খুশিতে আত্মহারা হতে মানা মুশফিকের

দ্বিতীয় টেস্টের আগে সতীর্থদের সতর্ক বার্তা দিয়েছেন মুশফিকুর রহিম। সিরিজে এগিয়ে থাকার খুশিতে আত্মহারা না হয়ে প্রক্রিয়া ঠিক রাখার তাগিদ দিয়েছেন তিনি।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Sept 2017, 12:40 PM
Updated : 3 Sept 2017, 03:00 PM

পিছিয়ে থাকা দল সমতা ফেরাতে কতটা মরিয়া থাকে, অধিনায়কের কাছে তার উদাহরণ নিজের দল। গত বছর ইংল্যান্ডের বিপক্ষে চট্টগ্রাম টেস্ট হারার পর ঢাকায় জিতে সমতায় সিরিজ শেষ করেছিল বাংলাদেশ।

মুশফিকের মনে কোনো সন্দেহ নেই, চট্টগ্রামে তেমন মরণ কামড় দেওয়ার চেষ্টায় থাকবে অস্ট্রেলিয়া। তবে সতীর্থদের কোনো চাপ না নিয়ে পরিকল্পনা বাস্তবায়নের দিকে মনোযোগী থাকার পরামর্শ দিয়েছেন তিনি।   

“আমরা শেষ টেস্টের পর থেকে বলছি, এমন সুযোগ আমাদের সব সময় আসে না। আবার এরকম ফলও আসে না। এমন ফল হলে অনেক সময়ে খুশিতে আত্মহারা হওয়ার শঙ্কা থাকে। কোনোভাবেই তা করা যাবে না।”

২০ রানে ঢাকা টেস্ট জিতে সিরিজে এগিয়ে আছে বাংলাদেশ। অধিনায়ক সিরিজ শেষ করতে চান ২-০ ব্যবধানে। 

“অস্ট্রেলিয়া অনেক শক্তিশালী দল। তারা জানে, চাপের মধ্যে কিভাবে খেলতে হয়। ব্যাপারটা আমাদের মাথায় আছে। একটা বার্তা দেওয়ার চেষ্টা করছি সবাইকে, এটা সম্পূর্ণ নতুন একটা ম্যাচ। ঢাকায় আমাদের শুরুটা ভালো ছিল না, এখানে শুরু থেকে ভালো ক্রিকেট খেলতে চাই।”

জিতলেই সব ভালো হয়েছে- এমন বিশ্বাস কখনও ছিল না মুশফিকের। ঢাকা টেস্টে জয়ের পর তার বিশ্বাস আরও দৃঢ় হয়েছে, সব সময়ই উন্নতির সুযোগ থাকে।

অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ জয় অধিনায়ক হিসেবে মুশফিকের অনেক বড় অর্জন হবে। তবে তার কাছে নিজের চেয়ে দলের অর্জনই বড়।

“টেস্টে বাংলাদেশ যেভাবে উন্নতি করছে তাতে এটা খুবই অবধারিত ছিল। এটা স্রেফ সময়ের ব্যাপার ছিল। কারণ, আমাদের দলে এমন কয়েকজন ক্রিকেটার আছে যারা ধারাবাহিকভাবে ভালো করছে। এমন একটা দল উন্নতি করলে টেস্টে ভালো করতে বাধ্য। আমার মনে সে জায়গাটায় বাংলাদেশ ধীরে ধীরে এগোচ্ছে।”

“আমি মনে করি, বাংলাদেশ দল সবার আগে। এখানে ব্যক্তিগত মাইলফলকের কোনো ব্যাপার নেই। ব্যক্তিগতভাবে আমি অবশ্যই চাইবো অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ জিততে আর সেটা যেন ২-০ হয়।”

আর সেটা করতে চট্টগ্রামে সামনে থেকে নেতৃত্ব দিতে চান মুশফিক।