‘চন্দিকা সেরা সময়ে সেরা দল পেয়েছে’

পরিসংখ্যানে বাংলাদেশের সফলতম কোচ চন্দিকা হাথুরুসিংহে। তার সময়ে ওয়ানডেতে দারুণ সব সাফল্য পেয়েছে বাংলাদেশ। টেস্টেও পা রাখছে নতুন উচ্চতায়। তবে দলের এমন সাফল্যে ক্রিকেটারদের কৃতিত্বই বেশি দেখছেন মুশফিকুর রহিম।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Sept 2017, 12:07 PM
Updated : 3 Sept 2017, 03:00 PM

৫ জন সিনিয়র ক্রিকেটারের সৌজন্যে ওয়ানডেতে বাংলাদেশ এখন বিশ্বের সবচেয়ে অভিজ্ঞ দলগুলির একটি। টেস্টেও নিয়মিত পারফর্ম করছেন সাকিব, মুশফিক, তামিমরা। অধিনায়কের চোখে, সিনিয়র ক্রিকেটারদের অবদানই বড়। মনে করিয়ে দিলেন আগের কোচদের কথাও।

“সত্য বলেন, ওর পরিসংখ্যান অনেক ভালো। তবে এটাও কিন্তু মাথায় রাখতে হবে যে, আমি-সাকিব-তামিম-মাশরাফি বা রিয়াদ ভাই ১০-১২ বছর ধরে খেলছি। পাঁচ-ছয়জন যখন এভাবে খেলবে, তখন কিন্তু এটা দলের ভালো করার পথে থাকে।”

“শুধু চন্দিকার কৃতিত্ব নয়, ডেভ (হোয়াটমোর) থেকে শুরু করে এখন পর্যন্ত যারা আছে, তাদের অনেক কৃতিত্ব আছে। আমি মনে করি জেমি সিডন্সের ব্যাটিং কোচ হিসেবে অনেক বড় কৃতিত্ব আছে।”

কোচ হিসেবে হাথুরুসিংহের শক্তির জায়গা, তার বিশেষত্বও আলাদা করে বললেন মুশফিক।

“চন্দিকার সবচেয়ে বড় ব্যাপার হলো, নতুনদের তিনি অনেক স্বাধীনতা দিয়েছেন। অনেক সময় দেখা যে তরুণরা স্বাধীনভাবে খেলতে চায়, তারা চাপে পড়লে স্বাভাবিক খেলাটা খেলতে পারে না। তিনি তরুণদের স্বাধীনতা দিয়েছেন।”

“আরেকটা বড় গুণ হলো, আমাদের প্রত্যেকটা খেলোয়াড় সর্বোচ্চ গুরুত্ব রাখে। একাদশে হোক বা বাইরের, প্রত্যেকে তাদের দায়িত্ব সম্পর্কে যথাযথভাবে সচেতন। সিনিয়র-জুনিয়র সবারই গুরুত্ব সমান। প্রত্যেকেই মনে করে সে ম্যাচ জেতাতে পারে। তো এরকম ছোট ছোট ব্যাপার প্রত্যেকটা দলকে শক্তিশালী করে।”

পরিসংখ্যানে বাংলাদেশের সফলতম অধিনায়ক মুশফিকের মতে, কোচ হিসেবে সেরা দল পাওয়ার সৌভাগ্য হয়েছে হাথুরুসিংহের।

“যেভাবে সিনিয়ররা, তামিম-সাকিব, মাশরাফি-রিয়াদ ভাই যেভাবে পারফর্ম করছেন, তরুণ যারাও এসেছে, ভালো করেছে। এটিই আসল। আমি মনে করি, চন্দিকা সেরা সময়ে সেরা একটা দল পেয়েছে।”