ভারতকে ১১৭ রানে থামিয়ে ১১ ওভারেই জিতে গেল অস্ট্রেলিয়া

দ্বিতীয় ওয়ানডেতে অস্ট্রেলিয়ার সামনে স্রেফ খড়কুটোর মতো উড়ে গেল ভারত।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 March 2023, 12:26 PM
Updated : 19 March 2023, 12:26 PM

উইকেট ব্যাটিংয়ের জন্য কঠিন নয় মোটেও। তবে ব্যাটসম্যানদের আলগা শট আর মিচেল স্টার্কের দারুণ বোলিংয়ে ভারত গুটিয়ে গেল একশ পেরিয়েই। পরে ব্যাট হাতে ঝড় তুললেন মিচেল মার্শ ও ট্রাভিস হেড। অনায়াস জয়ে সিরিজে সমতা ফেরাল অস্ট্রেলিয়া। 

বিশাখাপত্তনমে রোববার দ্বিতীয় ওয়ানডেতে অস্ট্রেলিয়ার জয় ১০ উইকেটে।

ভারত এ দিন স্রেফ ১১৭ রানে গুটিয়ে যায় ২৬ ওভার খেলে। দেশের মাটিতে যা অস্ট্রেলিয়ার বিপক্ষে তাদের সর্বনিম্ন এবং যে কোনো দলের বিপক্ষে চতুর্থ সর্বনিম্ন।

প্রথম ছয় ব্যাটসম্যানের মধ্যে দুই অঙ্কে যেতে পারেন কেবল দুজন। বিরাট কোহলির ৩৫ বলে ৩১ রান ইনিংসের সর্বোচ্চ।

৫৩ রানে ৫ উইকেট নিয়ে ম্যাচের সেরা স্টার্ক। এই নিয়ে ৯ বার তিনি পেলেন এই স্বাদ। সবচেয়ে বেশি পাঁচ উইকেট নেওয়ার রেকর্ডের তালিকার তৃতীয় স্থানে ব্রেট লি ও শাহিদ আফ্রিদির পাশে বসলেন ৩৩ বছর বয়সী পেসার। ওপরে আছেন মুত্তিয়া মুরালিধরন (১০) ও ওয়াকার ইউনিস (১৩)।

ছোট লক্ষ্য পরে অস্ট্রেলিয়া ছুঁয়ে ফেলে ১১ ওভারেই। ভারতের বিপক্ষে এই প্রথম দুইশর বেশি বল (২৩৪) হাতে রেখে কোনো ওয়ানডে জিতল তারা। বল বাকি রেখে ভারতের সবচেয়ে বড় হার এটিই।

প্রথম ম্যাচে ৬৫ বলে ৮১ রানের ইনিংসের পর এবার ৩৬ বলে ৬৬ রান করেন মার্শ। যেখানে ছক্কা-চার সমান ৬টি করে। ৩০ বলে ১০ চারে ৫১ রান করেন হেড।

টস হেরে ব্যাটিংয়ে নেমে তৃতীয় বলেই উইকেট হারায় ভারত। স্টার্কের অফ স্টাম্পের বাইরের বলে আলগা শট খেলে পয়েন্টে ক্যাচ দেন শুবমান গিল।

একাদশে ফেরা অধিনায়ক রোহিত শর্মাও (১৩) টেকেননি। স্টার্কের অফ স্টাম্পের বাইরের বলে তিনিও আলগা শট খেলে ধরা পড়েন স্লিপে।

স্টার্ক পরে দারুণ দুটি ডেলিভারিতে এলবিডব্লিউ করে দেন সূর্যকুমার যাদব ও লোকেশ রাহুলকে। হার্দিক পান্ডিয়াও দ্রুত বিদায় নিলে দশম ওভারে ভারতের স্কোর হয়ে যায় ৫ উইকেটে ৪৯।

সেখান থেকে রবীন্দ্র জাদেজাকে সঙ্গে নিয়ে কিছুটা প্রতিরোধের চেষ্টা করেন কোহলি। কিন্তু ন্যাথান এলিসের বলে সাবেক ভারত অধিনায়ক এলবিডব্লিউ হওয়ার পর জাদেজাও ফেরেন একই বোলারের শিকার হয়ে।

ভারতের সংগ্রহ কোনোমতে ১১৭ পর্যন্ত যেতে পারে মূলত আকসার প্যাটেলের ২৯ বলে অপরাজিত ২৯ রানের সুবাদে। মোহাম্মদ সিরাজকে বোল্ড করে পাঁচ উইকেট পূরণের পাশাপাশি স্বাগতিকদের ইনিংস গুটিয়ে দেন স্টার্ক।

রান তাড়ায় ভারতের বোলারদের কোনো সুযোগ দেননি মার্শ ও হেড। পান্ডিয়ার একই ওভারে তিন ছক্কা হাঁকিয়ে মার্শ ফিফটি পূর্ণ করেন স্রেফ ২৮ বলে।

হেড ৪৬ রানে একবার জীবন পান ক্যাচ তুলে। ওই ওভারেই তিনি ফিফটি করার পর সমাপ্তি ঘটে ম্যাচের।  

তিন ম্যাচের সিরিজে এখন ১-১ সমতা। আগামী বুধবার চেন্নাইয়ে তৃতীয় ম্যাচে হবে সিরিজের ফয়সালা।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত: ২৬ ওভারে ১১৭ (রোহিত ১৩, গিল ০, কোহলি ৩১, সূর্যকুমার ০, রাহুল ৯, পান্ডিয়া ১, জাদেজা ১৬, আকসার ২৯*, কুলদিপ ৪, শামি ০, সিরাজ ০; স্টার্ক ৮-১-৫৩-৫, গ্রিন ৫-০-২০-০, অ্যাবট ৬-০-২৩-৩, ন্যাথান এলিস ৫-০-১৩-২, জ্যাম্পা ২-০-৬-০)

অস্ট্রেলিয়া: ১১ ওভারে ১২১/০ (হেড ৫১*, মার্শ ৬৬*; শামি ৩-০-২৯-০, সিরাজ ৩-০-৩৭-০, আকসার ৩-০-২৫-০, পান্ডিয়া ১-০-১৮-০, কুলদিপ ১-০-১২-০)

ফল: অস্ট্রেলিয়া ১০ উইকেটে জয়ী

সিরিজ: তিন ম্যাচ সিরিজে প্রথম দুটির পর ১-১ সমতা

ম্যান অব দা ম্যাচ: মিচেল স্টার্ক