গুচ্ছ ভর্তির সংকট দ্রুত সমাধানের আহ্বান ইউজিসির

‘গুচ্ছ ভর্তি পরীক্ষার মতো একটি ভালো আয়োজন’ যেন প্রশ্নের মুখে না পড়ে, সেদিকে উপাচার্যদের সচেষ্ট থাকার পরামর্শ দেন ইউজিসি সদস্য অধ্যাপক আলমগীর।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Dec 2022, 02:11 PM
Updated : 28 Dec 2022, 02:11 PM

গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষের সমন্বিত ভর্তি প্রক্রিয়ায় চলমান সংকট দ্রুত সমাধানের আহ্বান জানিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন- ইউজিসি।

বুধবার ইউজিসির ইনোভেশন উইংয়ের এক কর্মশালায় ইউজিসি সদস্য অধ্যাপক মুহাম্মদ আলমগীর বলেন, “গুচ্ছ ভর্তি পরীক্ষায় অনাকাঙ্ক্ষিত সংকট তৈরি হয়েছে। ২২টি বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষকে এই সংকটের কার্যকর সমাধান বের করতে হবে।”

সাধারণ গুচ্ছভুক্ত ২২টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ২০টিতে শিক্ষার্থী ভর্তিতে গত জুলাই-অগাস্টে তিনটি ইউনিটে সমন্বিত ভর্তি পরীক্ষা নেওয়া হয়।

আসন খালি থাকলেও ডিসেম্বরে বিশ্ববিদ্যালয়গুলো ষষ্ঠ ও সপ্তম ধাপের মাইগ্রেশন প্রক্রিয়া বন্ধ করে দেয়।

এ সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে ভর্তিচ্ছু তিন শিক্ষার্থী সোমবার উচ্চ আদালতে আবেদন করে। তখন আদালত রুল দেয়। তাতে র্তি প্রক্রিয়ায় মাইগ্রেশন কার্যক্রম বন্ধের সিদ্ধান্ত কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়।

শিক্ষা সচিব, গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, রেজিস্ট্রারসহ ২৩ জনকে ১০ দিনের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

ইউজিসি সদস্য অধ্যাপক মুহাম্মদ আলমগীর মনে করেন, আধুনিক প্রযুক্তির যথাযথ ব্যবহার করা গেলে চলমান সংকট সমাধান করা সম্ভব।

শিক্ষার্থীরা যেন ভোগান্তির শিকার না হয়, সেজন্য দ্রুত পুরো ভর্তি প্রক্রিয়া সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সংশ্লিষ্ট কমিটিকে যথাযথ পদক্ষেপ নেওয়ার অনুরোধ জানান তিনি।

‘গুচ্ছ ভর্তি পরীক্ষার মতো একটি ভালো আয়োজন’ যেন প্রশ্নের মুখে না পড়ে, সেদিকে উপাচার্যদের সচেষ্ট থাকার পরামর্শও দেন অধ্যাপক আলমগীর।