আইইউবিতে বায়োইনফরমেটিকস ও মলিকিউলার বায়োলজি বিষয়ে কর্মশালা

কর্মশালায় বিভিন্ন পাবলিক ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ নিয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 May 2023, 03:11 PM
Updated : 17 May 2023, 03:11 PM

বায়োইনফরমেটিকস ও মলিকিউলার বায়োলজি বিষয়ে কর্মশালা করেছে ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশে (আইইউবি)।

এক বিজ্ঞপ্তিতে শিক্ষা প্রতিষ্ঠানটি জানায়, স্নাতক পর্যায়ের শিক্ষার্থীদের কারিগরী দক্ষতা বৃদ্ধিতে গত ১১ থেকে ১৩ মে বিশ্ববিদ্যালয়ের লাইফ সায়েন্স বিভাগের আয়োজনে এই কর্মশালা হয়। বিভিন্ন পাবলিক ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তাতে অংশ নেয়।

প্রশিক্ষকদের মধ্যে ছিলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মো. ইসমাইল হোসেন, বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের বৈজ্ঞানিক কর্মকর্তা সৈয়দ মুকতাদির আল সিয়াম, আইইউবির সহকারী অধ্যাপক সাবরিনা ইলিয়াস, প্রভাষক তাসনীমুল ফেরদৌস ও সালমান খান প্রমন।

সমাপনী অনুষ্ঠানে প্রশিক্ষক ও আয়োজকদের সঙ্গে শিক্ষার্থীদের উন্মুক্ত আলোচনাপর্ব ছিল। এতে আলোচকরা গবেষণার ধারণা ও উদ্দেশ্য সম্পর্কে কথা বলেন।

ন্যাশনাল ইনস্টিটিটিউট অব বায়োটেকনোলজির মহাপরিচালক (অতিরিক্ত দায়িত্ব) মো. সলিমুল্লাহ তার বক্তব্যে একবিংশ শতাব্দীতে বায়োইনফরমেটিকস ও মলিকিউলার বায়োলজি শিক্ষার গুরুত্ব সম্পর্কে আলোচনা করেন।

আইইউবির স্কুল অব এনভায়রনমেন্ট অ্যান্ড লাইফ সায়েন্সের ডিন অধ্যাপক শাহ এম ফারুক কর্মশালা আয়োজনের গুরুত্ব তুলে ধরে বক্তব্য দেন।

অনুষ্ঠানে লাইফ সায়েন্স বিভাগের প্রধান আশরাফুস সাফা, সহযোগী অধ্যাপক মাহমুদুল হাসান সোহেল ও বিসিএসআইআরের বৈজ্ঞানিক কর্মকর্তা মুরশেদ হাসান সরকার উপস্থিত ছিলেন।