মাঝারি মাত্রার ভূমিকম্পে কাঁপল দেশ

শনিবার সকাল ৯টা ৩৫ মিনিটের দিকে ভূকম্পন অনুভূত হয়।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Dec 2023, 03:56 AM
Updated : 2 Dec 2023, 03:56 AM

রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে মাঝারি মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছে।

শনিবার সকাল ৯টা ৩৫ মিনিটের দিকে ভূকম্পন অনুভূত হয়।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ কেন্দ্র (ইউএসজিএস) জানিয়েছে, রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৫.৫।

অন্যদিকে ভূমিকম্পের মাত্রা রিখটার স্কেলে ৫.৬ ছিল জানিয়ে আবহাওয়া অধিদপ্তরের ভূকম্পন পর্যবেক্ষণ কেন্দ্র বলছে, ঢাকা ৮৬ কিলোমিটার দক্ষিণ-পূর্বে রামগঞ্জে ছিল এর উৎপত্তিস্থল।  

আবহাওয়া অধিদপ্তরের ভূকম্পন পর্যবেক্ষণ কেন্দ্রের কর্মকর্তা গোলাম মোস্তফা বলেন, “প্রাথমিকভাবে ৫.৮ মাত্রার ভূমিকম্পের তথ্য জানিয়েছিলাম। কিন্তু পরে তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে দেখা যায় রিখটার স্কেলে এর মাত্রা ৫.৬।

“ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল ঢাকা থেকে ৮৬ কিলোমিটার দক্ষিণ-পূর্বে রামগঞ্জ এলাকায়। ভূপৃষ্ঠ থেকে ৩৫ কিলোমিটার গভীরে এর কেন্দ্র ছিল।”

এর আগে গত অক্টোবরে মেঘালয়ের ৫.৪ মাত্রার ভূমিকম্পে কাঁপে দেশ। গত ১৭ সেপ্টেম্বর নরসিংদী অঞ্চলে ৪ মাত্রার মৃদু ভূমিকম্প হয়, যা রাজধানী ঢাকা ও আশপাশের এলাকাতেও অনুভূত হয়। তার আগে ১৪ আগস্ট সিলেট লাগোয়া বাংলাদেশ-ভারত সীমান্তে ৫ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগের অধ্যাপক তত্ত্বাবধায়ক সৈয়দ হুমায়ুন আখতার জানান,  ভূমিকম্পে ঢাকা, পার্বত্য চট্টগ্রাম, রংপুর, ময়মনসিংহ, নেত্রকোণা ও দিনাজপুর অঞ্চলই সবচেয়ে ঝুঁকিপূর্ণ।

“বাংলাদেশ ছাড়াও ভারতের মেঘালয়, আসাম, মনিপুর, মিজোরাম এবং মিয়ানমার সীমান্তের কাছে রিখটার স্কেলে ৭ এর বেশি মাত্রার ভূমিকম্প হলে ক্ষয়ক্ষতির মাত্রা হবে ভয়াবহ,” বলেন তিনি।

Also Read: ভূমিকম্প: ক্ষয়ক্ষতি কমানোর উপায় কী?

Also Read: মেঘালয়ের ৫.৪ মাত্রার ভূমিকম্পে কাঁপল দেশ

Also Read: মাঝারি মাত্রার ভূমিকম্পে কাঁপল দেশ