ঢাবি বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা দিল সোয়া লাখ শিক্ষার্থী

প্রতি আসনে লড়ছেন ৬৯ জন শিক্ষার্থী।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 May 2023, 07:16 AM
Updated : 12 May 2023, 07:16 AM

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে, যাতে অংশ নিয়েছে সোয়া লাখ শিক্ষার্থী।

শুক্রবার বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত ঢাকাসহ দেশের আট বিভাগীয় শহরের কেন্দ্রে ২০২২-২৩ শিক্ষাবর্ষের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের এই ভর্তি পরীক্ষা হয়।

বিজ্ঞান ইউনিটের ১ হাজার ৮৫১টি আসনের জন্য এবার পরীক্ষার আবেদন করেন ১ লাখ ২৭ হাজার ৬৯ জন। সেই হিসেবে প্রতি আসনে লড়ছেন ৬৯ জন শিক্ষার্থী।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য  অধ্যাপক মো. আখতারুজ্জামান দেশের বাইরে থাকায় বেলা ১১টায় কার্জন হল কেন্দ্রে পরিদর্শনে যান বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য  (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদ।

পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি বলেন, “পরীক্ষা অত্যন্ত সুন্দর ও সুষ্ঠু পরিবেশে অনুষ্ঠিত হচ্ছে। বিভাগীয় শহরগুলোতে যে পরীক্ষা হচ্ছে, সেগুলো কেন্দ্রীয়ভাবেও খোঁজ খবর রাখা হচ্ছে। আমাদের শিক্ষকরা সেখানে রয়েছেন। “

প্রশ্নফাঁসের ‘গুজবে’ কান না দেওয়ার আহ্বান জানিয়ে অধ্যাপদ সামাদ বলেন, “অত্যন্ত সতর্কতার সাথে ডিজিটাল ট্র্যাকিংয়ের মাধ্যমে কেন্দ্রগুলোতে প্রশ্নপত্র পাঠানো হয়েছে। প্রশ্নফাঁস নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়াতে পারে। গুজবে কান না দিতে আমি সবাইকে আহ্বান জানাচ্ছি।”

বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষায় মোট ১২০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। এর মধ্যে ভর্তি পরীক্ষায় ১০০ এবং এসএসসি ও সমমান ও উচ্চমাধ্যমিক ও সমমান পরীক্ষার ফলাফলের ওপর থাকবে ২০ নম্বর।

ভর্তি পরীক্ষার ১০০ নম্বরের মধ্যে ৬০ নম্বরের বহুনির্বাচনী ও ৪০ নম্বরের লিখিত পরীক্ষা দিতে হয়েছে শিক্ষার্থীদের। বহুনির্বাচনী পরীক্ষার জন্য ৪৫ মিনিট ও লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় নির্ধারিত ছিল।

বিজ্ঞান ইউনিটে উচ্চমাধ্যমিকের বিজ্ঞান শাখার শিক্ষার্থীদের জন্য ১ হাজার ৭৭৫টি আসন থাকছে।

এই ইউনিটের মাধ্যমে ব্যবসায় শিক্ষা ও মানবিকের কিছু শিক্ষার্থীও বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারবেন কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের মাধ্যমে। ওই পরীক্ষা ইতোমধ্যে শেষ হয়েছে।

বিজ্ঞান ইউনিটের মাধ্যমে ব্যবসায় শিক্ষা শাখার ২৫ জন ও মানবিক শাখার ৫১ জন ভর্তি হতে পারবেন।

ঢাবির ভর্তি পরীক্ষা

ঢাকা বিশ্ববিদ্যালয়ে পাঁচটি ইউনিটের পরিবর্তে এবার থেকে চারটি ইউনিটের ভর্তি পরীক্ষা হচ্ছে।

এবারে ৫ হাজার ৯৬৫ আসনের বিপরীতে চারটি ইউনিটে ২ লাখ ৯৮ হাজার ৫০০ জন ভর্তীচ্ছু আবেদন করেছেন। সেই হিসাবে প্রতি আসনের জন্য এবার ৫০ জন শিক্ষার্থীর সঙ্গে লড়তে হবে।

গত ২৯ এপ্রিল চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষার মাধ্যমে শুরু হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষা। এরপর ৬ মে হয় আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা।

১৩ মে ব্যবসায় শিক্ষা ইউনিটের মাধ্যমে শেষ হবে এই ভর্তি পরীক্ষা।

পুরনো খবর

Also Read: ভর্তি পরীক্ষার সময় অভিভাবকদের ভিড় না করতে ঢাবি উপাচার্যের অনুরোধ

Also Read: ঢাবি চারুকলায় এবার প্রতি আসনে লড়ছেন ৫৪ শিক্ষার্থী