কামিন্সকে সরিয়ে টেস্ট র‍্যাঙ্কিংয়ে চূড়ায় অ্যান্ডারসন

টেস্ট বোলারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান প্রায় চার বছর পর হারালেন প্যাট কামিন্স।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2023, 08:59 AM
Updated : 22 Feb 2023, 08:59 AM

৪০ বছর বয়সে এসেও বল হাতে দ্যুতি ছড়িয়ে যাচ্ছেন জেমস অ্যান্ডারসন। নিউ জিল্যান্ডকে উড়িয়ে দেওয়া গোলাপি বলের টেস্টে তার চমৎকার পারফরম্যান্সের ছাপ পড়েছে র‍্যাঙ্কিংয়ে। আইসিসির এই সংস্করণের বোলারদের তালিকায় শীর্ষে ফিরেছেন ইংলিশ পেসার।

২০১৯ সাল থেকে টেস্ট বোলারদের র‍্যাঙ্কিংয়ে চূড়ায় থাকা প্যাট কামিন্সের অবনমন হয়েছে দুই ধাপ। ভারতের বিপক্ষে দিল্লি টেস্টে স্রেফ এক উইকেট নেওয়া অস্ট্রেলিয়া অধিনায়ক নেমে গেছেন তিনে।

ওই ম্যাচে ৬ উইকেট নেওয়া ভারতের রবিচন্দ্রন অশ্বিন বুধবার প্রকাশিত র‍্যাঙ্কিংয়ের হালনাগাদে বোলারদের তালিকায় আছেন দুইয়ে। অ্যান্ডারসনের (৮৬৬) সঙ্গে তার পয়েন্টের ব্যবধান স্রেফ ২।

এ নিয়ে ষষ্ঠবারের মতো টেস্ট র‍্যাঙ্কিংয়ে সবার ওপরে উঠলেন অ্যান্ডারসন। ২০০৩ সালে এই সংস্করণে অভিষেকের পর ২০১৬ সালে প্রথম তালিকায় শীর্ষে ওঠেন তিনি। সবশেষ এক নম্বরে ছিলেন ২০১৮ সালে, পাঁচ মাসের জন্য। ওই বছরের নভেম্বরে দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদার কাছে শীর্ষস্থান হারান অ্যান্ডারসন।

নিউ জিল্যান্ডে ১৫ বছর পর ইংল্যান্ডের টেস্ট ম্যাচ জয়ে বড় অবদান রেখেছেন অ্যান্ডারসন। স্বাগতিকদের ২৬৭ রানে হারানো ওই ম্যাচে দুই ইনিংসে মোট ৭ উইকেট নেন তিনি। এতে র‍্যাঙ্কিংয়ে এগিয়েছেন তিনি দুই ধাপ।

৪০ বছর ২০৭ দিন বয়সে র‍্যাঙ্কিংয়ে শীর্ষে উঠলেন অ্যান্ডারসন। ১৯৩৬ সালে অস্ট্রেলিয়ার সাবেক লেগ স্পিনার ক্ল্যারি গ্রিমেটের পর সবচেয়ে বেশি বয়সে চূড়ায় ওঠা বোলার তিনি।

অস্ট্রেলিয়ার বিপক্ষে ক্যারিয়ার সেরা বোলিংয়ে ইনিংসে ৭ উইকেট নেওয়া রবীন্দ্র জাদেজা ঢুকেছেন সেরে দশে। ৬ ধাপ এগিয়ে ৯ নম্বরে তিনি।

অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান আর মজবুত করেছেন জাদেজা। এই তালিকায় দুই ধাপ এগিয়ে পাঁচে তার সতীর্থ আকসার প্যাটেল।

ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষ দশে আসেনি পরিবর্তন। আগের মতোই সবার ওপরে অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশেন।

ইংল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরি করা টম ব্লান্ডেল এখন ১১তম স্থানে। ১৩৮ রানের ইনিংস খেলে ৪ ধাপ এগিয়েছেন তিনি। ওই ম্যাচে একটি পঞ্চাশ ছাড়ানো ইনিংস খেলা ডেভন কনওয়ে ৫ ধাপ এগিয়ে ১৭ নম্বরে। নিউ জিল্যান্ডের এই দুই ব্যাটসম্যানেরই এটি ক্যারিয়ার সেরা অবস্থান।

তালিকায় উন্নতি হয়েছে ইংল্যান্ডের অলি পোপ (২৩তম), হ্যারি ব্রুক (৩১তম) ও বেন ডাকেটের (৩৮তম)।