শামার জোসেফের জন্য উইন্ডিজ ক্রিকেটের উপহার 'কেন্দ্রীয় চুক্তি'

ব্রিজবেনে অস্ট্রেলিয়ার বিপক্ষে ঐতিহাসিক জয়ে শামার জোসেফের অসাধারণ পারফরম্যান্সের স্বীকৃতিস্বরূপ এই সিদ্ধান্ত নিয়েছে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Feb 2024, 06:07 PM
Updated : 1 Feb 2024, 06:07 PM

অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজে দুর্দান্ত পারফরম্যান্সের পুরস্কার পেলেন শামার জোসেফ। ওয়েস্ট ইন্ডিজের কেন্দ্রীয় চুক্তিতে জায়গা পেয়ে গেলেন ২৪ বছর বয়সী এই পেসার।

ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ (সিডব্লিউআই) বৃহস্পতিবার বিবৃতি দিয়ে জানায়, আগের ‘ফ্র্যাঞ্চাইজি চুক্তি’ থেকে শামারকে আন্তর্জাতিক ‘রিটেইনার’ চুক্তিতে (কেন্দ্রীয় চুক্তি) উন্নীত করা হয়েছে।

“সম্প্রতি ব্রিজবেনে অস্ট্রেলিয়ার বিপক্ষে ঐতিহাসিক জয়ে জোসেফের অসাধারণ পারফরম্যান্স এবং অমূল্য অবদানের স্বীকৃতিস্বরূপ এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”  

গায়ানার দুর্গম গ্রাম থেকে অনেক লড়াই করে উঠে আসা শামারের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় অস্ট্রেলিয়া সফর দিয়েই। প্রথম টেস্টে নেন ৫ উইকেট। পরের ম্যাচে ব্রিজবেনে চোট নিয়েও দ্বিতীয় ইনিংসে ৬৮ রানে ৭ উইকেট নিয়ে ওয়েস্ট ইন্ডিজকে এনে দেন অবিশ্বাস্য জয়।

শামারের অসাধারণ এক স্পেলে ২১ বছর পর অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট জয়ের স্বাদ পায় ওয়েস্ট ইন্ডিজ। তাসমান সাগর পারের দেশটিতে এই সংস্করণে জয় পায় ২৭ বছর পর। ম্যাচ সেরার পাশাপাশি সিরিজ সেরাও হন শামার।

ওই টেস্টে পায়ের অগ্রভাগে পাওয়া চোটে আপাতত মাঠের বাইরে আছেন তিনি।

২০২৩-২৪ মৌসুমের জন্য গত ডিসেম্বরে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের ঘোষিত কেন্দ্রীয় চুক্তিতে জায়গা পান ১৪ জন ক্রিকেটার। শামারের অন্তর্ভুক্তিতে সংখ্যাটা এখন ১৫ হয়ে গেল।

২০২৩-২৪ মৌসুমের জন্য ওয়েস্ট ইন্ডিজের কেন্দ্রীয় চুক্তির তালিকা:

আলিক আথানেজ, ক্রেইগ ব্র্যাথওয়েট, কেসি কার্টি, তেজনারাইন চন্দরপল, জশুয়া দা সিলভা, শেই হোপ, আকিল হোসেন, আলজারি জোসেফ, ব্র্যান্ডন কিং, গুডাকেশ মোটি, রভম্যান পাওয়েল, কেমার রোচ, জেডেন সিলস, রোমারিও শেফার্ড ও শামার জোসেফ।