আন্তর্জাতিক ক্রিকেটকে নুর আলি জাদরানের বিদায়

১৫ বছরের ক্যারিয়ারের ইতি টেনে দিয়েছেন আফগানিস্তানের এই টপ অর্ডার ব্যাটসম্যান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 March 2024, 03:01 PM
Updated : 7 March 2024, 03:01 PM

টেস্ট ক্রিকেটের স্বাদ নেওয়ার অপেক্ষাতেই যেন ছিলেন নুর আলি জাদরান। এই সংস্করণে দুই ম্যাচ খেলার পর আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে দিলেন আফগানিস্তানের এই ওপেনার। ইতি টানলেন ১৫ বছরের ক্যারিয়ারের।

আয়ারল্যান্ডের বিপক্ষে বৃহস্পতিবার শুরু হয়েছে আফগানিস্তানের তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। এদিনই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেন ৩৫ বছর বয়সী নুর। ওয়ানডে দলে না থাকলেও মাঠে তাকে গার্ড অব ওনার দেয় আফগানিস্তানের ক্রিকেটাররা।

আফগানিস্তানের প্রথম আনুষ্ঠানিক ওয়ানডের একাদশে ছিলেন নুর। ২০০৯ সালে বেনোনিতে স্কটল্যান্ডের বিপক্ষে ওই ম্যাচে ইনিংস শুরু করতে নেমে ২৮ বলে ৪৫ রান করেন তিনি। ৮৯ রানের জয় পায় আফগানরা।

পরের বছর টি-টোয়েন্টিতেও অভিষেক হয়ে যায় তার। কানাডার বিপক্ষে ওই ম্যাচে ৩১ রান করেন ডানহাতি এই ব্যাটসম্যান। ম্যাচটি ছিল টি-টোয়েন্টি সংস্করণে আফগানিস্তানের দ্বিতীয় লড়াই।

ক্যারিয়ারে ৫১ ওয়ানডের সবশেষটি নুর খেলেন ২০১৯ সালে, ইংল্যান্ডের বিপক্ষে। এই সংস্করণে ১ সেঞ্চুরি ও ৭ ফিফটিতে তার রান ১ হাজার ২১৬, ব্যাটিং গড় ২৪.৮১।

আফগানিস্তানের জার্সিতে সবশেষ টি-টোয়েন্টি খেলেন তিনি গত বছর, এশিয়ান গেমসে ভারতের বিপক্ষে। এই সংস্করণে দেশের হয়ে তার রান ১০১.৮৭ স্ট্রাইক রেটে ৫৯৭, ফিফটি চারটি।

ক্যারিয়ারের গোধূলি বেলায় এসে টেস্ট ক্রিকেটের স্বাদ পান নুর। গত ফেব্রুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে একমাত্র টেস্ট দিয়ে এই সংস্করণে পা রাখেন তিনি। ওই ম্যাচে ভাতিজা ইব্রাহিম জাদরানের সঙ্গে ওপেনিংয়ে নেমে আলোচনার জন্ম দেন। দুই ইনিংসে তার রান ছিল ৩১ ও ৪৭।

গত মাসে আফগানিস্তানের সবশেষ টেস্টেও খেলেন নুর। আয়ারল্যান্ডের বিপক্ষে এই ম্যাচে ৭ ও ৩২ রান করেন তিনি।