‘শেষ সীমানা নেই’, অবসর প্রসঙ্গে খাওয়াজা

ক্যারিয়ার নিয়ে খুব বেশি দূরে তাকাচ্ছেন না অস্ট্রেলিয়ান ওপেনার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Feb 2024, 11:53 AM
Updated : 27 Feb 2024, 11:53 AM

বয়স হয়ে গেছে ৩৭। এই বয়সে আন্তর্জাতিক ক্যারিয়ারের শেষ দেখে ফেলেন বেশিরভাগই। কিন্তু উসমান খাওয়াজা নিজেকে সেই দলে রাখতে চান না। এখনই অবসর নিয়ে ভাবতে নারাজ অস্ট্রেলিয়ার এই ওপেনার বললেন, শেষের ছবি সহসা আঁকছেন না তিনি। 

খাওয়াজার মাঠের পারফরম্যান্সে বয়সের ছাপ পড়ছে না একদমই। টেস্ট ক্রিকেটে সময়টা বেশ ভালো কাটছে তার। গত বছর এই সংস্করণে ১৩ ম্যাচে ১ হাজার ১০ রান করেছেন তিনি। জিতেছেন আইসিসির বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের পুরস্কার। 

৩৭ বছর বয়সেই গত জানুয়ারিতে টেস্ট ক্রিকেটকে বিদায় বলে দিয়েছেন খাওয়াজার দীর্ঘ দিনের ওপেনিং সঙ্গী ডেভিড ওয়ার্নার। নতুন ওপেনার স্টিভেন স্মিথের সঙ্গে বেশ ভালোভাবেই মানিয়ে নিয়েছেন তিনি। 

নিউ জিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ খেলতে এখন ওয়েলিংটনে আছেন খাওয়াজা। সেখানেই ক্যারিয়ারের ভবিষ্যৎ নিয়ে কথা বলার সময় নিজের ভাবনা তুলে ধরেন তিনি।

“আমি খুব বেশি দূরে না তাকানোর চেষ্টা করছি। প্রথম কারণ, খেলাটিকে আমি বিশ্বাস করি না, এই খেলাটি কঠিন। আমি খুব বেশি দূরে তাকাই না, কারণ আমি জানি এটা আপনাকে খুব দ্রুত বাস্তবতায় ফিরিয়ে আনতে পারে।” 

“বুঝতে পারছি আমার বয়স ৩৭, তাই লোকে সবসময় আমাকে শেষ সীমানা (অবসর) নিয়ে জিজ্ঞাসা করে। আমাদের দলে ৩৬ বছর বয়সী ন্যাথান লায়ন, ৩৫ বছর বয়সী স্মিথসহ আরও কয়েকজন অভিজ্ঞ ক্রিকেটার আছে। তবে আমার কাছে বিষয়টি হচ্ছে শুধু দলের জন্য অবদান রাখা এবং আগেও বলেছি খেলাটি উপভোগ করছি কিনা, টেস্ট খেলার জন্য মানসিকভাবে প্রস্তুত আছি কিনা সেটা নিশ্চিত করা।” 

নিউ জিল্যান্ড সিরিজের পর টেস্ট ক্রিকেটে লম্বা একটা সময় খেলা নেই অস্ট্রেলিয়ার। আগামী ডিসেম্বরে ঘরের মাঠে ভারতের বিপক্ষে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ খেলার কথা রয়েছে তাদের। 

খাওয়াজার কাছে এই বিরতি অনেক লম্বা সময়, আর বেশ গুরুত্বপূর্ণও। তবুও খুব বেশি দূর ভাবতে নারাজ তিনি। মনোযোগ দিতে চান স্রেফ পরের ম্যাচে।

“আমি খুব বেশি দূরে দৃষ্টি রাখতে চাই না, কারণ খেলাধুলায় দুই বছর, এক বছর, তিন বছর অনেক লম্বা সময়। আর সামনে ভালো একটি বিরতি আসছে। তাই আমার কাছে শেষ সীমানা বলতে কিছু নেই।” 

“আমি কেবল পরের টেস্ট ম্যাচ, পরের ইনিংস নিয়ে ভাবছি, এরপর পরেরটা নিয়ে চিন্তা করব। আমার এই অভ্যাস আমার স্ত্রী পছন্দ করে না, কারণ আমি পরিকল্পনা করি না... সে এটা অপছন্দ করে কারণ সে পরিকল্পনা করতে পছন্দ করে। আর আমি সময়ের সঙ্গে গা ভাসিয়ে দেওয়ার মতো মানুষ।” 

ওয়েলিংটনে আগামী বৃহস্পতিবার শুরু নিউ জিল্যান্ড-অস্ট্রেলিয়ার দুই টেস্টের সিরিজটি। পরের ম্যাচ শুরু ৮ মার্চ।