‘ভয়ঙ্কর’ জয়সওয়ালকে দ্রুত ফেরানোর পথ খুঁজতে বললেন আথারটন

সাবেক এই ইংলিশ অধিনায়কের মতে, ছন্দ খুঁজে পেলে সব ধরনের শট খেলতে পারেন ভারতের তরুণ ব্যাটিং সেনসেশন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Feb 2024, 01:09 PM
Updated : 19 Feb 2024, 01:09 PM

ভারতের অভিজ্ঞ ব্যাটসম্যানদের ছাপিয়ে চলমান টেস্ট সিরিজে ইংল্যান্ডের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ হয়ে উঠেছেন ইয়াশাসবি জয়সাওয়াল। তরুণ বাঁহাতি ওপেনারকে নিয়ে তাই আলাদা করে ভাবার প্রয়োজনীয়তা দেখছেন মাইক আথারটন। উত্তরসূরীদের ইংল্যান্ডের সাবেক এই অধিনায়ক জয়সওয়ালকে দ্রুত ফেরানোর পথ বের করার তাগিদ দিয়েছেন। 

পাঁচ ম্যাচ সিরিজের কেবল তিন টেস্ট শেষ হয়েছে। এর মধ্যেই ৫৪৫ রান করে এক সিরিজে ভারতের হয়ে বাঁহাতি ব্যাটসম্যানের সর্বোচ্চ রানের রেকর্ড গড়ে ফেলেছেন জয়সওয়াল।

সবশেষ দুই ম্যাচে উপহার দিয়েছেন ডাবল সেঞ্চুরি। বিশাখাপাত্নামে ২০৯ রানের ইনিংসের পর রাজকোটে পিঠে অস্বস্তি নিয়েও খেলেছেন অপরাজিত ২১৪ রানের ইনিংস। এই দুই টেস্টে জিতে ইংলিশদের বিপক্ষে ২-১ ব্যবধানে এগিয়ে গেছে ভারত।

টেস্টে ভারতের সবচেয়ে বেশি রানে জয়ের ম্যাচে এক ইনিংসে সবচেয়ে বেশি ছক্কার রেকর্ড ছোঁয়াসহ বেশ কিছু কীর্তি গড়েছেন জয়সওয়াল। ওই ইনিংসের পথেই টেস্টের সফলতম পেসার জেমস অ্যান্ডারসনকে পরপর তিনটি ছক্কা মেরেছেন তিনি।

ম্যাচ শেষে স্কাই স্পোর্টসের সঙ্গে আলাপকালে জয়সওয়ালকে স্তুতিতে ভাসিয়েছেন অ্যান্ডারসন। তার মতে, টি-টোয়েন্টি ঘরানার ব্যাটিং টেস্টের সঙ্গে বেশ ভালোভাবে মানিয়ে নিচ্ছেন ২২ বছর বয়সী ভারতীয় ওপেনার।

“অসাধারণ তরুণ খেলোয়াড় (জয়সওয়াল)। টেস্ট ক্রিকেটে তাকে খুব একটা দেখা যায়নি। ইংল্যান্ড সমর্থকরা এই সিরিজের আগে তাকে খুব বেশি দেখেনি। তবে সে যে বিশেষ তরুণ প্রতিভা, এটা বোঝার জন্য তাকে এখন তারা যথেষ্ট দেখেছে। রানের জন্য খুব ক্ষুধার্ত থাকে। সে বড় শট মারতে পারে, শক্তিশালী গড়নের ছেলে। সে একজন আধুনিক টি-টোয়েন্টি খেলোয়াড়, যে টেস্ট ক্রিকেটের সঙ্গে মানিয়ে নিচ্ছে এবং তার কৌশল আছে।”

এরপর সেখানেই জয়সওয়ালের উচ্ছ্বসিত প্রশংসা করেন ইংল্যান্ডকে পঞ্চাশ টেস্টে নেতৃত্ব দেওয়া প্রথম অধিনায়ক আথারটন। উত্তরসূরিদের তিনি তাগিদ দেন, ভয়ডরহীন ক্রিকেট খেলা তরুণ ওপেনারকে দ্রুত ফেরানোর পথে বের করার।

“যখন ছন্দ খুঁজে পায়, তখন সে সব ধরনের শট খেলতে পারে। জিমি অ্যান্ডারসনকে এমন অবজ্ঞা খুব কমই করা হয়েছে, যেমনটা আজ বিকেলে (ম্যাচের চতুর্থ দিন) টানা তিনটি ছক্কা মেরে করা হলো। তাই বলব, সে (জয়সওয়াল) খুবই ভয়ঙ্কর একজন খেলোয়াড়। তাকে যত দ্রুত সম্ভব ফেরানোর উপায় ইংল্যান্ডের খুঁজে বের করতে হবে।”

রাজকোট টেস্টে দুইশ ছাড়ানো ইনিংস খেলার পথে ১২টি ছক্কা মারেন জয়সওয়াল। টেস্টের এক ইনিংসে সবচেয়ে বেশি ছক্কার বিশ্বরেকর্ডে বসেন ওয়াসিম আকরামের পাশে। টানা দুই ম্যাচে ডাবল সেঞ্চুরি করা তৃতীয় ভারতীয় তিনি। তার চেয়ে কম বয়সে একাধিক দ্বিশতক করেছেন কেবল ভিনোদ কাম্বলি ও স্যার ডন ব্র্যাডম্যান।

ইংল্যান্ড ও ভারতের চতুর্থ টেস্ট শুরু হবে আগামী শুক্রবার, রাঁচিতে।