ধোনির মাথা কাজে লাগবে বোলারদের, আশায় শেবাগ

অধিনায়কত্বে মহেন্দ্র সিং ধোনি ছিলেন তীক্ষ্ণ বুদ্ধির। মাঠে কখন-কোথায় কাকে প্রয়োজন, নির্দিষ্ট ব্যাটসম্যানের বিপক্ষে কেমন হবে বোলারের পরিকল্পনা; এসব ঠিক করতে তার জুড়ি নেই। টি-টোয়েন্টি বিশ্বকাপে এমন একজনকে মেন্টর হিসেবে দলে যোগ করায় খুশি বিরেন্দর শেবাগ। ভারতের সাবেক ওপেনারের মতে, কিপার-ব্যাটসম্যান ধোনিকে পাশে পাওয়ার সুবিধা বেশি কাজে লাগাতে পারবে বোলাররা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Sept 2021, 10:44 AM
Updated : 18 Sept 2021, 10:44 AM

বিশ্বকাপের জন্য গত ৮ সেপ্টেম্বর ভারতের দল ঘোষণার সময়ই জানানো হয়, দলের মেন্টর হিসেবে থাকবেন ধোনি। কোচ রবি শাস্ত্রী, অন্যান্য কোচিং স্টাফের সঙ্গে মিলে পরিকল্পনা ও দিক-নির্দেশনা দেওয়ায় কাজ করবেন একমাত্র অধিনায়ক হিসেবে টি-টোয়েন্টি বিশ্বকাপ, ওয়ানডে বিশ্বকাপ ও চ্যাম্পিয়ন্স ট্রফি জয়ী এই ক্রিকেটার।

বোর্ডের প্রস্তাব সহজেই মেনে নিয়েছেন ধোনি। যাতে বেশ খুশি শেবাগ। ভারতীয় সংবাদ সংস্থা পিটিআইকে দেওয়া সাক্ষাৎকারে ধোনির সাবেক এই সতীর্থ তুলে ধরেন তার ভাবনা।

“আমি খুবই খুশি যে, টি-টোয়েন্টি বিশ্বকাপে দলের মেন্টর হিসেবে দায়িত্ব পালন করার প্রস্তাবটি এমএস গ্রহণ করেছে। আমি জানি, অনেকেই চায় এমএস আবার ভারতীয় ক্রিকেটের মূল ধারায় ফিরে আসুক। তাকে মেন্টর হিসেবে দলে যোগ করার চেয়ে ভালো কিছু হতে পারে না।”

“কিপার এমএসের ফিল্ডিং সাজানোর জ্ঞান ছিল অসাধারণ। যেটা এবারের বিশ্বকাপে বোলিং বিভাগকে সহায়তা করবে। বোলাররা তার বুদ্ধি কাজে লাগাতে পারে এবং ব্যাটসম্যানের বিপক্ষে পরিকল্পনার জন্য দরকারি পরামর্শ নিতে পারে।”

ক্রিকেটারদের ভেতর থেকে সেরাটা বের করে আনার ক্ষেত্রে ধোনি বেশ পটু। শেবাগ জানালেন, অন্তর্মুখী ক্রিকেটাররাও ধোনিকে পাশে পেয়ে খোলামেলা আলোচনা করার সাহস পাবে।

“আন্তর্জাতিক ক্রিকেটে সবসময়ই এমন কিছু খেলোয়াড় থাকে যারা লাজুক এবং অধিনায়কের কাছে গিয়ে ক্রিকেট আলাপ শুরু করতে সঙ্কোচবোধ করে। এমএস সবসময়ই এমন একজন, যার সঙ্গে সহজে কথা বলা যায় এবং তরুণদের জন্য সমস্যা সমাধানের সঠিক ব্যক্তি।”