কোভিড: শনাক্ত রোগী আরও বেড়েছে

নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার বেড়ে হয়েছে ১৫ দশমিক ৪২ শতাংশ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Sept 2022, 11:08 AM
Updated : 27 Sept 2022, 11:08 AM

টানা দ্বিতীয় দিনের মত দেশে সাতশর বেশি কোভিড রোগী শনাক্ত হয়েছে; নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ফের ১৫ শতাংশ ছাড়িয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, মঙ্গলবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় ৪ হাজার ৭৮১ জনের নমুনা পরীক্ষা করে ৭৩৭ জন নতুন রোগী শনাক্ত হয়েছে, এই সময়ে মৃত্যু হয়েছে একজনের।

সাত সপ্তাহ পর সোমবার দেশে এক দিনে শনাক্ত কোভিড রোগীর সংখ্যা সাতশ ছাড়ায়, একদিন পর রোগীর সংখ্যা আরও বেড়েছে।

গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার দাঁড়িয়েছে ১৫ দশমিক ৪২ শতাংশ, যা আগের দিন ১৩ দশমিক ৫৮ শতাংশ ছিল।

নতুন শনাক্ত রোগীদের নিয়ে দেশে মোট শনাক্ত কোভিড রোগীর সংখ্যা বেড়ে ২০ লাখ ২৩ হাজার ১৪৫ জন হয়েছে। মৃতের মোট সংখ্যা বেড়ে হয়েছে ২৯ হাজার ৩৬০ জন।

২৪ ঘণ্টায় ৪১১ জন কোভিড রোগীর সেরে ওঠার তথ্য দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। তাদের নিয়ে এ পর্যন্ত সুস্থ হলেন ১৯ লাখ ৬৩ হাজার ৭১৯ জন।

গত একদিনে যে ৭৩৭ জন রোগী শনাক্ত হয়েছে তাদের ৫১৬ জনই ঢাকা বিভাগের বাসিন্দা। গত একদিনে দেশের সবকটি বিভাগের ৪৫টি জেলায় করোনাভাইরাসের রোগী শনাক্ত হয়েছে।

একদিনে যে একজনের মৃত্যু হয়েছে তিনি ছিলেন রংপুর বিভাগের বিভাগের বাসিন্দা। ষাটোর্ধ্ব ওই পুরুষ একটি সরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল ২০২০ সালের ৮ মার্চ। ডেল্টা ভ্যারিয়েন্টের ব্যাপক বিস্তারের মধ্যে গত বছরের ২৮ জুলাই দেশে রেকর্ড ১৬ হাজার ২৩০ জন নতুন রোগী শনাক্ত হয়।

প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর ২০২০ সালের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। ২০২১ সালের ৫ অগাস্ট ও ১০ অগাস্ট ২৬৪ জন করে মৃত্যুর খবর আসে, যা মহামারীর মধ্যে এক দিনের সর্বোচ্চ সংখ্যা।

বিশ্বে করোনাভাইরাস আক্রান্ত হয়ে এ পর্যন্ত মারা গেছে ৬৫ লাখ ৩৮ হাজারের বেশি মানুষ। বিশ্বজুড়ে আক্রান্ত ছাড়িয়েছে ৬১ কোটি ৫৬ লাখ।