আইপিএলে মুম্বাইয়ের কোচ বাউচার

পাঞ্জাব কিংসের নতুন কোচ হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে ট্রেভর বেলিসকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Sept 2022, 01:53 PM
Updated : 16 Sept 2022, 01:53 PM

শোনা যাচ্ছিল গুঞ্জন। এবার এলো আনুষ্ঠানিক ঘোষণা। আইপিএল ফ্র্যাঞ্চাইজি মুম্বাই ইন্ডিয়ান্সের প্রধান কোচের দায়িত্ব নিলেন দক্ষিণ আফ্রিকার সাবেক কিপার-ব্যাটসম্যান মার্ক বাউচার। 

আইপিএলে রেকর্ড পাঁচবারের চ্যাম্পিয়ন মুম্বাই শুক্রবার এক বিবৃতিতে ৪৫ বছর বয়সী বাউচারকে নিয়োগ দেওয়ার কথা জানায়। 

ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় টেস্টে হারের পরপরই গত সোমবার দক্ষিণ আফ্রিকার প্রধান কোচের পদ থেকে সরে দাঁড়ানোর কথা জানান বাউচার। আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত দলটির সঙ্গে কাজ করবেন তিনি। 

তখন ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোর খবরে বলা হয়েছিল, দক্ষিণ আফ্রিকার নতুন ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি টুর্নামেন্টে এমআই কেপ টাউনের প্রধান কোচের দায়িত্ব নিতে পারেন বাউচার। তবে বৃহস্পতিবার দলটি প্রধান কোচ হিসেবে নিয়োগ দেয় সাইমন ক্যাটিচকে। ব্যাটিং কোচের দায়িত্ব দেওয়া হয় হাশিম আমলাকে। 

ওইদিনই ক্রিকইনফো আবার খবর দেয়, মুম্বাইয়ের দায়িত্ব নিতে যাচ্ছেন বাউচার। ২০১৭ সাল থেকে মুম্বাইয়ের প্রধান কোচ হিসেবে কাজ করা মাহেলা জয়াবর্ধনেকে কদিন আগে ফ্র্যাঞ্চাইজিটির ‘গ্লোবাল হেড অব পারফরম্যান্স’ হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে। মুম্বাই ইন্ডিয়ান্স গ্রুপেরই মালিকানাধীন দল দক্ষিণ আফ্রিকার লিগের এমআই কেপ টাউন ও সংযুক্ত আরব আমিরাতের লিগের এমআই এমিরেটস।   

ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে বাউচারের খুব বেশি কোচিংয়ের অভিজ্ঞতা নেই যদিও। ২০১৬ সালে তিনি আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের উইকেটকিপিং কোচ হিসেবে কাজ করেছিলেন। এর আগে টুর্নামেন্টটিতে কলকাতা ও রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে খেলেছিলেন। দক্ষিণ আফ্রিকা জাতীয় দলের দায়িত্ব নেওয়ার আগে দেশটির ঘরোয়া ক্রিকেটে টাইটানসের প্রধান কোচ হিসেবে কাজ করেছিলেন তিনি। 

মুম্বাইয়ের মতো শুক্রবার নতুন কোচ পেয়েছে আরেক ফ্র্যাঞ্চাইজি পাঞ্জাব কিংসও। এই পদে তারা নিয়োগ দিয়েছে ট্রেভর বেলিসকে। 

অনিল কুম্বলের স্থলাভিষিক্ত হলেন তিনি। ভারতের সাবেক কোচ ও কিংবদন্তি স্পিনারের সঙ্গে নতুন চুক্তি না করার সিদ্ধান্ত গত মাসে জানিয়েছিল পাঞ্জাব। কুম্বলের কোচিংয়ে তিন বছরে আইপিএলের প্লে-অফে উঠতে ব্যর্থ হয় ফ্র্যাঞ্চাইজিটি।   

৫৯ বছর বয়সী বেলিস এর আগে ২০১৯ বিশ্বকাপ জয়ী ইংল্যান্ডের দলের কোচ ছিলেন। শ্রীলঙ্কা জাতীয় দলের কোচ হিসেবেও কাজ করেছিলেন তিনি। 

তার কোচিংয়েই ২০১২ ও ২০১৪ সালের আইপিএল জিতেছে কলকাতা। এছাড়া আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদ এবং বিগ ব্যাশে সিডনি সিক্সার্সের কোচ হিসেবেও কাজ করেছেন বেলিস।  

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক