পরিকল্পনা করেই 'রিভার্স সুইপে'র পথে হেঁটেছেন রয়

বাংলাদেশের স্পিনারদের মোকাবিলা করতে একের পর এক সুইপ ও রিভার্স সুইপ খেলেছেন জেসন রয়।

ক্রীড়া প্রতিবেদক
Published : 3 March 2023, 05:05 PM
Updated : 3 March 2023, 05:05 PM

প্রথম ওভার থেকেই টার্ন পাচ্ছিলেন স্পিনাররা, ব্যাটের কানা ঘেঁষে যাচ্ছিল বল। কাভারের ওপর দিয়ে খেলার চেষ্টায় কয়েকবার বল হাওয়ায় ভাসালেন জেসন রয়। ভাগ্যের জোরেই হয়তো বাঁচলেন প্রতিবার। পরে শুধরে নেন নিজেকে। রানের জন্য সুইপ ও রিভার্স সুইপে খুঁজে নিলেন পথ। তাতেই পেলেন দারুণ এক সেঞ্চুরি। 

মিরপুরে শুক্রবার ইংল্যান্ডের ১৩২ রানের বড় জয়ের নায়ক রয়। ওয়ানডে ক্যারিয়ারের দ্বাদশ সেঞ্চুরিতে ১৮ চার ও ১ ছয়ে ১২৪ বলে ১৩২ রান করেন ডানহাতি ওপেনার। পরে ম্যাচ সেরার পুরস্কার জিতে জানান, পরিকল্পনা সাজিয়েই রিভার্স সুইপের দিকে মন দেন তিনি। 

ইংল্যান্ডের ইনিংসের দ্বাদশ ওভারে প্রথম রিভার্স সুইপ খেলেন রয়। ওই শটে তাইজুল ইসলামের লেগ স্টাম্পের ডেলিভারিতে পয়েন্ট দিয়ে বাউন্ডারি পান ইংলিশ ওপেনার। এরপর আরও ৬টি রিভার্স সুইপ করে প্রতিবারই সফল তিনি। এই সাত শটে চারটিতে বাউন্ডারি ও ৩টি সিঙ্গেলে মোট ১৯ রান নেন। 

এছাড়া উইকেটের টার্ন কাজে লাগিয়ে সাকিব আল হাসান ও মেহেদী হাসান মিরাজের বলে দক্ষতার সঙ্গে বেশ কয়েকটি সুইপ শটও খেলেন রয়।  

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে তাই প্রশ্ন ওঠে, সহজাত আক্রমণাত্মক ব্যাটিংয়ের কারণেই কি এই শট খেলেছেন রয়? নাকি পরিকল্পনা করেই নেমেছিলেন? জবাবে নিজের ভাবনা জানান ইংলিশ ওপেনার। 

“এটি আমাদের পরিকল্পনাই ছিল। বল অনেক টার্ন করছিল। যে কারণে আমার জন্য পয়েন্টের ওপর দিয়ে খেলাই সবচেয়ে নিরাপদ উপায়ের একটি ছিল। আমি কয়েকবার কাভারের ওপর দিয়ে খেলার চেষ্টা করেছি। কিন্তু উইকেট খুবই মন্থর ছিল, অনেক স্পিন করছিল।” 

পরে ৩৬তম ওভারে সাকিবের বলে সুইপ খেলতে গিয়েই এলবিডব্লিউ হন রয়। ওই শটটি নিয়ে কিছুটা আক্ষেপ থাকলেও পুরো ইনিংস সুইপ-রিভার্স সুইপ খেলাই সেরা সিদ্ধান্ত ছিল মনে করেন তিনি। 

“সাকিব যখন আন্ডার কাটার করল, আমার উচিত ছিল সোজা সাইট স্ক্রিন বরাবর খেলা। তবে আমি তাকে সুইপ খেলার চেষ্টা করি। এটা খানিক ভুল সিদ্ধান্ত ছিল। তবে এর বাইরে আমার চিন্তা থাকে, সম্ভাব্য সব বাউন্ডারির পথ খোলা রাখা। আজকে (শুক্রবার) সুইপ বা রিভার্স সুইপ ছিল আমার জন্য বাউন্ডারি মারার উপায়।”