বাবরকে ‘নেতৃত্ব থেকে সরাতে চায়’ সাবেক তারকারা

নেতৃত্ব নয়, বাবরের কর্তৃত্ব নিয়ে সমস্যা দেশটির কয়েকজন সাবেক ক্রিকেটারের, বললেন রশিদ লতিফ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 April 2023, 11:00 AM
Updated : 17 April 2023, 11:00 AM

বাবর আজমের নেতৃত্ব নিয়ে পাকিস্তান ক্রিকেটে আলোচনা-সমালোচনার যেন শেষ নেই। বৈরি এই পরিস্থিতিতে তার পাশে দাঁড়ালেন রশিদ লতিফ। পাকিস্তানের সাবেক অধিনায়কের মতে, আসলে নেতৃত্ব নয়, বাবরের কর্তৃত্ব নিয়ে সমস্যা দেশটির সাবেক কয়েকজন তারকা ক্রিকেটারের। বাবরকে দায়িত্ব থেকে সরিয়ে দিতে তাই উঠেপড়ে লেগেছেন তারা। 

২০২১ সাল থেকে পাকিস্তানকে তিন সংস্করণে নেতৃত্ব দিচ্ছেন বাবর। তার অধিনায়কত্বে বেশ ভালোই করছে দলটি। ১৮ টেস্টে জিতেছে ৮টি, হেরেছে ৬টি। ২১ ওয়ানডেতে ১৩ জয়ের বিপরীতে হার ৭টি। আর টি-টোয়েন্টিতে ৬৮ ম্যাচে বাবরের নেতৃত্বে পাকিস্তানের জয় ৪২টি। 

সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে অস্ট্রেলিয়ার মাটিতে শিরোপা ঘরে তোলার সম্ভাবনাও জাগায় পাকিস্তান। শেষ পর্যন্ত ইংল্যান্ডের বিপক্ষে হেরে রানার্সআপ হয় তারা। শুধু তাই নয়, বাবরের নেতৃত্বেই বিশ্বকাপে প্রথমবার চিরপ্রতিদ্বন্দ্বী ভারতকে হারানোর অনির্বচনীয় স্বাদ পায় পাকিস্তান। 

তারপরও অনেক দিন ধরে পাকিস্তান ক্রিকেটে বাবরের নেতৃত্ব নিয়ে চলছে সমালোচনা। সীমিত ওভারের সংস্করণ ও দীর্ঘ পরিসরের জন্য আলাদা অধিনায়ক নিয়োগের আলোচনাও চলছে। 

রশিদ লতিফ তাতে একমত নন। ইউটিউব চ্যানেল ‘কট বিহাইন্ডে’ সাবেক এই কিপার-ব্যাটসম্যান বলেন, বাবরের ‘সাফল্য পছন্দ হচ্ছে না’ অনেকের। 

“আমি মনে করি, সমস্যা বাবর আজমের অধিনায়কত্ব নয়, বরং তার ক্ষমতা। মনে হচ্ছে, বাবরের সঙ্গে পাকিস্তানের কয়েকজন সাবেক তারকা ক্রিকেটারের উল্লেখযোগ্য বৈষম্য আছে, তারাই তাকে নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়ার জন্য বোর্ডে নিজেদের সহযোগীদের একজোট করেছে।” 

নেতৃত্ব নিয়ে সমালোচনা হলেও ব্যাট হাতে নিজের কাজ ঠিকঠাক করে যাচ্ছেন বাবর। নিউ জিল্যান্ডের বিপক্ষে গত শনিবার দ্বিতীয় টি-টোয়েন্টিতে ১০১ রানের অপরাজিত ইনিংস খেলে রেকর্ড বইয়ে নাম লেখান ডানহাতি এই ব্যাটসম্যান। 

অধিনায়ক হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি তিনটি সেঞ্চুরি এখন তার। দুটি করে সেঞ্চুরি আছে ভারতের রোহিত শর্মা ও সুইজারল্যান্ডের ফাহিম নাজিরের। 

স্বীকৃত টি-টোয়েন্টিতে বাবরের সেঞ্চুরি এখন ৯টি। ২০ ওভারের ক্রিকেটে সবচেয়ে বেশি শতকের তালিকায় এককভাবে তিনি এখন দুইয়ে। ২২ সেঞ্চুরি নিয়ে সবার ধরাছোঁয়ার বাইরে ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল। 

ব্যাটসম্যান বাবরের প্রশংসায় পঞ্চমুখ লতিফ। তার মতে, ইতিহাসের সেরাদের একজন হিসেবে ক্যারিয়ার শেষ করবেন বাবর। 

“আমি বাবরের ব্যাটিং নিয়ে চিন্তা করার কিছু দেখি না, কারণ বলার মতো বেশি কিছু বাকি নেই, যা এরই মধ্যে সামনে আসেনি। চোখের সামনে তাকে অসংখ্য সেঞ্চুরি করতে দেখেছি আমরা। সেঞ্চুরি করা বাবরের জন্য আমাদের কাছে কোনো অনুষ্ঠান কভার করার মতো নিয়মিত ঘটনা। যখন সে অবসর নেবে, বাবর নিঃসন্দেহে ইতিহাসের সেরা ক্রিকেটারদের একজন হিসেবে স্মরণীয় হয়ে থাকবে।”