ভূমিকম্প: দোতলা থেকে লাফিয়ে ঢাবি ছাত্র আহত

মুহসীন হলে খসে পড়েছে পলেস্তরা, ভেঙেছে কাচের দরজা।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Dec 2023, 03:13 PM
Updated : 2 Dec 2023, 03:13 PM

ভূমিকম্পের সময় লাফ দিয়ে নামতে গিয়ে আহত হয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাস্টার দা সূর্যসেন হলের এক শিক্ষার্থী। 

ওই শিক্ষার্থীর নাম মিনহাজুর রহমান (২১)। তিনি বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র । 

শনিবার সকাল ৯টা ৩৫ মিনিটের দিকে ঢাকাসহ সারাদেশে ভূকম্পন অনুভূত হয়। ভূমিকম্পের মাত্রা রিখটার স্কেলে ৫.৬ ছিল জানিয়ে আবহাওয়া অধিদপ্তরের ভূকম্পন পর্যবেক্ষণ কেন্দ্র বলছে, ঢাকার ৮৬ কিলোমিটার দক্ষিণ-পূর্বে রামগঞ্জে ছিল এর উৎপত্তিস্থল। 

আহত মিনহাজুর রহমানের বন্ধু সাজিদ রহমান জানান, সকালে যখন ভূমিকম্প হয়, তখন মিনহাজ ঘুমাচ্ছিলেন। টের পেয়ে তাড়াহুড়ো করে বের হওয়ার জন্য দ্বিতীয় তলার রুমের জানলা দিয়ে নিচে লাফ দেন মিনহাজ। তখন তার ডান পায়ের গোড়ালিতে আঘাত পান । সহপাঠীরা তাকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা কেন্দ্রে নিয়ে যান। সেখান থেকে দুপুরে তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে আসা হয়।

Also Read: মাঝারি মাত্রার ভূমিকম্পে কাঁপল দেশ

Also Read: ভূমিকম্প: কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের তিন হলে ফাটল

Also Read: ভূমিকম্প: কুমিল্লায় হুড়োহুড়িতে আহত শতাধিক পোশাক শ্রমিক

চিকিৎসকের বরাত দিয়ে ঢামেক হাসপাতাল পুলিশ  ফাঁড়ির  ইনচার্জ মো. বাচ্চু মিয়া বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ওই শিক্ষার্থীর ডান পায়ের গোড়ালিতে ফ্র্যাকচার হয়েছে। ১০১ নম্বর ওয়ার্ডে ভর্তি করা হয়েছে তাকে।  তার পায়ে প্লাস্টার করা হয়েছে।” 

মুহসীন হলে খসে পড়েছে পলেস্তরা, ভেঙেছে কাচের দরজা

ভূমিকম্পে ঢাকা বিশ্ববিদ্যালয়ের  হাজী মুহম্মদ মুহসীন হলের পাঠকক্ষের কাচের দরজা, ভঙ্গুর রেলিং এবং বিভিন্ন রুমের ছাদের পলেস্তারা ভেঙে পড়েছে। এসময় প্রাণ বাঁচাতে আতঙ্কে লাফিয়ে পড়েছেন হলের কয়েকজন আবাসিক শিক্ষার্থীরা। 

ঘটনাস্থলে উপস্থিত একাধিক শিক্ষার্থী জানান, কিছু শিক্ষার্থী ভূমিকম্প আতঙ্কে হলের দ্বিতীয় তলা থেকে লাফিয়ে বাঁচার চেষ্টা করেছেন। ভূমিকম্পের তীব্র কম্পনের ফলে ভয়ে তারা লাফিয়ে পড়েন বলে ধারণা করছেন। তবে তাৎক্ষণিকভাবে ওই শিক্ষার্থীদের মধ্যে কেউ গুরুতর আহত হয়নি।

সরজমিনে দেখা যায়, ভূমিকম্পে হলটির কয়েকটি কক্ষের ছাদের পলেস্তারা খসে পড়েছে, দোতলার বারান্দার কার্নিসের একটি অংশ এবং রিডিং রুমের দরজার কাচ ভেঙে পড়েছে।

এ বিষয়ে মুহসীন হলের প্রাধ্যক্ষ অধ্যাপক মাসুদুর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে  বলেন, “আজকের ভূমিকম্পে আমাদের হলের কিছু জায়গা ক্ষতিগ্রস্ত হয়েছে। তেমন কেউ আহত হবার খবর আমরা পাইনি। এর আগের বারের ভূমিকম্পেও আমাদের হলের বেশ ক্ষয়ক্ষতি হয়েছিল। 

“তখন বিশেষজ্ঞ টিম দিয়ে দুর্বল স্থানগুলো চিহ্নিত করে সংস্কার করা হয়েছিল। নতুন ভবন নির্মানের ব্যাপারে আমরা অনেকবার উপর মহলে কথা বলেছি। মেগা প্রজেক্ট পাস হলে তবেই আমরা নতুন ভবন নির্মাণ করতে পারব।”