টেস্ট অধিনায়ক চান্দিমাল, ওয়ানডেতে থারাঙ্গা

অ্যাঞ্জেলো ম্যাথিউস দায়িত্ব ছাড়ার পর নতুন অধিনায়কের নাম ঘোষণা করতে খুব বেশি দেরি করল না শ্রীলঙ্কা ক্রিকেট। টেস্টে শ্রীলঙ্কাকে নেতৃত্ব দেবেন দিনেশ চান্দিমাল, ওয়ানডে ও টি-টোয়েন্টিতে উপুল থারাঙ্গা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 July 2017, 07:06 AM
Updated : 12 July 2017, 07:06 AM

দুজনের কারও জন্যই নেতৃত্বের অভিজ্ঞতা নতুন নয়। চান্দিমাল আগে ছিলেন টি-টোয়েন্টি অধিনায়ক। নেতৃত্ব দিয়েছেন ২২টি টি-টোয়েন্টিতে। মূল অধিনায়কের চোট ও অনুপস্থিতিতে নেতৃত্ব দিয়েছেন ৩টি ওয়ানডেতেও। তবে টেস্টে নেতৃত্ব দেবেন প্রথমবার।

থারাঙ্গার দায়িত্ব পাওয়াটা অনুমিতই ছিল। গত বছর থেকে চোটের কারণে ম্যাথিউসের অনুপস্থিতিতে ১৪ ওয়ানডে ও ৫টি টি-টোয়েন্টিতে নেতৃত্ব দিয়েছেন এই বাঁহাতি ব্যাটসম্যান।

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ হারের পর মঙ্গলবার সব সংস্করণে শ্রীলঙ্কার অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ান ম্যাথিউস। নতুন অধিনায়ক ঘোষণার সংবাদ সম্মেলনে সদ্য বিদায়ী অধিনায়ক জানালেন, এই সময়ই তার কাছে উপযুক্ত মনে হয়েছে।

“হ্যাঁ, উল্লেখযোগ্য কিছু বাজে পারফরম্যান্স ছিল এবং আমি সেটা মেনেই নিচ্ছি। তবে আগেও আমি দায়িত্ব ছাড়তে চেয়েছি কয়েকবার। কিন্তু দলকে বিপদে ফেলতে চাইনি। কারণ তখন কোনো বিকল্প ছিল না। ব্যক্তিগত চাওয়ার চেয়ে সবসময়ই দল বড়।”

“এখন দায়িত্ব নেওয়ার মত ক্রিকেটার আছে। আমি নিশ্চিত ওরা আমার চেয়ে বেশি সফল হবে। ২০১৯ বিশ্বকাপের জন্য দল গোছাতে উত্তরসূরিকে পর্যাপ্ত সময়ও দিতে চাই আমি।”

নতুন টেস্ট অধিনায়ক চান্দিমাল কৃতজ্ঞতা জানালেন বিদায়ী অধিনায়ককে।

“আমাদের জন্য যেভাবে দায়িত্ব পালন করেছে অ্যাঞ্জি (ম্যাথিউস), সেজন্য তার প্রতি আমি কৃতজ্ঞ। অধিনায়কত্ব সহজ কাজ নয়। সে ম্যাচ জেতানো একজন ক্রিকেটার। আশা করছি, সামনের সময়টুকুতেও সে এভাবেই থেকে যাবে।”

শুক্রবার থেকে জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্ট দিয়ে শুরু হবে অধিনায়ক চান্দিমালের যাত্রা। রঙিন পোশাকের নিয়মিত অধিনায়ক হিসেবে থারাঙ্গার শুরু হবে ভারতের বিপক্ষে আসছে সিরিজ দিয়ে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক