টিএসসিতে রবিঠাকুরের মুখ বাঁধা ভাস্কর্য

মুক্ত চিন্তায় বাধা প্রতিরোধের লড়াইয়ে এই ভাস্কর্য প্রেরণা জোগাবে বলে আশা উদ্যোক্তাদের।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Feb 2023, 02:10 PM
Updated : 15 Feb 2023, 02:10 PM

বাংলাদেশে সাম্প্রতিক ‘সেন্সরশিপ ও নিপীড়নের ঘটনার প্রতিবাদে’ বইমেলার প্রবেশমুখে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের একটি ভাস্কর্য স্থাপন করেছেন একদল শিক্ষার্থী।

ছাত্র ইউনিয়নের সহযোগিতায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের শিক্ষার্থীরা এ ভাস্কর্য নির্মাণ করেছে।

ভাস্কর্যটিতে কবিগুরুকে উপস্থাপন করা হয়েছে ভিন্ন রূপে; তার মুখ টেপ দিয়ে বাঁধা, হাতে থাকা কাব্যগ্রন্থ গীতাঞ্জলিতে ঠুকে আছে পেরেক।

বইমেলার টিএসসি সংলগ্ প্রবেশ মুখে রাজু ভাস্কর্যের পাদদেশে মঙ্গলবার এ ভাস্কর্যটি স্থাপন করা হয়। পুরো ফেব্রুয়ারি মাসজুড়ে ভাস্কর্যটি সেখানে রাখা হবে বলে জানিয়েছেন উদ্যোক্তারা।

এই উদ্যোগে যুক্ত চারুকলার শিক্ষার্থী ও ছাত্র ইউনিয়নের একাংশের ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি শিমুল কুম্ভকার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ভাস্কর্যটি স্থাপন করা হয়েছে ‘বাক ও মত প্রকাশের স্বাধীনতায় হস্তক্ষেপের প্রতিবাদে’।

“সম্প্রতি বইমেলায় ভিন্ন মতের বইয়ের কারণে স্টল বরাদ্দ দেওয়া হয়নি। এটা একধরনের সেন্সরশিপ। এছাড়া ডিজিটাল নিরাপত্তা আইনে সাংবাদিকসহ লেখক-অ্যাক্টিভিস্টদের বিরুদ্ধে মামলা হচ্ছে, অনেককে আটক করা নিপীড়ন করা হয়েছে।

সার্বিকভাবে এধরনের ধরনের সেন্সরশিপ ও নিপীড়নের প্রতিবাদে এই ভাস্কর্য স্থাপন করা হয়েছে।”

প্রতিবাদের প্রতীক হিসেবে রবীন্দ্রনাথকে বেছে নেওয়ার কারণ ব্যাখ্যা করে তিনি বলেন, “রবীন্দ্রনাথ আমাদের সংস্কৃতি ও মুক্তচিন্তা কিংবা সৃজনশীলতার প্রবাদপ্রতীম পুরুষ। আমরা তাকে আইডল বলতে পারি। যেহেতু মুক্তচিন্তা ও সৃজনশীলতা বাধাগ্রস্ত হচ্ছে, সে কারণেই আমরা রবীন্দ্রনাথকে বেছে নিয়েছি।”

“আমাদের প্রত্যাশা, ভাস্কর্যটি মানুষকে সেন্সরশিপ এবং অন্য ধরনের নিপীড়নের বিরুদ্ধে কথা বলতে অনুপ্রাণিত করবে,” বলেন শিমুল।