রেকর্ড রান তাড়ায় জেতার আত্মবিশ্বাস ছিল ইংল্যান্ডের

বিশাখাপাত্নাম টেস্ট হেরে গেলেও দলের পারফরম্যান্স ও খেলার ধরনে সন্তুষ্ট ইংলিশ অধিনায়ক বেন স্টোকস।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Feb 2024, 02:42 PM
Updated : 5 Feb 2024, 02:42 PM

৩৯৯ রানের লক্ষ্য। টেস্টের ইতিহাসে কখনও এত রান তাড়া করে জিততে পারেনি ইংল্যান্ড। সেখানে লড়াইটা ভারতের মাটিতে। সব মিলিয়ে খুব কঠিন চ্যালেঞ্জ ছিল ইংলিশদের জন্য। শেষ পর্যন্ত অবশ্য কঠিন পথ পাড়ি দিতে পারেনি সফরকারীরা। তবে অধিনায়ক বেন স্টোকস বললেন, রেকর্ড রান তাড়া করে জয়ের আত্মবিশ্বাস ছিল তাদের। 

দ্বিতীয় টেস্টে ভারতের বিপক্ষে সোমবার ১০৬ রানে হারে ইংল্যান্ড। চারশর কাছাকাছি রান তাড়ায় চতুর্থ দিনে ২৯২ রানে থামে সফরকারীরা। 

টেস্টে ইংল্যান্ডের সবচেয়ে বেশি রান তাড়া করে জয় ভারতের বিপক্ষেই। ২০২২ সালে বার্মিংহ্যামে ৩৭৮ রানের লক্ষ্য ছুঁয়ে রান তাড়ার নিজেদের রেকর্ড নতুন করে গড়েছিল তারা।

ভারতে কোনো সফরকারী দল এখনও তিনশ রানের লক্ষ্য তাড়া করে জিততে পারেনি। ১৯৮৭ সালে সর্বোচ্চ ২৭৫ রান তাড়া করে জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ। 

‘বাজবল’ ঘরানার ব্যাটিংয়ে এখন পর্যন্ত অভাবনীয় অনেক কিছুই করেছে ইংল্যান্ড। বিশাখাপাত্নামের উইকেট ব্যাটিং সহায়ক হওয়ায় এবার অবিশ্বাস্য কিছু করে দেখানোর আশায় ছিল তারা। কিন্তু এবার আর পেরে ওঠেনি দলটি। তাতে হতাশা থাকলেও ম্যাচ শেষে স্টোকস বললেন, দলের খেলার ধরনে তিনি সন্তুষ্ট। 

“সবশেষ ইনিংসের কথা বললে, নিজেদের ওপর আমাদের পূর্ণ বিশ্বাস ছিল যে এই রান তাড়া করে জিততে পারব। আমরা যেভাবে এই ধরনের চ্যালেঞ্জ মোকাবেলা করি, তা হলো, আমাদের কী করতে হবে এবং জয়ের জন্য কত রান প্রয়োজন, তা মাথায় রেখে চেষ্টা করা এবং লক্ষ্যে পৌঁছানো।”

“এই ধরনের মুহূর্তে, যখন ম্যাচের স্কোরবোর্ডের একটি চাপ থাকে, অনেক রান তাড়া করতে হয়; সেখানেই কাজে আসে প্রক্রিয়া ও খেলার। আমরা জানি, এসব মুহূর্তেই আমরা ব্যক্তিগত নিজের সেরাটা বের করে আনি এবং সত্যিই সেটা আসে। আমার মনে হয়, যেভাবে আমরা নিজেদের প্রয়োগ করেছি এবং ভারতের বোলিং আক্রমণকে খুব চাপে ফেলার চেষ্টা করেছি, সেটা ছিল দুর্দান্ত। দুর্ভাগ্যবশত, ফলাফল আমাদের পক্ষে আসেনি। ভারতকে অভিনন্দন, আমার মতে, তারা চমৎকার খেলেছে। আবারও বলতে হয়, আরেকটি দারুণ ম্যাচের অংশ হতে পেরেছি।” 

রাজকোটে সিরিজের তৃতীয় টেস্ট শুরু আগামী ১৫ ফেব্রুয়ারি।