পদত্যাগ করলেন ডমিঙ্গো, টি-টোয়েন্টিতে ফিরছেন শ্রীরাম

ভারতের বিপক্ষে মিরপুর টেস্ট শেষে কোচিং স্টাফে পরিবর্তন আনার ইঙ্গিত দিয়েছিলেন বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Dec 2022, 05:37 AM
Updated : 28 Dec 2022, 05:37 AM

বাংলাদেশ ক্রিকেটে শেষ হয়ে গেল রাসেল ডমিঙ্গোর অধ্যায়। কোচিং স্টাফে সম্ভাব্য পরিবর্তন নিয়ে নানা গুঞ্জনের মধ্যেই শেষ পর্যন্ত তিনি দায়িত্ব ছেড়ে দিলেন নিজ থেকেই। নতুন প্রধান কোচ পেতে কয়েকজনের সঙ্গে আলোচনা চলছে বিসিবির। তবে টি-টোয়েন্টি দলের টেকনিক্যাল কনসালটেন্ট হিসেবে শ্রীধরন শ্রীরাম ফিরছেন আবার।

বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান জালাল ইউনুস বুধবার সকালে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে নিশ্চিত করেন ডমিঙ্গোর পদত্যাগ ও শ্রীরামের ফেরার খবর।

সম্প্রতি ভারতের বিপক্ষে টেস্ট সিরিজ শেষে জালাল ইউনুস ইঙ্গিত দিয়েছিলেন, বাংলাদেশ দলের কোচিং স্টাফে পরিবর্তন আসতে পারে। সেই ধারাবাহিকতায় এলো ডমিঙ্গোর চলে যাওয়ার এই ঘোষণা।

"রাসেল (ডমিঙ্গো) পদত্যাগ করেছে। গতকাল রাতে ই-মেইলে সে জানিয়ে দিয়েছে আমাদের। সুনির্দিষ্ট কোনো কারণ বলেনি। বোর্ডকে ধন্যবাদ দিয়ে, বাংলাদেশের ক্রিকেটকে শুভ কামনা জানিয়ে দায়িত্ব ছাড়ার কথা বলেছে।"

"তার সঙ্গে আমাদের আলোচনা চলছিল। সেসবের বিস্তারিত বলতে চাই না। তবে সে আপসেই চলে যাচ্ছে, যা খুব ভালো। সে হয়তো বুঝতে পারছিল যে একটা পরিবর্তন আসবে টিম ম্যানেজমেন্টে। এজন্যই হয়তো পদত্যাগ করেছে।"

২০১৯ সালের অগাস্টে বাংলাদেশ দলের প্রধান কোচ হিসেবে ডমিঙ্গোর নাম ঘোষণা করে বিসিবি। তার সঙ্গে চুক্তি ছিল তখন দুই বছরের। গত বছর আবার সেই চুক্তি বাড়ানো হয় ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ পর্যন্ত।

তবে ডমিঙ্গোর কাজে বোর্ডের অসন্তুষ্টি নানা সময়ই ফুটে উঠেছে বোর্ড কর্তাদের কথায়। বিসিবি প্রধান নাজমুল হাসান বিভিন্ন সময়ে কোচের প্রশংসা যেমন করেন, তেমনি প্রত্যাশা পুরোপুরি পূরণ না হওয়ার কথাও জানান। গত অগাস্টে টি-টোয়েন্টি দলের কোচিং থেকে ডমিঙ্গোকে দূরে রেখে টেকনিক্যাল কনসালটেন্ট হিসেবে শ্রীরামকে দায়িত্ব দেওয়ার পর দুই পক্ষের সম্পর্কের অবনতি নিয়ে গুঞ্জনও শোনা যায় অনেক। শেষ পর্যন্ত সেই পথ ধরে মেয়াদ শেষের ১১ মাস আগেই বিদায় হলো তার।

জালাল ইউনুস জানালেন, পরবর্তী সিরিজের আগেই নতুন প্রধান কোচ পেয়ে যাবে বাংলাদেশ দল।

"আমরা একজন কোচ খুঁজছি। ইংল্যান্ড সিরিজের আগে তো বটেই, আশা করি, আগামী মাসের মধ্যেই আমরা চূড়ান্ত করে ফেলব সবকিছু।"

সম্ভাব্য পরবর্তী কোচ হিসেবে সাবেক কোচ চন্দিকা হাথুরুসিংহের নাম উঠে এসেছে দেশের কিছু সংবাদ মাধ্যমে। ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান অবশ্য এটি নিশ্চিত করলেন না, তবে উড়িয়েও দিলেন না।

"অনেকের সঙ্গেই কথা চলছে আমাদের। আমরা নাম উল্লেখ করতে চাই না। বোর্ড প্রেসিডেন্ট নিজেও কথা বলেছেন কয়েকজনের সঙ্গে। কিন্তু চূড়ান্ত হওয়ার আগে নাম উল্লেখ করা উচিত নয়, কারণ তারা এখন যেখানে কাজ করছেন, সেখানে সমস্যা হতে পারে।"

তবে শ্রীরাম যে টি-টোয়েন্টি দলের দায়িত্বে ফিরছেন, তা নিশ্চিত করে দিলেন জালাল ইউনুস।

"শ্রীরাম আবার আসছে, এটা একরকম চূড়ান্ত। মার্চে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে সে থাকবে, মোটামুটি নিশ্চিত। মূলত টি-টোয়েন্টির জন্যই সে থাকবে। সে আসার পর আরও কিছু নিয়ে আলাপ হতে পারে। নতুন প্রধান কোচ ততদিনে চলে আসবে আশা করি। তাকে নিয়ে শ্রীরামের সঙ্গে বসে তখন দায়িত্ব সমন্বয় করতে হবে কে কীভাবে কাজ করবে।"

গত অগাস্টে শ্রীরামের সঙ্গে চুক্তি হয়েছিল টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত। নতুন চুক্তিতে এবার তাকে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত রাখা হতে পারে। নতুন যে প্রধান কোচ খোঁজা হচ্ছে, তাকে টেস্ট ও ওয়ানডে দল ভাবনায় রেখেই আনা হবে বলে জানালেন জালাল ইউনুস।

এছাড়াও সামগ্রিক কোচিং সিস্টেম পরিচালনা করা ও দেশের ক্রিকেটকে সামনে এগিয়ে নেওয়ার পরিকল্পনা করতে একজন পারফরম্যান্স ম্যানেজার নিয়োগ দেওয়ার ভাবনা বোর্ডের আছে বলে জানালেন জালাল ইউনুস। খোঁজ চলছে এই দায়িত্বের জন্য উপযুক্ত একজনের।

ভারতের বিপক্ষে সিরিজ শেষে বাংলাদেশ দলের আপাতত কোনো ব্যস্ততা নেই দুই মাস। ইংল্যান্ডের বিপক্ষে দেশের মাঠে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ শুরু ১ মার্চ থেকে।