একদিনে ২ বিশ্ব রেকর্ডের পাতায় চার্লি ডিন

বল ও ব্যাট হাতে দারুণ একটি দিন কাটালেন ইংল্যান্ডের এই অফ স্পিনিং অলরাউন্ডার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 April 2024, 11:25 AM
Updated : 1 April 2024, 11:25 AM

প্রথম ইনিংসেই বল হাতে একটি বিশ্ব রেকর্ড গড়ে ফেলেন চার্লি ডিন। সেখানেই থেমে থাকেননি। পরে দলের চরম বিপর্যয়ে ব্যাটিংয়ে নেমে মহামূল্যবান এক ইনিংস খেলে দলকে জয়ের ঠিকানায় পৌঁছে দেওয়ার পথে আরেকটি রেকর্ডে নাম লেখান তিনি। সব মিলিয়ে স্বপ্নের মতো একটি দিন কেটেছে ইংল্যান্ডের এই অফ স্পিনিং অলরাউন্ডারের।

আইসিসি উইমেন’স চ্যাম্পিয়নশিপে সোমবার নিউ জিল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতে ৪ উইকেটের অবিশ্বাস্য জয় পেয়েছে ইংল্যান্ড।

ওয়েলিংটনের বেসিন রিজার্ভে ২০৮ রানের লক্ষ্য তাড়ায় সপ্তদশ ওভারে ৭৯ রানে ৬ উইকেট হারিয়ে অল্পে গুটিয়ে যাওয়ার শঙ্কায় পড়েছিল ইংলিশরা। সেখান থেকে সপ্তম উইকেটে অবিচ্ছিন্ন ১৩০ রানের জুটিতে ৫২ বল হাতে রেখেই দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন অ্যামি জোন্স ও ডিন।

মেয়েদের ওয়ানডেতে সপ্তম উইকেটে কিংবা এর নিচে সর্বোচ্চ রানের জুটি এটিই। আগের রেকর্ড ছিল ১২২, ২০২২ বিশ্বকাপে মাউন্ট মঙ্গানুইয়ে পাকিস্তানের বিপক্ষে সপ্তম উইকেটেই এই জুটি গড়েছিলেন ভারতের স্নেহ রানা ও পুজা ভাস্ত্রাকার।

৮৩ বলে ১০ চারে ৯২ রান করে ম্যাচের সেরা কিপার-ব্যাটার জোন্স। আটে নেমে তাকে দারুণ সঙ্গ দিয়ে ৭০ বলে একটি চারে ৪২ রান করেন ডিন। ২৬ ম্যাচের ওয়ানডে ক্যারিয়ারে ব্যাট হাতে তার দ্বিতীয় সেরা ইনিংস এটি।

ব্যাটিংয়ের আগে বল হাতে ৯ ওভারে ৫৭ রানে ৩ উইকেট নেওয়ার পথে প্রায় ৩৭ বছরের পুরোনো রেকর্ড ভেঙে দেন ডিন। মেয়েদের ওয়ানডেতে দ্রুততম ৫০ উইকেটের রেকর্ড এখন তার।

২৩ বছর বয়সী ডিন এই মাইলফলক স্পর্শ করলেন ২৬ ইনিংসে। আগের রেকর্ডধারী অস্ট্রেলিয়ার সাবেক বাঁহাতি স্পিনার লিন ফুলস্টনের লেগেছিল ২৭ ইনিংস, তিনি মাইলফলকটি ছুঁয়েছিলেন ১৯৮৭ সালের জুলাইয়ে লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে।

২০২১ সালে ওয়ানডে অভিষিক্ত ডিনের মোট উইকেট এখন ৫১টি।

ইংল্যান্ডের মতো এদিন ব্যাটিং ধসে পড়ে নিউ জিল্যান্ডও। ২১তম ওভারে তাদের স্কোর ছিল বিনা উইকেটে ৯০। সেখান থেকে ১০ বল বাকি থাকতে ২০৭ রানেই গুটিয়ে যায় স্বাগতিকরা। 

ডিন নিজের দ্বিতীয় ওভারে নিউ জিল্যান্ডের হয়ে সর্বোচ্চ ৫০ রান করা সুজি বেটসকে ফিরিয়ে ভাঙেন শুরুর জুটি। পরে ব্রুক হ্যালিডেকে ফিরিয়ে তিনি ছুঁয়ে ফেলেন মাইলফলক। তার তৃতীয় শিকার লি তাহুহু।