ঢাবির বিজ্ঞান ও চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষায় ভর্তিযোগ্য বিবেচিত হয়েছেন ১১ হাজার ১০৯ জন শিক্ষার্থী, আর চারুকলায় হয়েছেন ২১২ জন।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 June 2023, 09:25 AM
Updated : 5 June 2023, 09:25 AM

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে, যেখানে ভর্তিযোগ্য বিবেচিত হয়েছেন ১১ হাজার ১০৯ জন শিক্ষার্থী।

একই সাথে প্রকাশ হয়েছে চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের ফল। এই ইউনিটে সাড়ে চার হাজারের বেশি শিক্ষার্থী পরীক্ষায় বসলেও ভর্তিযোগ্য বিবেচিত হয়েছেন ২১২ জন।

সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০২২-২৩ শিক্ষাবর্ষের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের এই দুই ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ হয়। 

উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে সংবাদ সম্মেলন করে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করেন। 

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ( শিক্ষা) অধ্যাপক এএসএম মাকসুদ কামাল, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, ‘আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স অনুষদের’ ডিন অধ্যাপক জিল্লুর রহমান, চারুকলা অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক শিশির ভট্টাচার্য সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন। 

ফল জানা যাবে যেভাবে

সংশ্লিষ্ট ইউনিটের ভর্তি পরীক্ষায় অবতীর্ণ প্রতিটি শিক্ষার্থী তার উচ্চ মাধমিক পরীক্ষার রোল নম্বর, বোর্ডের নাম, পাসের সাল ও মাধ্যমিক পরীক্ষার রোল নম্বরের মাধ্যমে ওয়েবসাইট (admission.eis.du.ac.bd) থেকে পরীক্ষার ফলাফল জানতে পারবেন।

তাছাড়া বাংলালিংক, রবি, এয়ারটেল এবং টেলিটক মোবাইল ফোন থেকে এসএমএস করেও ফল জানা যাবে। 

বিজ্ঞান: ভর্তিযোগ্য বিবেচিতদের পরের ধাপ মেধাক্রম 

বিজ্ঞান ইউটনিটে ভর্তি পরীক্ষা হয় গত ১২ মে। দেড় হাজারের বেশি আসনের জন্য ওই দিন ১ লাখ ১৭ হাজার ৭৬৩ জন শিক্ষার্থী পরীক্ষায় বসেন। 

পরীক্ষার ২৫ দিনের মাথায় প্রকাশ হওয়া ফলে দেখা যায়, ১১ হাজার ১০৯ জন শিক্ষার্থী ভর্তিযোগ্য বিবেচিত হয়েছেন। আর তাদের মধ্য থেকে মেধাক্রম অনুযায়ী ১ হাজার ৮৫১টি আসনে শিক্ষার্থী ভর্তি করা হবে।সংবাদ সম্মেলনে জানানো হয়, বিজ্ঞান ইউনিটে বিজ্ঞান বিভাগ থেকে প্রথম হয়েছেন রাজশাহী কলেজের এস এম নাফিজুল আজিজ।

Also Read: ভর্তি পরীক্ষার সময় অভিভাবকদের ভিড় না করতে ঢাবি উপাচার্যের অনুরোধ

Also Read: ঢাবি চারুকলায় এবার প্রতি আসনে লড়ছেন ৫৪ শিক্ষার্থী

Also Read: ঢাবি বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা দিল সোয়া লাখ শিক্ষার্থী

মানবিক বিভাগ থেকে প্রথম হয়েছেন কুড়িগ্রাম সরকারি মহিলা কলেজের সিসরাত জাহান। এবং ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে প্রথম হয়েছেন নটরডেম কলেজের শিক্ষার্থী মো. নাহিয়ান বিন আলম।

বিজ্ঞানে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের করণীয়

ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের আগামী ১৮ জুন  বিকাল ৩টা থেকে ৬ জুলাইয়ের মধ্যে ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করতে হবে।

ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ বিভিন্ন কোটায় আবেদনকারীদের ৬ জুন থেকে ১৪ জুনের মধ্যে অফিস চলাকালীন সময়ে সংশ্লিষ্ট কোটার ফরম ‘আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস’ অনুষদের ডিন অফিস থেকে সংগ্রহ করতে হবে এবং যথাযথভাবে পূরণ করে উল্লিখিত সময়ের মধ্যে ডিন অফিসে জমা দিতে হবে।

ফলাফল নিরীক্ষণের জন্য নির্ধারিত ফি প্রদান সাপেক্ষে আগামী ৬ জুন  থেকে ১২ জুন পর্যন্ত আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন অফিসে আবেদন করা যাবে।

চারুকলায় উত্তীর্ণ ২১২ জনের জন্য আসন ১৩০ 

গত ২৯ এপ্রিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইউনিটে ১৩০ আসনের জন্য ভর্তি পরীক্ষা অংশ নিয়েছিলেন ৪ হাজার ৭২৬ জন শিক্ষার্থী। 

প্রকাশিত ফলে ভর্তিযোগ্য ২১২ জন শিক্ষার্থীর নাম এসেছে। এদের মধ্যে মেধাক্রম অনুযায়ী ১৩০ আসনে শিক্ষার্থী ভর্তি করা হবে।

চারুকলা ইউনিটে প্রথম হয়েছেন ঢাকা কলেজের শিক্ষার্থী সৌম্য দীপ্ত মণ্ডল৷ দ্বিতীয় হয়েছেন আদমজী ক্যান্টনমেন্ট কলেজের শিক্ষার্থী মো. সাফফাত হোসেন রিশতা। আর তৃতীয় হয়েছেন একই কলেজের ঋদিতা নওশিন।

চারুকলায় ভর্তিচ্ছু শিক্ষার্থীদের করণী

ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের আগামী ১৮ জুন থেকে ৬ জুলাইয়ের মধ্যে ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করতে হবে।

ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ বিভিন্ন কোটায় আবেদনকারীদের ৬ জুন হতে ১২ জুনের মধ্যে অফিস চলাকালীন সময়ে সংশ্লিষ্ট কোটার ফরম চারুকলা অনুষদের ডিন অফিস থেকে সংগ্রহ করতে হবে। এবং যথাযথভাবে পূরণ করে উল্লিখিত সময়ের মধ্যে ডিন অফিসে জমা দিতে হবে।

ফলাফল নিরীক্ষণের জন্য নির্ধারিত ফি প্রদান সাপেক্ষে আগামী ৬ জুন হতে ১২ জুন  পর্যন্ত চারুকলা অনুষদের ডিন অফিসে আবেদন করা যাবে।