আম্পায়ারের সিদ্ধান্তে রাগ দেখিয়ে শান্তর জরিমানা

চলতি বিপিএলে দ্বিতীয়বারের মতো শাস্তি পেলেন সিলেট স্ট্রাইকার্সের ওপেনার।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Feb 2023, 04:10 PM
Updated : 15 Feb 2023, 04:10 PM

অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার পাশে ভাংড়া নাচ দিয়ে বিপিএলের ফাইনালে ওঠার আনন্দ উদযাপন করেছিলেন নাজমুল হোসেন শান্ত। তবে রংপুর রাইডার্সের বিপক্ষে ম্যাচটি থেকে দুঃসবাদও পেলেন সিলেট স্ট্রাইকার্সের ওপেনার। আম্পায়ারের সিদ্ধান্তে বাজেভাবে প্রতিক্রিয়া দেখানোয় তাকে করা হয়েছে জরিমানা, দেওয়া হয়েছে ডিমেরিট পয়েন্টও।

বিপিএলের দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে মঙ্গলবার এই ঘটনায় ম্যাচ ফির ৩০ শতাংশ জরিমানা করা হয় শান্তকে। সঙ্গে তার নামের পাশে যোগ করা হয় দুটি ডিমেরিট পয়েন্ট। এবারের আসরে এই নিয়ে দ্বিতীয়বার শাস্তি পেলেন ২৪ বছর বয়সী ব্যাটসম্যান।

রংপুরের বিপক্ষে ওই ম্যাচে দারুণ খেলছিলেন শান্ত। আসরের প্রথম ব্যাটসম্যান হিসেবে এ দিন পেরিয়ে যান সাড়ে চারশ রান। ম্যাচের নবম ওভারে রংপুরের অফ স্পিনার শেখ মেহেদি হাসানের ডেলিভারিতে ক্রিজ ছেড়ে একটু বেরিয়ে খেলতে গেলে বল লাগে তার প্যাডে। আম্পায়ার আউট না দিলে রিভিউ নেয় রংপুর। রিভিউতে দেখা যায়, তিনি আউট। তার ইনিংস শেষ হয় ৩০ বলে ৪০ রান করে।

সিদ্ধান্ত আসার পর বেশ ক্ষিপ্ত দেখা যায় শান্তকে। আম্পায়ারের সঙ্গে আপত্তিজনক শরীরী ভাষায় কিছু একটা বলতে দেখা যায় তাকে। মাঠ ছাড়তে তিনি দেরি করেন বেশ। মাঠ ছাড়ার সময় পরের ব্যাটসম্যান অধিনায়ক মাশরাফি বিন মুর্তজাকেও উত্তেজিত ভঙ্গিতে কিছু একটা বলেন তিনি। মাশরাফি যদিও খুব একটা পাত্তা দেননি।

শান্তর প্রতিক্রিয়ায় মনে হচ্ছিল, ক্রিজের বাইরে থাকার ব্যাপারটি নিয়ে তার আপত্তি। তবে রিভিউয়ে দেখা যায়, স্টাম্প থেকে তিন মিটার দূরত্বের মধ্যেই বল লেগেছে তার প্যাডে। নিয়ম অনুযায়ী তাই তিনি আউট।

মাঠের আম্পায়ারের অভিযোগের ভিত্তিতে ম্যাচ রেফারি রকিবুল হাসান শাস্তির সিদ্ধান্ত দেন। আচরণবিধির ২.২ ধারা ভঙ্গের অভিযোগে তার এই শাস্তি হয়, যেখানে বলা হয়েছে আম্পায়ারের সিদ্ধান্তে অসন্তোষ প্রকাশ করা। শান্ত তা মেনে নেওয়ায় আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন পড়েনি।

এবারের আসরেই সিলেটে একটি ম্যাচে আউট হওয়ার পর ড্রেসিং রুমের সামনে গিয়ে হেলমেট আছড়ে ফেলায় তাকে আনুষ্ঠানিকভাবে তিরষ্কার করা হয়েছিল ও একটি ডিমেরিট পয়েন্ট দেওয়া হয়েছিল। তার মোট ডিমেরিট পয়েন্ট তাই এখন তিন।

চারটি ডিমেরিট পয়েন্ট পেলে নিষিদ্ধ হতে হবে এক ম্যাচ। তবে শান্তর জন্য এবারের মতো আর শঙ্কা নেই। বৃহস্পতিবার সিলেট ও কুমিল্লা ভিক্টোরিয়ান্সের ফাইনাল দিয়ে শেষ হবে এবারের বিপিএল। এবারের আসরের ডিমেরিট পয়েন্ট আগামী আসরে বিবেচ্য হবে না।