১৩ হাজারে গেইলের সঙ্গী মালিক

স্বীকৃত টি-টোয়েন্টিতে ১৩ হাজার রান করা দ্বিতীয় ব্যাটসম্যান পাকিস্তানের এই তারকা ক্রিকেটার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2024, 11:40 AM
Updated : 20 Jan 2024, 11:40 AM

ডাউন দা উইকেটে এসে মোহাম্মাদ নাবির বলটি মিড-অনের ওপর দিয়ে বাউন্ডারিতে পাঠালেন শোয়েব মালিক। দারুণ এক মাইলফলক ছুঁয়ে ফেললেন পাকিস্তানের এই তারকা ব্যাটসম্যান। পা রাখলেন স্বীকৃত টি-টোয়েন্টিতে ১৩ হাজার রানের ক্লাবে, ক্রিস গেইল ছাড়া যেখানে এতদিন ছিলেন না আর কেউ।

বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) শনিবার রংপুর রাইডার্সের বিপক্ষে ফরচুন বরিশালের হয়ে খেলতে নেমে এই কীর্তি গড়েন মালিক। গত বিপিএলে খেলতে এসে তিনি স্পর্শ করেছিলেন পাঁচশ টি-টোয়েন্টি খেলার মাইলফলক। যে তালিকায় তার সঙ্গী ওয়েস্ট ইন্ডিজের কাইরন পোলার্ড (৬৪১) ও ড্যারেন ব্রাভো (৫৬৪)।

১৩ হাজার থেকে ৭ রান কম নিয়ে রংপুরের বিপক্ষে রান তাড়ায় ব্যাটিংয়ে নামেন মালিক। মুখোমুখি হওয়া একাদশ বলে কাঙ্ক্ষিত ঠিকানায় পৌঁছে যান তিনি। শেষ পর্যন্ত মালিক অপরাজিত থাকেন ২ চারে ১৭ রান নিয়ে। ১৩৫ রানের লক্ষ্য তাড়ায় তার দল বরিশাল ৫ উইকেটের জয় তুলে নেয় ৫ বল বাকি থাকতে।

স্বীকৃত টি-টোয়েন্টিতে ৫২৫ ম্যাচ খেলা মালিকের রান এখন দ্বিতীয় সর্বোচ্চ ১৩ হাজার ১০। তালিকায় শীর্ষে থাকা ক্যারিবিয়ান বিধ্বংসী ব্যাটসম্যান গেইল ৪৬৩ ম্যাচ খেলে করেছেন ১৪ হাজার ৫৬২ রান।

গেইল ও মালিকসহ এই সংস্করণে ১০ হাজার রান করেছেন মোট ১০জন ব্যাটসম্যান। বাকিরা হলেন- পোলার্ড (১২ হাজার ৪৫৪), ভারতের মহাতারকা ভিরাট কোহলি (১১ হাজার ৯৯৪), ইংল্যান্ডের অ্যালেক্স হেলস (১১ হাজার ৮০৭), অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার (১১ হাজার ৭৪৫), অস্ট্রেলিয়ার অ্যারন ফিঞ্চ (১১ হাজার ৪৫৮), ভারতের রোহিত শার্মা (১১ হাজার ১৫৬), ইংল্যান্ডের জস বাটলার (১০ হাজার ৯০৭) ও নিউ জিল্যান্ডের কলিন মানরো (১০ হাজার ৪৪৬)।

১৩ হাজার রানের মধ্যে পাকিস্তানের হয়ে টি-টোয়েন্টিতে মালিক করেছেন ২ হাজার ৪৩৫ রান। বাকি সব বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি লিগ খেলে। যেখানে বিপিএলে এখন পর্যন্ত ৪১ বছর বয়সী এই ক্রিকেটারের রান ৫৩ ম্যাচে এক হাজার ৩৪১, ফিফটি আছে ৮টি।

স্বীকৃত টি-টোয়েন্টিতে মালিকের ফিফটি ৮৮টি। অবাক করার হলেও সত্যি, এই সংস্করণে ক্যারিয়ারে এখন পর্যন্ত সেঞ্চুরি করতে পারেননি তিনি। টি-টোয়েন্টিতে ৮ হাজারের বেশি রান করেছেন এমন ক্রিকেটারদের মধ্যে একমাত্র ব্যাটসম্যান মালিক, যার নেই কোনো সেঞ্চুরি।