ঢাবি চারুকলায় এবার প্রতি আসনে লড়ছেন ৫৪ শিক্ষার্থী

ঢাকা বিশ্ববিদ্যালয়ে এবার মোট ৫৯৬৫ আসনের বিপরীতে ২৯৮৫০০ পরীক্ষার্থী।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 April 2023, 06:51 AM
Updated : 29 April 2023, 06:51 AM

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইউনিটে ১৩০ আসনের জন্য ভর্তি পরীক্ষা অংশ নিয়েছেন ৭ হাজার ৯৭ জন শিক্ষার্থী, সেই হিসেবে প্রতি আসনে লড়ছেন ৫৪ জন পরীক্ষার্থী।

শনিবার বেলা ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলাভবন ও সামাজিক বিজ্ঞান অনুষদ ভবনে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়।

বেলা ১১টায় কলাভবন কেন্দ্রে পরিদর্শনে যান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান।

পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের বলেন, “শিক্ষার্থীদের সঙ্গে কথা বললাম, তারা প্রশ্নপত্রের মান ও পরীক্ষার সার্বিক পরিবেশ নিয়ে সন্তোষ প্রকাশ করেছে। বিগত সময় ঢাকা বিশ্ববিদ্যালয় যেভাবে পরীক্ষা নিয়েছে, অত্যন্ত পরিচ্ছন্নভাবে গ্রহণযোগ্য ও স্বচ্ছ প্রক্রিয়ায় পরীক্ষাটি অনুষ্ঠিত হচ্ছে। আশা করি, কোনো ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা সামনের দিনগুলোতেও ঘটবে না।”

চারুকলা অনুষদে ৮টি বিভাগে মাত্র ১৩০ জন শিক্ষার্থী ভর্তি করা হয়। কিন্তু আবেদনকারীর সংখ্যা দিন দিন বাড়ছে।

এবিষয়ে প্রশ্ন করা হলে উপাচার্য বলেন, “চারুকলা একটি বিশেষায়িত সৃজনধর্মী একটা শিক্ষা। যেখানে নিজস্ব কিছু সূচক আছে, যে মানদণ্ডে শিক্ষার্থী ভর্তি করা হয়। আসন সংখ্যাও সেই নিরীখে নির্ধারণ করতে হয়।

“এবছরই সাত হাজারের অধিক শিক্ষার্থী আবেদন করেছে, কিন্তু আটটি বিভাগে আসন সংখ্যা মাত্র ১৩০ টি। শিক্ষার গুণগত মান নিশ্চিত করতে আমরা শিক্ষার্থীর সংখ্যা সীমিত রাখছি। তারা যদি মানসম্পন্ন গ্র্যাজুয়েট হয়ে বের হতে পারে, সেটার একটা ইতিবাচক প্রভাব সমাজের অন্যান্য ক্ষেত্রে গভীরভাবে অনুভূত হবে।”

তিনি বলেন, কিছু কিছু বিষয় আছে, যেগুলো এতই ব্যবহারিক ও প্রায়োগিক, সেখানে বক্তৃতা নির্ভর শিক্ষা কার্যক্রম অনুসরণ করা কঠিন। সে কারণে বিজ্ঞানের মতোই আসন সংখ্যা তাদের সাধ্যের মধ্যে রাখতে হয়।

“চারুকলায় শিক্ষার্থীদের আবেদনের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে এটা আশাব্যঞ্জক বিষয়। এধরনের সৃজনশীল শাখায় শিক্ষার্থীরা আসবে এটা প্রত্যাশিত।”

ঢাকা বিশ্ববিদ্যালয়ে এবার ৫ হাজার ৯৬৫ আসনের বিপরীতে সবগুলো ইউনিটে ২ লাখ ৯৮ হাজার ৫০০ জন ভর্তিচ্ছু আবেদন করেছেন। সেই হিসাবে প্রতি আসনের জন্য এবার ৫০ জন শিক্ষার্থীর সঙ্গে লড়তে হবে।

দুই সপ্তাহব্যাপী চারটি ইউনিটের ভর্তি পরীক্ষায় চারুকলার পর আগামী ৬ মে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট, ১২ মে বিজ্ঞান এবং ১৩ মে ব্যবসায় শিক্ষা ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

শুধু চারুকলা ইউনিটে ৪০ নম্বরের এমসিকিউ এবং ৬০ নম্বরের অংকন বা ব্যবহারিক পরীক্ষা হবে; বাকি তিন ইউনিটে ৬০ নম্বরের এমসিকিউ এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষা হবে।

চারুকলার এমসিকিউ পরীক্ষার জন্য ৩০ মিনিট এবং লিখিত/ব্যবহারিক পরীক্ষার জন্য ৬০ মিনিট সময় পাবেন শিক্ষার্থীরা। অন্যান্য ইউনিটে এমসিকিউ পরীক্ষার জন্য ৪৫ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় নির্ধারণ করা হয়েছে।

মোট ১২০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। এর মধ্যে ভর্তি পরীক্ষায় ১০০ এবং মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার ফলাফলের উপর থাকবে ২০ নম্বর থাকবে।