‘গ্রেট ক্রিকেটারদের বাজে সময় আসেই’, কোহলিকে নিয়ে দু প্লেসি

ফর্মের জন্য ধুঁকতে থাকা ব্যাটসম্যানদের ব্যাটিং পজিশন বদলানো নতুন কিছু নয়। এক্ষেত্রে বেশির ভাগ সময়ই ওপরের দিকে ব্যাটসম্যানদের খেলানো হয় নিচে। বিরাট কোহলির জন্য বেছে নেওয়া হলো আরেকটু চ্যালেঞ্জিং পথ। ব্যাটিং অর্ডারে প্রমোশন দিয়ে তাকে খেলানো হলো ওপেনিংয়ে। কিন্তু রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোরের ব্যাটসম্যান ব্যর্থ এ দিনও। তবে তার পাশে দাঁড়িয়ে অধিনায়ক ফাফ দু প্লেসি বললেন, ক্রিকেটারদের জীবনে এমন সময় আসেই।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 April 2022, 06:21 AM
Updated : 10 May 2022, 11:04 AM

টানা তিন ম্যাচে শূন্য রানে আউট হওয়ার শঙ্কা নিয়ে মঙ্গলবার রাজস্থান রয়্যালসের বিপক্ষ ম্যাচে নামেন কোহলি। এবারের আসরে আগের ৮ ইনিংসের সবকটিতে প্রিয় পজিশন তিন নম্বরে খেললেও এই ম্যাচে দু প্লেসির সঙ্গে ইনিংস শুরু করেন তিনি। ইনিংসের তৃতীয় বলেই ক্যাচের মতো দেন। সামান্য একটুর জন্য তা যায়নি ফিল্ডার ড্যারিল মিচেলের হাতে।

হ্যাটট্রিক শূন্যের স্বাদ শেষ পর্যন্ত পেতে হয়নি তাকে। অ্পের জন্য রক্ষা পাওয়ার পরের বলটিই কবজির দারুণ মোচড়ে বাউন্ডারিতে পাঠান তিনি। স্বস্তির রান!

পরের বলে ব্যাটের কানায় লেগে বোল্ড হননি একটুর জন্য। কিপারকে সুযোগ না দিয়ে বল যায় বাউন্ডারিতে। তখন মনে হচ্ছিল, এবার বুঝি ভাগ্য পাশে আছে কোহলির। কিন্তু খুব বেশি অপেক্ষা করতে হয়নি। ৯ রান করে তিনি আউট হয়ে যান দ্বিতীয় ওভারেই।

অপরাজিত ৪১ রান করে এবারের আইপিএল শুরু করেছিলেন কোহলি। চতুর্থ ম্যাচে করেন ৪৮। বাকি ৭ ইনিংস মিলিয়ে তার রান ৩৯।

ফর্মে না থাকা ব্যাটসম্যানকে ওপেনিংয়ে পাঠানোর কারণ ম্যাচের পর ব্যাখ্যা করলেন বেঙ্গালোর অধিনায়ক দু প্লেসি।

“আমরা আজকে ব্যাটিং অর্ডারে পরিবর্তন এনেছি এবং চেষ্টা করেছি যেন তারা ইতিবাচকভাবে খেলার চেষ্টা করতে পারে। কোহলির মতো একজন খোলসে ঢুকে যেতে পারেন না। গ্রেট ক্রিকেটারদের এরকম বাজে সময় আসে। আমরা চেয়েছি, সে যেন মাঠের বাইরে বসে খেলা নিয়ে বাড়তি ভাবার সময় না পায়। ক্রিকেট খেলাটা হয়ই আত্মবিশ্বাসের ওপর।”

বেঙ্গালোর কোচ সঞ্জয় বাঙ্গার আগেও বারবার জানিয়েছেন কোহলির ওপর তার আস্থার কথা। ভারতীয় দলে দীর্ঘদিন ব্যাটিং কোচ হিসেবে কাজ করা সাবেক অলরাউন্ডার বললন, সামনেই আপন রূপে দেখা যাবে কোহলিকে।

“কোহলির ফর্ম যেমনই হোক, সে গ্রেট ক্রিকেটার। আগেও অনেকবার এরকম চড়াই-উৎরাইয়ের অভিজ্ঞতা তার হয়েছে। তাকে আমি কাছ থেকে দেখেছি।”

“মানসিকভাবে সে যথেষ্ট চাঙা আছে এবং এখান থেকে সে অবশ্যই ঘুরে দাঁড়াবে। সামনে গুরুত্বপূর্ণ ম্যাচগুলিতে সে আমাদের ম্যাচ জেতাবে।”