পুলিশ- ছাত্রলীগের বাধায় পণ্ড শাহবাগের ‘লাল কার্ড’ সমাবেশ

শাহবাগের পুলিশ অবশ্য বলেছে, সেখানে কাউকে তারা ‘আন্দোলন করতে দেখেনি’৷

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Jan 2023, 11:23 AM
Updated : 17 Jan 2023, 11:23 AM

মাধ্যমিক বিদ্যালয়ের পাঠ্যক্রমে `ইতিহাস বিকৃতি’ ও `সাম্প্রদায়িক উসকানিমূলক’ বিষয়বস্তু থাকার প্রতিবাদে শাহবাগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ‘লাল কার্ড’ সমাবেশ পুলিশ ও ছাত্রলীগের বাধায় পণ্ড হয়ে গেছে।

পূর্ব নির্ধারিত কর্মসূচির অংশ হিসেবে মঙ্গলবার দুপুরে ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীবৃন্দ’ ব্যানারে শাহবাগের জাতীয় জাদুঘরের সামনে এই সমাবেশের সামনে জড়ো হয়েছিলেন শিক্ষার্থীরা। কিন্তু ব্যানার ও মাইক কেড়ে নিয়ে তাদের ‘তাড়িয়ে দেওয়া হয়’ বলে আয়োজকদের ভাষ্য।

শুরু থেকেই কর্মসূচিস্থলে উপস্থিত ছিলেন ছাত্রলীগের একদল নেতাকর্মী। তারা সেখানে গান-বাজনার পাশাপাশি বিভিন্ন স্লোগান দিচ্ছিলেন। লাল কার্ড সমাবেশের আয়োজকদের তাড়িয়ে দেওয়ার সময় সেখানে দায়িত্বরত সংবাদকর্মীদের ছাত্রলীগ কর্মীরা বাধা দেন এবং ক্যামেরা ও মোবাইল ফোন কেড়ে নেওয়ার চেষ্টা করেন বলেও অভিযোগ উঠেছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের শিক্ষার্থী জামালুদ্দীন মুহাম্মদ খালিদ বলেন, “আমরা শান্তিপূর্ণভাবে শাহবাগে লাল কার্ড কর্মসূচি পালন করতে চেয়েছিলাম। পুলিশ থেকে বলা হয়, সমাবেশ করা যাবে না। এক পর্যায়ে পুলিশের সাথে আমাদের শিক্ষার্থীদের বাকবিতণ্ডা হয়৷ পরে পুলিশ এবং ছাত্রলীগ কর্মীরা আমাদের মাইক ও ব্যানার কেড়ে নিয়ে তাড়িয়ে দেয়৷”

লাল কার্ড সমাবেশের আয়োজকদের সরিয়ে দেওয়ার পর সেখানে উপস্থিত হন ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত।

তিনি বলেন, “এখানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা গান-বাজনা তথা সাংস্কৃতিক চর্চা করছে। তাদের দেখতে আমি এখানে এসেছি। ছাত্রলীগের জায়গা থেকে কেউ ওখানে তাদের বাধা দেয়নি।”

এ বিষয়ে শাহবাগ থানার উপ-পরিদর্শক আশরাফুজ্জামান বলেন, “আমরা এখানে কাউকে আন্দোলন করতে দেখিনি৷ ছাত্রলীগের নেতাকর্মীরা এখানে তাদের কর্মসূচি পালন করছে আমরা এতটুকুই জানি।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক