ভর্তি পরীক্ষার সময় অভিভাবকদের ভিড় না করতে ঢাবি উপাচার্যের অনুরোধ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা, সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদে ভর্তি পরীক্ষা হয়েছে শনিবার।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 May 2023, 07:00 AM
Updated : 6 May 2023, 07:00 AM

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার সময় শিক্ষার্থীদের অভিভাবকদের ভিড় না করতে অনুরোধ জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান।

শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষের আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামের কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষার কেন্দ্র পরিদর্শন শেষে তিনি এ অনুরোধ জানান।

অধ্যাপক আখতারুজ্জামান বলেন, “আমাদের শিক্ষার্থীরা এখন যথেষ্ট ম্যাচিউরড। তাদেরকে ছেড়ে দিতে হবে। এখন তাকে নিজের মতো করে কাজ করতে দিয়ে সক্ষম গড়ে তোলা জরুরি। একজন শিক্ষার্থীর পেছনে যেন দুজন অভিভাবক না আসে। 

“অভিভাবক ও যানবাহনের অনেক ভিড় হলে চলাচলে প্রতিবন্ধকতা তৈরি হয়। আমরা তাদের অনুরোধ করব, বাড়তি যানবাহন, বাড়তি মানুষের চাপ, উৎসুক মানুষের চাপ যেন না থাকে। কেননা শিক্ষার্থীদের সহযোগিতা করার জন্য আমাদের শিক্ষকরা আছেন, কর্মকর্তা-কর্মচারীরা আছেন, স্বেচ্ছাসেবকরা আছেন। সহযোগিতার সকল ব্যবস্থাপনা রাখা হয়েছে।”

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের শিক্ষার্থীদের জন্য আবাসিক হলগুলোতে বৈধভাবে কোনো আসনের ব্যবস্থা নেই। ফলে প্রত্যন্ত অঞ্চল থেকে আসা শিক্ষার্থীরা ঢাকায় এসে বিপাকে পড়েন, অনেকে ক্ষমতাসীন দল সমর্থক ছাত্র সংগঠনের সহযোগিতায় গণরুমে উঠেন।

প্রথম বর্ষের শিক্ষার্থীদের জন্য আবাসনের ব্যবস্থা করা হবে কি না- সাংবাদিকদের এমন প্রশ্নে উপাচার্য বলেন, “আমাদের আবাসন সংকট প্রকট। দেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রতিযোগিতার মধ্য দিয়ে মেধাবী শিক্ষার্থীরা আসে, কিন্তু তাদেরকে আমরা সহসা সিট দিতে পারি না। সামনের দিনগুলোতে আবাসনের সুযোগ সুবিধা বাড়াতে আমাদের পরিকল্পনা আছে। কিন্তু সেটি সহসা কেটে যাবে, তা নয়। সেটির জন্য সময় লাগবে।

“বিশ্ববিদ্যালয়ের সামর্থ বিবেচনায় আমরা বিজ্ঞান সম্মত উপায়ে শিক্ষার্থীদের সংখ্যা পুনঃনির্ধারন করেছি। ফলে সামনের দিনগুলোতে কিছুটা হলে সমস্যা কমবে। একেবারে সমস্যা থাকবে না, সেটি বলছি না।”

শনিবার বেলা ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত ঢাকাসহ দেশের আট বিভাগীয় শহর কেন্দ্রে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয়ের অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক মো. মোস্তাফিজুর রহমান জানান, কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে ২ হাজার ৯৩৪ আসনের বিপরীতে ১ লাখ ২২ হাজার ৮৮৮ জন আবেদন করেছেন। সেই হিসেবে প্রতি আসনে লড়েছেন প্রায় ৪২ জন শিক্ষার্থী।

গত ২৯ এপ্রিল চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষার মাধ্যমে শুরু হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষা।

কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট শেষে ১২ মে বিজ্ঞান এবং ১৩ মে ব্যবসায় শিক্ষা ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে এবার ৫ হাজার ৯৬৫ আসনের বিপরীতে চারটি ইউনিটে ২ লাখ ৯৮ হাজার ৫০০ জন ভর্তীচ্ছু আবেদন করেছেন। সেই হিসাবে প্রতি আসনের জন্য এবার ৫০ জন শিক্ষার্থীর সঙ্গে লড়তে হবে।

কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষায় ৬০ নম্বরের এমসিকিউ এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষা হয়।  এমসিকিউ পরীক্ষার জন্য ৪৫ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় নির্ধারিত ছিল।

ভর্তি পরীক্ষায় মোট ১২০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। এরমধ্যে ভর্তি পরীক্ষায় ১০০ এবং মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার ফলাফলের উপর থাকবে ২০ নম্বর।