চট্টগ্রামের উইকেট নিয়ে খুশি বাংলাদেশ

জাহিদ রেজা বাবু মাঠেই ছিলেন। বৃষ্টির সময় কাভার ঠিকঠাক দেওয়া তদারকি করছিলেন জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের কিউরেটর। তবে বৃষ্টির পর যখন কাভার সরিয়ে রোল করা হচ্ছিলো উইকেট, চলছিল টুকটাক পরিচর্যা, দেখা গেল সেটির নির্দেশনা দিচ্ছেন মিরপুরের কিউরেটর গামিনি সিলভা!

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Sept 2017, 10:27 AM
Updated : 3 Sept 2017, 02:59 PM

টার্নিং উইকেট বানিয়ে দেশের মাটির ফায়দা তোলার পরিকল্পনা শুরু হয়েছিল এই চট্টগ্রাম থেকেই। গত বছর ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ দিয়ে। শেষ পর্যন্ত ম্যাচে জয়ের কাছে গিয়ে হেরেছিল বাংলাদেশ, তবে দলের মন ভরিয়েছিল জাহিদ রেজা বাবুর তৈরি করা উইকেট। এই মাঠে সেই কিউরেটর আছেন এবারও। তার পরও দেখভালের জন্য আনা হয়েছে গামিনিকে।

শুধু শের-ই-বাংলার কিউরেটরকেই চট্টগ্রামে আনা হয়নি, মাঠে দেখা গেল বিসিবির গ্রাউন্ডস কমিটির ম্যানেজার আব্দুল বাতেনকেও। বোঝা গেল, মনের মত উইকেট পাওয়ার তোড়জোড় চলছে বেশ!

মিরপুরে জয়ের পর চট্টগ্রামের উইকেট নিয়েও কৌতুহল বেড়েছে। উইকেট প্রস্তুত করায় অবশ্য বৃষ্টি বাধা হয়ে দাঁড়া্চ্ছে। মুশফিকুর রহিমের কাছে তবু এটিকে মনে হচ্ছে চট্টগ্রামের চেনা উইকেটই।

“উইকেট চট্টগ্রামের যে রকম, ঠিক সেরকম এবারও। বৃষ্টির গত দুই-তিন দিন ধরে তারা সেভাবে কাজটা করতে পারছে না। এর পরও যেভাবে আমরা বলেছি, সেভাবেই উইকেট বানানো হয়েছে। আমরা উইকেট নিয়ে খুশি। উইকেট যেমনই হোক মাঠে আমাদের নিজেদের কাজটা ঠিকমতো করতে হবে। সেটিতেই আমাদের মনোযোগ।”

রোববার দুপুরে অস্ট্রেলিয়া যখন অনুশীলনে এলো, উইকেট তখনও ঢাকা। সংবাদ সম্মেলনের আগে উইকেটের মুখ তাই দেখতে পারেননি স্টিভেন স্মিথ। আগের দিন যা একটু দেখেছেন, সেটা থেকেই জানালেন তার পর্যবেক্ষণ।

“গতকাল একটু সময় দেখেছি উইকেট। মনে হয়েছে, ঢাকার মত এতটা বাউন্স করবে না। সময়ের সঙ্গে স্পিন ধরবে। হয়ত প্রথমদিন থেকে অতটা টার্ন মিলবে না। উইকেট বিচারে অবশ্য আমি কখনোই খুব পটু নই।”

ইংল্যান্ড সিরিজে চট্টগ্রামের উইকেট যেমন ছিল, তার সঙ্গে মিলে যাচ্ছে স্মিথের এবারের পর্যবেক্ষণ। উইকেট বিচারে পটু না হলেও তাই তার কথা মিলে যাওয়ার সম্ভাবনাই বেশি।