দুইশ ছাড়িয়ে শ্রীলঙ্কার লিড

বাংলাদেশের লড়াইয়ের পরও দ্বিতীয় ইনিংসে দুইশ ছাড়িয়েছে শ্রীলঙ্কার লিড।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2024, 12:50 PM
Updated : 23 March 2024, 12:50 PM

সিলেট টেস্টে ২১১ রানে এগিয়ে গেছে শ্রীলঙ্কা। দ্বিতীয় ইনিংসে ৫ উইকেটে ১১৯ রান করে দ্বিতীয় দিনের খেলা শেষ করেছে তারা। 

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচের প্রথম ইনিংসে ২৮০ রানে অলআউট হয় সফরকারীরা। জবাবে বাংলাদেশ থামে ১৮৮ রানে। ৯২ রানের লিড পায় শ্রীলঙ্কা।

আগের দিন ৩ উইকেটে করা ৩২ রানের সঙ্গে শনিবার বাকি ৭ উইকেটে আর ১৫৬ রান যোগ করতে পেরেছে বাংলাদেশ। 

দিনের শুরুতেই ড্রেসিং রুমের পথ ধরেন মাহমুদুল হাসান জয়। লম্বা সময় উইকেটে থেকে ৪৬ বলে ১২ রান করেন তিনি। 

পরে ইতিবাচক ব্যাটিং শুরু করেন শাহাদাত হোসেন। আগের দিন নাইটওয়াচম্যান হিসেবে নামা তাইজুল ইসলামকে নিয়ে তুলনামূলক দ্রুত রান তুলতে থাকেন তিনি।

কিন্তু বেশিক্ষণ টিকতে পারেননি শাহাদাত। তার বিদায়ে একশর আগে ৫ উইকেট হারায় বাংলাদেশ। 

ষষ্ঠ উইকেটে প্রতিরোধের আভাস মিলেছিল তাইজুল ও লিটন কুমার দাসের জুটিতে। কিন্তু ওই জুটিকে বড় হতে দেননি লাহিরু কুমারা। দারুণ ডেলিভারিতে তিনি বোল্ড করেন লিটনকে। 

৪৩ বলে ২৫ রান করে ফেরেন লিটন। তার বিদায়ে ভাঙে ইনিংসের সর্বোচ্চ ৪১ রানের জুটি।

ফিফটির সম্ভাবনা জাগিয়েও অল্পের জন্য পারেননি তাইজুল। ক্যারিয়ারের আগের সর্বোচ্চ ৩৯ ছাড়িয়ে তিনি খেলেন ৪৭ রানের ইনিংস। ৮০ বলে ৬টি চার মারেন বাঁহাতি ব্যাটসম্যান।

নবম উইকেটে ৪০ রানের মূল্যবান জুটি গড়েন সৈয়দ খালেদ আহমেদ ও শরিফুল ইসলাম। ২ ছক্কায় ১৫ রান করেন শরিফুল। ১ চার ও ২ ছক্কায় খালেদের ব্যাট থেকে আসে ২৮ বলে ২২ রান। 

শ্রীলঙ্কার তিন পেসার ভিশ্ব, কুমারা ও কাসুন রাজিথা মিলে নেন পুরো ১০ উইকেট। টেস্ট ক্রিকেটে প্রায় ১৬ বছর পর বাংলাদেশের মাঠে এক ইনিংসে সবকটি উইকেট নিলেন পেসাররা। 

এর আগে ২০০৮ সালের ফেব্রুয়ারিতে মিরপুর টেস্টে সবশেষ ১০ উইকেট নেন দক্ষিণ আফ্রিকার তিন পেসার ডেল স্টেইন, মাখায়া এনটিনি ও জ্যাক ক্যালিস।

দ্বিতীয় সেশনের শেষ দিকে ব্যাটিংয়ে নামে ৯২ রানে এগিয়ে থাকা শ্রীলঙ্কা। সেশনের শেষ ওভারে নিশান মাদুশকাকে ফেরান নাহিদ রানা। পরে শেষ সেশনে দারুণ বাউন্সারে কুসাল মেন্ডিসকেও আউট করেন অভিষিক্ত পেসার। 

এরপর অ্যাঞ্জেলো ম্যাথিউস ও দিনেশ চান্দিমালও বেশিক্ষণ টিকতে পারেননি। 

পঞ্চম উইকেটে ৪৯ রানের জুটি গড়েন কারুনারাত্নে ও ধানাঞ্জয়া। ক্যারিয়ারের ৩৬তম ফিফটি করে দিনের খেলা শেষ হওয়ার কিছুক্ষণ আগে শরিফুলের বাউন্সারে আউট হন কারুনারাত্নে।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা ১ম ইনিংস: ২৮০

বাংলাদেশ ১ম ইনিংস: (আগের দিন ৩২/৩) ৫১.৩ ওভারে ১৮৮ (জয় ১২, তাইজুল ৪৭, শাহাদাত ১৮, লিটন ২৫, মিরাজ ১১, শরিফুল ১৫, খালেদ ২২, নাহিদ ০*; ভিশ্ব ১৫.৩-২-৪৮-৪, রাজিথা ১৬-৩-৫৬-৩, কুমারা ১২-১-৩১-৩, জয়াসুরিয়া ৭-১-৩৩-০, ধানাঞ্জয়া ১-০-৪-০)

শ্রীলঙ্কা ২য় ইনিংস:
৩৬ ওভারে ১১৯/৫ (মাদুশকা ১০, কারুনারাত্নে ৫২, কুসাল ৩, ম্যাথিউস ২২, চান্দিমাল ০, ধানাঞ্জয়া ২৩*, ভিশ্ব ২*; শরিফুল ১১-১-২৭-১, খালেদ ৭-১-২৭-০, নাহিদ ১০-০-৪২-২, তাইজুল ৬-২-১২-১, মিরাজ ২-১-৫-১)