ঢাবিতে ভর্তি পরীক্ষা শুরু শুক্রবার

শুক্রবার বেলা ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত ঢাকাসহ আটটি বিভাগীয় শহরে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2024, 03:24 PM
Updated : 22 Feb 2024, 03:24 PM

কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হতে যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ভর্তিযুদ্ধ। 

শুক্রবার বেলা ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত ঢাকাসহ আটটি বিভাগীয় শহরে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল সকাল ১১টা ১৫ মিনিটে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের কেন্দ্র পরিদর্শন করবেন। 

বিশ্ববিদ্যালয়ের ভর্তি দপ্তরের তথ্য মতে, এ বছর কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে ২ হাজার ৯৩৪টি আসনের বিপরীতে এক লাখ ১২ হাজার ২৭৯ জন ভর্তি পরীক্ষায় অংশ নিতে আবেদন করেছেন। সেই হিসেবে এবার প্রতি আসনের বিপরীতে লড়বেন ৩৮ জন শিক্ষার্থী। 

ভর্তি পরীক্ষায় মোট ১২০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। এর মধ্যে ভর্তি পরীক্ষায় ১০০ এবং মাধ্যমিক/সমমান ও উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার ফলের উপর থাকবে ২০ নম্বর। 

ভর্তি পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে ৬০ নম্বরের এমসিকিউ এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষা হবে। এমসিকিউ পরীক্ষার জন্য ৪৫ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় বরাদ্দ থাকবে। 

ইতোমধ্যে কেন্দ্রগুলোতে প্রশ্নপত্র পাঠিয়ে দেওয়া হয়েছে বলে জানিয়েছেন ভর্তি পরীক্ষার সার্বিক দায়িত্বে থাকা সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক জিয়া রহমান। 

তিনি বলেন, “অত্যন্ত নিরাপত্তার সাথে আমরা প্রশ্নপত্র এবং টিম পাঠিয়ে দিয়েছি প্রতিটি বিভাগীয় শহরগুলোতে। কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যারা প্রশ্নপত্র ফাঁসের কথা বলছে বা গুজব ছড়াচ্ছে তাদের বিরুদ্ধে আমরা পুলিশকে ইনফর্ম করে রেখেছি।” 

অন্যান্য ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্যে বিজ্ঞান ইউনিটের পরীক্ষা ১ মার্চ, ব্যবসায় শিক্ষা ইউনিটের পরীক্ষা আগামী ২৪ ফেব্রুয়ারি এবং চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান ও অঙ্কন) আগামী ৯ মার্চ অনুষ্ঠিত হবে।