছেন ধ্রুভ জুরেল। চাপের মুখে তার ঠাণ্ডা মাথার ব্যাটিংয়ের প্রশংসায় মেতেছেন ভারতের অনেক সাবেক ক্রিকেটার। কিংবদন্তি সুনিল গাভাস্কার তো তরুণ এই কিপার-ব্যাটসম্যানের মাঝে মাহেন্দ্র সিং ধোনির ছায়াও দেখতে শুরু করেছেন! আরেক সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলিও মুগ্ধ জুরেলের ব্যাটিংয়ে। তবে এখনই ধোনির সঙ্গে তার তুলনা করা উচিত হবে না বলে মনে করেন তিনি। 

ইংল্যান্ডের বিপক্ষে চলমান সিরিজের রাজকোট টেস্ট দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখেন জুরেল। গ্লাভস হাতে স্টাম্পের পেছনে কার্যকারিতার সঙ্গে ব্যাটিং সামর্থ্যে তিনি নজর কাড়েন সবার। অভিষেকে এক ইনিংসে ব্যাটিংয়ের সুযোগ পেয়ে করেন ৪৬ রান। 

ব্যাট হাতে আরও উজ্জ্বল তিনি রাঁচিতে পরের টেস্টে। ১৭৭ রানে ৭ উইকেট হারিয়ে যখন ধুঁকছিল দল, ৯০ রানের দায়িত্বশীল এক ইনিংসে দলের স্কোর তিনশ ছাড়িয়ে নিয়ে যান ২৩ বছর বয়সী এই ক্রিকেটার।

পরে ১৯২ রানের লক্ষ্য তাড়ায় একটা পর্যায়ে ১২০ রানে ৫ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় ভারত। সেখান থেকে শুবমান গিলের সঙ্গে অবিচ্ছিন্ন ৭২ রানের জুটিতে দলকে জয়ের বন্দরে নিয়ে যান জুরেল। এবার অপরাজিত থাকেন তিনি ৩৯ রানে। 

রেভস্পোর্টজে আলাপচারিতায় জুরেলের ব্যাটিংয়ের প্রশংসা করেন সৌরভ। তবে সাবেক কিপার-ব্যাটসম্যান ও অধিনায়ক ধোনির মতো একই পর্যায়ে উঠতে হলে এই তরুণকে আরও কয়েক বছর ধারাবাহিকভাবে পারফর্ম করে যেতে হবে মনে করেন ভারতের সাবেক বোর্ড প্রধান। 

"এমএস ধোনি ভিন্ন ধাঁচের। ধ্রুভ জুরেলের প্রতিভা আছে, এতে কোনো সন্দেহ নেই, কিন্তু এমএস ধোনির এমএস ধোনি হতে ২০ বছর লেগেছে। ওকে (জুরেল) ওর মতো খেলতে দিন। স্পিন ও পেস বোলিংয়ের বিপক্ষে ওর ব্যাটিংয়ের দক্ষতা এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো চাপের মধ্যে পারফর্ম করাটা ভালো লেগেছে। তার সেই টেম্পারমেন্ট আছে।”