বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পিএইচডি, ভাবতে বললেন শিক্ষামন্ত্রী

“মানের দিক থেকে অনেক ভালো করছে, এরকম পাঁচ থেকে সাতটি বা তার অধিক বিশ্ববিদ্যালয় রয়েছে।”

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 June 2023, 07:10 PM
Updated : 5 June 2023, 07:10 PM

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন- ইউজিসিকে মানসম্পন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পিএইচডি ডিগ্রি চালুর বিষয়টি বিবেচনা করতে বলেছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

দীর্ঘদিনের দাবি থাকলেও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান নিয়ে প্রশ্ন থাকায় এখনও পিএইচডি ডিগ্রি চালুর অনুমতি দেয়নি ইউজিসি।

সোমবার এডুকেশন রিপোর্টার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশের (ইরাব) ‘বাংলাদেশ এডুকেশন এক্সপো-২০২৩’ উদ্বোধন করে এ বিষয়ে কথা বলেন শিক্ষামন্ত্রী।

দীপু মনি বলেন, “দেশে অনেক বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে। আমি সবগুলো নিয়ে বলছি না। অনেকগুলো নিয়ে অনেক কথা আছে। কিন্তু মানের দিক থেকে অনেক ভালো করছে, এরকম পাঁচ থেকে সাতটি বা তার অধিক বিশ্ববিদ্যালয় রয়েছে।

“তাদের সক্ষমতা হয়েছে আমি বিশ্বাস করি, তাদের পিএইচডি ডিগ্রি করার অনুমতি দেওয়ার বিষয়টি এখন ইউজিসির ভেবে দেখার সঠিক সময়। তা না হলে আমরা গবেষণাকে উৎসাহিত করতে পারবো না। কাজেই এটি করা খুব দরকার।”

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত এডুকেশন এক্সপোতে সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়সহ অর্ধশত শিক্ষা প্রতিষ্ঠান অংশ নেয়।

দিনব্যাপী এই শিক্ষা মেলায় একাডেমি-ইন্ডাস্ট্রিজ লিংকেজ, উচ্চশিক্ষায় বিষয় নির্বাচন ও ক্যারিয়ার ভাবনা এবং বেসরকারি বিশ্ববিদ্যালয়ে গবেষণা ও পিএইচডির সুযোগ বিষয়ে তিনটি সেমিনার অনুষ্ঠিত হয়।

বিকালে ইরাব সভাপতি মীর মোহাম্মদ জসিমের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ফারুক হোসাইনের সঞ্চালনায় সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

এসময় তিনি বিশ্ববিদ্যালয়ের বৈশ্বিক র‌্যাংকিংয়ে এগিয়ে থাকতে প্রয়োজনীয় বিষয়গুলোতে নজর দেওয়ার তাগিদ দিয়েছেন তিনি।